ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বেড়িবাঁধ নির্মাণে মিলল জাহাজের অক্ষত ১০টি সিগন্যাল বাক্স ।। এক্সেভেটর চাপায় একটির বিস্ফোরণ

‍ুহ্ পেকুয়া প্রতিনিধি  :::

কক্সবাজারের পেকুয়ায় উপকূলীয় বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছিল। এজন্য মাটি কাটায় ব্যবহার করা হচ্ছিল এক্সেভেটর। এ সময় ৭৮ ফুট নিচ থেকে এক্সেভেটর দিয়ে মাটি তোলার সময় হঠাৎ বিস্ফোরণের বিকট আওয়াজ শুনতে পান শ্রমিকরা। আতঙ্ক ছড়িয়ে পড়লে এদিকওদিক ছোটাছুটি করতে থাকে লোকজন। পরে একে একে বেরিয়ে আসে জাহাজের ডিসপ্রেস সিগন্যালের ১০টি বাক্স; যেগুলো জার্মানের তৈরি। গত বৃহস্পতিবার রাতে কুতুবদিয়া চ্যানেলের কাছে পেকুয়ার উজানটিয়াপেকুয়ার চর এলাকায় এসব ডিসপ্রেস সিগন্যালের বাক্স পাওয়া যায়। একটি বিস্ফোরিত হলেও আরো ১০টি অক্ষত আছে বলে পেকুয়া থানা পুলিশ নিশ্চিত করেছে।

পুলিশ জানায়, কুতুবদিয়া চ্যানেল সংলগ্ন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের পেকুয়ার চরে বেড়িবাঁধ নির্মাণের কাজ চলছে গত কয়েকদিন ধরে। বৃহস্পতিবার রাত আটটার দিকে এক্সেভেটর দিয়ে মাটি কাটার সময় ৭৮ ফুট গভীরে এক্সেভেটর পৌঁছলে ডিব্বা আকৃতির একটি জার্মানির তৈরি ডিসপ্রেস সিগন্যাল বিস্ফোরিত হয়। ওই সময় বিকট শব্দে আওয়াজের পাশাপাশি হলুদাভ আলোক রশ্মি ছড়িয়ে পড়ে। এতে পথচারী জনগণের মাঝে ভীতির সঞ্চার হয় এবং এদিকওদিক ছোটাছুটি করতে থাকে। তবে কোন অঘটন ঘটেনি। পেকুয়া থানার ওসি জিয়া মোহাম্মদ মোস্তাফিজ ভুইয়া বলেন, বিস্ফোরণের খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় অবিস্ফোরিত আরো ১০টি বাক্স উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে এসব বাক্স ডিসপ্রেস সিগন্যাল বলে প্রতীয়মান হচ্ছে। ওসি বলেন, স্থানীয় লোকজনের সাথে আলাপ করে প্রাথমিকভাবে ধারণা করছি কয়েকযুগ আগে হয়তো বড় পানির জাহাজ বা বোট দুর্ঘটনায় পতিত হয়। এ সময় ওই ডিসপ্রেস সিগন্যাল বাক্সগুলো পড়ে যায় এবং মাটি চাপা পড়ে। এগুলো উদ্ধারের ঘটনায় থানায় একটি জিডি করা হয়েছে। পাশাপাশি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

– See more at: http://dainikazadi.org/details2.php?news_id=1227&table=march2017&date=2017-03-11&page_id=4&view=0&instant_status=#sthash.LScxaxsT.dpuf

পাঠকের মতামত: