ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের এমপিরা এলাকামুখী

ctg mp

উন্নয়ন কাজ, নতুন প্রকল্প উঠোন বৈঠকে ব্যস্ত অনেকে

উন্নয়ন কাজ, নতুন প্রকল্প উঠোন বৈঠকে ব্যস্ত অনেকে
 

অনলাইন ডেস্ক :::

 

নতুন নির্বাচন কমিশন গঠনের পরিপ্রেক্ষিত এবং বিএনপির নির্বাচনে আসার সম্ভাবনা বিবেচনায় রেখে চট্টগ্রামে সতর্ক হচ্ছেন আওয়ামী লীগের এমপিরা। তৃণমূল পর্যায়ে যোগাযোগ বাড়াতে কেউ শুরু করেছেন উঠান বৈঠক, কেউবা নিয়মিত অংশ নিচ্ছেন সামাজিক অনুষ্ঠানে। ভোটারদের মন ভোলাতে নতুন নতুন প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন কেউ কেউ। এলাকায় যোগাযোগ বাড়াতে কিছুদিন আগে এমপিদের পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এ কারণে আগে যারা মাসে একবারও এলাকায় আসতেন না তারা সপ্তাহে অন্তত তিন-চার দিন থাকছেন এলাকায়। কেউ কেউ জনসংযোগের জন্য বেছে নিচ্ছেন শুক্র ও  শনিবারকে।

নিজ এলাকার বাসিন্দাদের জন্য বিশেষ ব্যবস্থায় ওয়াসার পানি নিশ্চিত করছেন হালিশহর-পাহাড়তলী আসনের এমপি ও সাবেক মন্ত্রী আফছারুল আমীন। বিনামূল্যে স্কুলে স্কুলে টিফিন বক্স ও দুপুরের খাবার দেওয়ার ‘বিশেষ অফার’ বাস্তবায়ন করেছেন রাউজানের এমপি ফজলে করিম চৌধুরী। নিজ এলাকার বাসিন্দাদের মধ্যে ভর্তুকি মূল্যে চাল, ডাল, ছোলা বিতরণ করছেন বন্দর-পতেঙ্গা আসনের এমপি এমএ লতিফ। জনগণের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে প্রতি শুক্রবার সংসদীয় এলাকার কোনো না কোনো মসজিদে জুমার নামাজও আদয় করছেন তিনি। সন্দ্বীপের এমপি মাহফুজুর রহমান মিতা শুরু করেছেন ইউনিয়নভিত্তিক উঠান বৈঠক। সীতাকুণ্ডের এমপি দিদারুল আলম গত মাসে নিজ সংসদীয় এলাকায় স্থাপন করেছেন নতুন একটি কলেজের ভিত্তিপ্রস্তর। পটিয়ার এমপি শামসুল হক চৌধুরী নিয়মিত হাজির হচ্ছেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে।

এ প্রসঙ্গে বন্দর-পতেঙ্গা আসনের এমপি এমএ লতিফ বলেন, ‘জনগণের সঙ্গে কখনই সম্পর্ক ছিন্ন করিনি। তবে এটা ঠিক নির্বাচন সামনে আসায় এলাকাবাসীর সঙ্গে মতবিনিময়ের হারও বেড়েছে। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হচ্ছে নানা অনুষ্ঠানে।’ এ প্রসঙ্গে সীতাকুণ্ড আসনের এমপি দিদারুল আলম বলেন, ‘সংসদের বৈঠকসহ নানা কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও নিয়মিত থাকতে পারিনি এলাকায়। নির্বাচনের এখনও দুই বছর বাকি। এ সময়ের মধ্যে অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করে ফেলতে চাই। আশা করছি, আগামী নির্বাচনে বিএনপি প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকবে।’

সন্দ্বীপ আসনের এমপি মাহফুজুর রহমান মিতা বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পরপরই এলাকায় বেশি সময় দিচ্ছি। সংসদ অধিবেশনের কারণে আগে নিয়মিত আসা না হলেও প্রতি শুক্র ও শনিবার এলাকায় থাকার চেষ্টা করেছি। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে সন্দ্বীপের প্রতিটি ইউনিয়নে উঠান বৈঠকও শুরু করেছি।’

জানা গেছে, চট্টগ্রাম মহানগরের সঙ্গে পটিয়ার যোগাযোগ সহজ করতে বিভিন্ন সময়ে বাস সার্ভিস চালু করেন পটিয়ার এমপি শামসুল হক চৌধুরী। আগামী নির্বাচনের আগে পটিয়ায় ওয়াসার পানি নেওয়ারও চেষ্টা করছেন তিনি। এরই মধ্যে কথা বলেছেন চট্টগ্রাম ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও। প্রকল্পটি নির্বাচনের পরে শেষ হওয়ার কথা থাকলেও সেটি নির্বাচনের আগে সীমিত আকারে হলেও চালু করতে তাগিদ দিয়েছেন পটিয়ার এ এমপি। এলাকায় আওয়ামী লীগে গ্রুপিংও নিরসন করার উদ্যোগ নিয়েছেন তিনি। বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করে জনমত নিজের পক্ষে রাখতে কাজ করছেন শামসুল হক চৌধুরী।

হালিশহর-পাহাড়তলী আসনের এমপি আফছারুল আমীন তার নিজ এলাকায় ভর্তুকি মূল্যে সরবরাহ করছেন নানা ধরনের ভোগ্যপণ্য। পানি সমস্যা সমাধান করতে হালিশহরের বিভিন্ন পয়েন্টে গভীর নলকূপ স্থাপন করেছেন তিনি। যেসব এলাকায় ওয়াসার পানি যেত না বিশেষ উদ্যোগ নিয়ে সেসব এলাকায় ওয়াসার লাইন সম্প্রসারণ করছেন। বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় বাড়িয়েছেন অনুদানের পরিমাণ।

এদিকে চট্টগ্রাম বন্দর-পতেঙ্গা আসনের এমপি এমএ লতিফ সারা বছর তার নির্বাচনী এলাকায় ভর্তুকি মূল্যে সরবরাহ করছেন চাল, চিনি ও ছোলা। নিজ এলাকার ২৭, ২৮, ২৯, ৩০, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১ নম্বর ওয়ার্ডের বিভিন্ন পয়েন্টে ভোগ্যপণ্য বিতরণ করছেন তিনি। এসব পয়েন্টে বাজারমূল্যের চেয়ে প্রায় অর্ধেক দামে নানা ভোগ্যপণ্য সরবরাহ করা হয়। চট্টগ্রাম বন্দরে ২০ হাজারেরও বেশি শ্রমিক কাজ করেন। তাদের অনেকেই এ এলাকার ভোটার। আবার ইপিজেডের ঘনবসতিপূর্ণ স্থানও আছে তার নির্বাচনী এলাকায়। তাই এ দুটি স্থানে বিভিন্ন কর্মসূচিতে নিয়মিত হাজির হচ্ছেন তিনি। প্রতি শুক্র ও শনিবার এলাকায় থেকে মানুষের সঙ্গে মতবিনিময়ও করছেন এমপি লতিফ। রাউজানের এমপি এবিএম ফজলে করিম চৌধুরী আওয়ামী লীগ আমলে কার্যকর হওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা তুলে ধরছেন জনগণের কাছে। এলাকার বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত হাজির হয়ে জনগণের চাহিদার কথাও জেনে নিচ্ছেন তিনি। রাউজানের ১৪৮টি বিদ্যালয়ে অধ্যয়ন করা ৩৩ হাজার শিক্ষার্থীর প্রত্যেকের জন্য চালু করেছেন বিশেষ টিফিন। তার আমলে রাউজানে কী কী কাজ হয়েছে এবং আগামী দুই বছরে অসমাপ্ত কী কী কাজ সম্পন্ন করবেন জনগণকে জানাচ্ছেন সেই সব তথ্যও।

পাঠকের মতামত: