ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

দ‌রিদ্র আবদুল মাবুদদের খবর কেউ রা‌খেনা

মুহাম্মদ গিয়াস উ‌দ্দিন, পেকুয়া ::05

ঘরের চালের উপর যে বৃদ্ধটি দেখছেন নাম তার আব্দুল মাবুদ, বয়স ৮০ এর কাছাকা‌ছি। কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের ০১ নং ওয়ার্ড এর সীমান্তবর্তী এলাকায় ভাঙ্গা ও ছোট যে বাড়িটি দেখতেছেন এখানেই বৃদ্ধটির বসবাস কর‌ছেন।
আজ ১০ এ‌প্রিল সকালে পেকুয়ারচর এলাকায় প্রজেক্টের সুইচ পরিদর্শনে গে‌লে বিষয়‌টি নজ‌রে পেক‌য়িা উপ‌জেলা ছাত্রলীগ নেতা শওক‌তের। এর ছাত্রলীগ নেতা এ দ‌রিদ্র প‌রিবার ফেসবু‌কে স্টাটাস লি‌খেন। তার স্টাটাস‌টি হুবুহু তু‌লে ধরা হল।  ছাত্রলীগ নেতা তার স্টাটা‌সে লি‌খেন’ আসলে দূর থেকে বৃদ্ধটি কাজ করা অবস্তায় আমার নজরে পড়ে। দেখার পরে বৃদ্ধাটির জন্য পরান কাঁদ‌লে খুব কাছে গিয়ে কথা বলে জানতে পারি, বৃদ্ধটি দীর্ঘদিন ধরে ঝঢ় বাতাস তুফান উপেক্ষা করে প্রকৃতির সাথে সংগ্রাম করতে করতে এই বৃদ্ধটি প্রায় ৪০/৪২ বছর ধরে এখানে স্ত্রীসহ বসাবস করে আসছিল। দুই সন্তানের জনক হলেও কোন ছেলে সন্তান তার সাথে নাই, যে যার মত সংসারে ব্যস্ত। রাখে না কেউ তার খোঁজ খবর। কোন মতে দু:খ কষ্টে জীবন যাপন করছেন এই বৃদ্ধটি।
বর্তমান সরকারের সুযোগ সুবিধার বিষয় নিয়ে বৃদ্ধটির সাথে কথা বললে কাজ করা থেমে মাথায় হাত দিয়ে বলেন, আ….বাজি, আই তো খুব গরীব মানুষ, এখন তো টাকা ছাড়া কিছুই হয় না, এখন মেম্বার চেয়ারম্যানের কাছে কিছু চাইলে টাকা খুজেঁ, আই…. বাজি খায়বল্লাই টাকা ন…পাইর তারারে কেন গরি দিইয়ুম। তায় আরে কেউ কিছু ন….দেয়। বললাম জ্যাঠা, আপনি বয়স্ক ভাতা পান ? বললো হয় বাজি পায় তবে কোন ভিজিডি কার্ড, দশ টাকার চাউলের কার্ড আমাকে দেয় না, মেম্বারের কাছে গেলে ৫০০ টাকা খুজেঁ, তোয়ার চাচির বয়সও ৭০ বছরের উপরে কিন্তু তাকেও কোন বয়স্ক ভাতা দেয় না। আমরা খুবই গরীব মানুষ, আমাদের দেখার কেউ নাই, এখানে নাই কোন রোড় ঘাট ভাল যাতায়ত ব্যবস্থা। আমি বললাম, আপনি তো যে এত কষ্ট করে ঘর বাধতেছেন তা মজবুত হচ্ছে না, তাছাড়া হালকা বাতাসেই উড়ে যাওয়ার সম্ভবনা আছে। বৃদ্ধটি কেদেঁ কেদেঁ বললো, বাজি প্রতিবছর ঘরটি ঠিক করতে হয়, এরপরও ঝড় বাতাস বেশি হলে ভাঙ্গা চাল দিয়ে বৃষ্টি পড়ে, খুব কষ্টে জীবন যাপন করতেছি, দেখতেছেন তো ৫/৬ দিন ধরে কাজ করেও ঘরটির কতটুকু কাজ হয়েছে। আমি বললাম, চাচা এখানে মেম্বার চেয়ারম্যান আমার পরিচিত আমি তাদেরকে বলব আপনাকে বেশি বেশি সহযোগিতা করার জন্য। আমি আপনার কয়েকটা ছবি তোলে ফেইসবুকে দিব, আর দেখি আপনার জন্য আমরা কি করতে পারি, যতটুকু পারি আপনার পাশে দাড়াবো।

প্রিয় ফেইসবুক বন্ধুরা, আপনারা হয়তো ছবি দেখে বুঝতেছেন আমি যে বৃদ্ধটির কথা বলতেছি তার করুন জীবনের কি অবস্তা। আমি চাচ্ছি, এই বৃদ্ধটির ঘরটি টিন দিয়ে শক্ত করে বেধে দিতে। এই বিষয়ে কেউ সহযোগিতা করতে চাইলে, সবাই মিলে কিভাবে সহযোগিতা করতে পারি তা এখানে মতামত পেশ করলে খুশি হব।
বিশেষকরে, উজানটিয়ার চেয়ারম্যান, মেম্বার, মহিলা মেম্বার এবং সচেতন নাগরিকদের দৃষ্টি আকর্ষণ করছি। আশাকরি, সকলে সহযোগিতায় এগিয়ে আসবেন। ওই বুদ্ধার প‌রিবার‌কে যে কেউ ০১৮১৯০১৯১০৪ নাম্বা‌রে বিকাশ সহায়তা কর‌তে পা‌রেন।

পাঠকের মতামত: