ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মহান ভাষা দিবসকে ঘিরে ফুলের দোকানে জমজমাট বেচাকেনা

Chakaria Pic 20-02-2017এম.জিয়াবুল হক, চকরিয়া ::

একুশ ফেব্রুয়ারীর প্রথম প্রহরে মহান ভাষা দিবস উপলক্ষে কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসন, রাজনৈতিক সংগঠন, সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বেদিতে শ্রদ্ধা জানতে আগে-ভাগে প্রস্তুতি নিয়েছে নানা বয়সের হাজারো মানুষ। বিশেষ দিনটিকে যথাযথভাবে পালনের জন্য এদিন সকাল থেকে উপজেলা সদরে অবস্থিত ফুলের দোকান গুলোতে উপস্থিত হয়ে অনেকে পুস্পমাল্য তৈরী করতে আগাম অর্ডার দিয়েছেন। দিনের শেষ মুর্হুতে ফুলের দোকান গুলোতে শুরু হয় জমজমাট বেচাকেনা। উপজেলার বিভিন্ন এলাকা থেকে রাজনৈতিক দলের নেতাকর্মী, শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা এসেছেন অর্ডার দেয়া ফুলের মালা গুলো নিয়ে যেতে। পরিবার সদস্যদের নিয়ে অনেকে এসেছেন ফুলের মালা কিনতে। গতকাল সোমবার সন্ধ্যার দিকে চকরিয়া শহরের বেশির ভাগ ফুলের দোকানে দেখা গেছে অন্তত শতাধিক কারু শিল্লী ফুলের মালা তৈরীতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

চকরিয়া শহর ঘুরে দেখা গেছে, উপজেলা সদরের বাণিজ্যিক জনপদের সুপার মার্কেট, আনোয়ার শপিং ও ছিদ্দিক মার্কেটে অবস্থিত শাহজালাল পুস্প গার্ডেন, সততা পুস্প কুঞ্জ, চকরিয়া ফুলঘর, পারিজাত ফুল বিতান, ভাই ভাই ফুল বিতান, মেরী পুস্প বিতান, সেরুয়ানী বাজার, জনপ্রিয় ফুল বিতান এবং খাজা নার্সারীসহ প্রায় ১০টি ফুলের দোকানে ক্রেতা সমাগমে ভরপুর। ক্রেতাদের মধ্যে রাজনৈতিক দলের নেতাকর্মী, সুশীল সমাজ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের পাশাপাশি এসব ফুলের দোকানে নানা ধরণের ফুলের মালা কিনতে নারী-শিশুদের উপস্থিতি ঘটে।

ফুলের দোকানদার পারিজাত ফুল বিতানের মালিক মিজানুর রহমান দাবি করেন, মহান ভাষা দিবস উপলক্ষে এদিন সকাল থেকে ফুলের মালা তৈরী করতে অর্ডার দেন ক্রেতারা। বিকালের দিকে বিপুল পরিমাণ বিক্রি হয়েছে বেশির ভাগ দোকানে। তিনি বলেন, রাত ১১টা পর্যন্ত চলবে ফুল বিক্রি। তবে বেশির ভাগ দোকানে রাত আটটার পর ফুলের অর্ডার নেয়া বন্ধ হয়েছে। কারন সারাদিন যেসব ফুলের মালা তৈরী করতে অর্ডার নেয়া হয়েছে তা শেষ করতে করতে অনেকে সময় পাবেনা।

শাহজালাল পুস্প বিতানের মালিক লিয়াকত আলী বলেন, চকরিয়া সদরে ১০টির মতো ফুলের দোকান রয়েছে। মহান একুশ ফেব্রুয়ারী ভাষা দিবস উপলক্ষে গতকাল প্রতিটি দোকানে ৩০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকার ফুল বিক্রি হয়েছে। ধারণা করা হচ্ছে, বিকাল তিনটা থেকে রাত দশটা পর্যন্ত সাত ঘন্টায় চকরিয়া শহরে প্রায় ৫লাখ টাকার ফুল বিক্রি হয়েছে। তবে বাগানে ফুল বিক্রির পরিমাণ আরো বাড়তে পারে। কারন চকরিয়া থেকে বিপুল পরিমাণ নানা জাতের ফুল চট্টগ্রাম ও কক্সবাজার শহরে বিক্রি হয়েছে। ##

পাঠকের মতামত: