Home » জাতীয় » যেভাবে করবেন একাদশ শ্রেণির ভর্তির আবেদন

যেভাবে করবেন একাদশ শ্রেণির ভর্তির আবেদন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :::  vortiযারা ২০১৭ সালে এসএসসি পরীক্ষায় পাস করেছেন তারা পছন্দের কলেজে ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে এবং সংশয় নিয়ে দিন কাটাচ্ছেন। অনেকে পছেন্দের কলেজে ভর্তি হতে না পারার সংশয়ে আছেন। ভালো কলেজে ভর্তি হওয়ার জন্য অস্থিরভাবে পায়চারি করছেন। অভিভাবকরা তাদের সন্তানকে ভালো কলেজে ভর্তি করানোর জন্য আপ্রাণ  চেষ্টা করছেন। কীভাবে ভর্তির আবেদন করবেন তা শিক্ষা মন্ত্রণালয় ও স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট থেকে জানতে পারবেন।
গত বৃহস্পতিবার ফল প্রকাশের পরই ২০১৭-১৮ একাদশ শ্রেণির শিক্ষাবর্ষের ভর্তির তারিখ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে নীতিমালা এখন প্রকাশ করেনি। দু’-একদিনের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় একাদশে ভর্তির নীতিমালা জারি করবে বলে জানা গেছে। তবে নীতিমালা গত বছরের থেকে তেমন কোনো হেরফের হচ্ছে না বলে জানা গেছে।
অনলাইনে একাদশে ভর্তি আবেদন নেয়া শুরু করবে আগামী ৯ই মে চলবে ৩১শে মে পর্যন্ত। আর নির্বাচিত কলেজে ভর্তি শুরু হবে আগামী ২০শে জুন থেকে। একাদশের ক্লাস শুরু হবে ১লা জুলাই। অনলাইনে মোট আবেদন ফি ১৫০ টাকা। এ ছাড়া এসএমএস’র মাধ্যমেও আবেদন করা যাবে। তবে সেক্ষেত্রে প্রতি কলেজে আবেদনের জন্য ১২০ টাকা ব্যয় করতে হবে। তবে অনলাইন ও এসএমএস মিলিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। গত তিন বছরের ন্যায় এবারও এসএসসি’র ফল অনুযায়ী মেধার ভিত্তিতে একটি কলেজ নির্ধারণ করে দেবে শিক্ষা বোর্ডগুলো। কলেজ নির্ধারণের পর নির্ধারিত ফি দিয়ে শিক্ষার্থীই ওই কলেজে ভর্তির নিশ্চয়তা  দেবে, যা আগে দিত কলেজ কর্তৃপক্ষ। এবার কলেজে ভর্তির  ক্ষেত্রে আপনাকে আগে মোবাইলের মাধ্যমে টেলিটক সীম দিয়ে আবেদন এবং টাকা পরিশোধ করতে হবে। নিচে মোবাইলে  যেভাবে এসএমএস করে আবেদন করতে হবে তা উল্লেখ করা হলো।
CAD<space>College EIIN<space>First two letter Desired Group<space>1st 3 letter of your SSC board<space>SSC Roll No.<space>Passing Year<space>Shift Name<space>Version send to 16222.

এক্ষেত্রে আপনাকে প্রথমে CAD লিখে একটা স্পেস (খালি ঘর) দিয়ে আপনার পছন্দের কলেজের EIIN number লিখুন। আপনি একসাথে কমা দিয়ে ১০টি কলেজের EIIN নাম্বার লিখতে পারবেন। তারপর আপনি যে গ্রুপে পড়াশোনা করতে চান সেই গ্রুপের প্রথম দুই অক্ষর (ইংরেজিতে) লিখতে হবে। তারপর আবার আর একটি স্পেস দিয়ে আপনার এসএসসি পরীক্ষা যে বোর্ডের আওতায় দিয়েছেন সেই বোর্ডের প্রথম তিন অক্ষর লিখতে হবে। তারপর আর একটি স্পেস দিয়ে আপনার এসএসসি রোল নাম্বার লিখতে হবে এবং আবার  স্পেস দিয়ে পাশের সন লিখুন। তারপর আবার স্পেস দিন এবং আপনি যে শিফটে ভর্তি হতে চান তার নাম লিখুন। যেমন প্রভাতী শিফটের জন্য গ। তারপর আর একটা স্পেস দিন এবং আপনি যে মিডিয়ামে পড়তে চান তার নাম লিখুন। যেমন বাংলা হলে ই এবং ইংরেজি হলে ঊ লিখুন। এবার আপনাকে ১৬২২২ নাম্বারে এসএমএস-টা পাঠাতে হবে। ফিরতি এসএমএস এ আপনাকে Application Id দিবে। এই ওউ দিয়ে নিচের ধাপে দ্বিতীয় এসএমএস করুন। CAD<space>WEB<space>Application ID and send it 16222.
প্রথমে ঈঅউ লিখুন তারপর একটা স্পেস দিন। তারপর লিখুন ডঊই এবং একটা স্পেস দিয়ে লিখুন আপনার Application ID যা আপনি মোবাইলে এসএমএস-এর মাধ্যমে পেয়েছেন। টাকা পরিশোধ করার জন্য নিন্মোক্তভাবে ঝগঝ করতে হবে। CAD<space>YES<space>PIN Number<space>Contact Number and send it 16222.
তবে কলেজ পছন্দের ক্ষেত্রে একটু সাবধান হয়ে আবেদন করুন। আপনার জিপিএ-এর সঙ্গে আবেদনকৃত কলেজের মান যাচাই করে ক্রমান্বয়ে তালিকা দেন। প্রথম সবচেয়ে ভালো কলেজ দিয়ে শুরু করুন। তারপর পছন্দের অন্যান্য কলেজগুলোর তালিকা দিন। এতে প্রথমটা মিস হলে দ্বিতীয় এভাবে দশমটা পর্যন্ত পেয়ে যাবে। আর প্রথমে পছন্দের নিচের তালিকা দিলে ওই কলেজ আপনারকে মনোনয়ন দিয়ে দিবে। ভালো কলেজে আসন থাকার পরও শুধু পছন্দের তালিকার কারণে ওই কলেজ থেকে বাদ পড়তে পারেন। ভর্তি ফরম পূরণ করার সময় বিভিন্ন কোটার পূরণের ক্ষেত্রে সতর্ক থাকুন। অসাবধানবশত কোটা প্রযোজ্য না হওয়ার পরও কোটা পূরণ করলে আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। না হয়, বোর্ডে গিয়ে এটা সংশোধন করাতে হবে। ততদিনে ভর্তি কার্যত্রুম প্রায় শেষ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজার-১ জাতীয় পার্টিতে এমপি ইলিয়াছকে সামসুলের চ্যালেঞ্জ

It's only fair to share...32300চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি ::   কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য ...