ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রাবার ড্যামে অধিক পুরুত্বের রাবার ব্যাগ লাগাতে হবে -রেজাউল করিম

Picture Chakaria 17-02-2017এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর ক্ষতিগ্রস্থ রাবার ড্যাম পরিদর্শনকালে কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাক কক্সবাজার জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক চকরিয়া উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম বলেছেন, বাঘগুজারা পয়েন্টে রাবার ড্যাম নির্মাণকালীন সময়ে ড্যামের ব্যবহার করা রাবারের পুরুত্ব ও উচ্ছতা কম হয়েছে। এ কারণে বারেবারে ড্যামের রাবার ছিঁড়ে যাচ্ছে। জোয়ারের সময় সমুদ্রের দিক থেকে লোনা পানি ভেতরে উপচে পড়ে বোরো চাষ ব্যাহত হচ্ছে। এ সমস্যার স্থায়ী সমাধান করতে আরও অধিক পুরুত্বের নতুন রাবার ব্যাগ লাগাতে হবে। জোয়ারের পানি যাতে উপচে না যায় সে জন্যে ড্যামের অবকাঠামোরও উচ্ছতা বাড়াতে হবে। তিনি শুক্রবার ১৭ ফেব্রুয়ারী বিকালে ক্ষতিগ্রস্থ রাবার ড্যামটি পরিদর্শনকালে এসব কথা বলেন। পরিদর্শনের সময় তিনি ¯’ানীয় কৃসকদেরও খোঁজ খবর নেন।

সাবেক উপজেলা চেয়ারম্যান আরও বলেছেন; প্রতিবছর পালাকাটা ও বাঘগুজারা রাবার ড্যাম ছেঁড়া অংশে মেরামত কাজ করতে গিয়ে সরকারের প্রচুর টাকা অপচয় হচ্ছে। আবার মেরামত করতে গিয়ে মাটির বাঁধ দিতে হচ্ছে। এ মাটির বাঁধ দেয়াতে মাটি পড়ে নদীর তলদেশ ভরাট হয়ে যাচ্ছে। এ অব¯’ায় রাবার ড্যামটির ব্যাপারে জরুরী পদক্ষেপ নিয়ে জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষি ও কৃষকের স্বার্থে স্থায়ী ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন। ভবিষ্যতে যাতে রাবার ড্যামের ক্ষতি করতে না পারে সেজন্য নিরাপত্তা ব্যাব¯’া বাড়ানোর দাবী তুলেন। মাতামহুরী নদীর এই সেচ প্রকল্পের সুবিধাভোগী কৃষকরা যাতে সহজে সেচের পানি পায় তার জন্য ভেতরের খাল, নালা ও ক্যানেল গুলো খননের দাবী করেন।

পরিদর্শনকালে এসময় তার সাথে জেলা, উপজেলা, ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান এটিএম জিয়া উদ্দিন চৌধুরী জিয়া, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সরওয়ার আলম, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক জহিরুল ইসলাম, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন জয়নাল, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি মোঃ আবু মুছা, চিরিঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান ও চকরিয়া উপজেলা কৃষকলীগের আহবায়ক জসিম উদ্দিন চেয়ারম্যান, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মিজবাউল হক, ত্রান ও সমাজ কল্যাণ সম্পাদক শফিউল আলম বাহার, সেলিম উল্লাহ বাহাদুর, কৃষকলীগ নেতা মাষ্টার মোহাম্মদ আলী, আজিম উদ্দিন, ফকির মোহাম্মদ সওদাগর, কপিল উদ্দিন, পহরচাঁদা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ফিরোজ আহমদ, কোনাখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পদক শামশুল আলম, আবদুল হামিদ, নাজিম উদ্দিন দুলাল, মোহাম্মদ হানিফ, সরওয়ার আলম বুলবুল, বাহাদুর, নুর”ছফা, ছাত্রলীগের বেলাল উদ্দিন ও মোঃ আবদুল্লাহ আল হাসান।

পাঠকের মতামত: