ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

‘এই কমিশনের অধীন কখনই নিরপেক্ষ নির্বাচন হবে না’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন প্রধান নির্বাচন কমিশনের নাম ঘোষণার পর আমরা যে বক্তব্য রেখেছিলাম, fakrulসেটাই সত্য প্রমাণিত হয়েছে।

নতুন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদাকে সম্প্রতি পটুয়াখালীর বাউফলের  আওয়ামী লীগ নেতাদের শুভেচ্ছা জানানো প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শনিবার বিকেলে বাংলা একাডেমিতে গ্রন্থমেলায় তিন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পর উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, আমরা আবারো নিশ্চিত করে বলতে চাই; এই নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনের নেতৃত্বে কখনই নিরপেক্ষ ভূমিকার পালন করতে সক্ষম হবেন না। কারণ তার দলীয় পক্ষপাত জনগণের কাছে পরিষ্কার।’

পদ্মা সেতু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত এসএনসি লাভালিনের তিন কর্মকর্তাকে খালাস দেয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, কোনো আদালতের রায়ের বিরুদ্ধে আমরা কখনোই কোনো উক্তি করিনি। কোথায় কি প্রমাণ হলো এটা আমাদের দেখার বিষয় নয়। তখন দুর্নীতির অভিযোগ উঠেছিল, এটা নিয়ে কথা বলেছিলাম। বিশ্বব্যাংক প্রকল্পে অর্থায়ন বন্ধ করে দিয়েছিল।

মির্জা ফখরুল বলেন, বই মেলায় আসলেই মনে হয়, এই মাসে ১৯৫২ সালে আমাদের মুক্তির যে সূচনা, সেই সূচনাটি হয়েছিল এ ভাষার মাসে। আমাদের অস্তিত্বের যে শেখর, তা এই মাসেই। এই বই মেলা নিঃসন্দেহে দেশের অগ্রগতির ক্ষেত্রে বিশেষ করে সাহিত্য ও সংস্কৃতিতে একটা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। একটি গণতান্ত্রিক পরিবেশ, গণতন্ত্রিক রাষ্ট্র, গণতান্ত্রিক চিন্তা-ভাবনার মধ্য দিয়ে আমরা বড় হয়েছি।

তিনি বলেন, আমরা সেই গণতন্ত্রকে যখন হারিয়ে ফেলি, আমাদের বলার স্বাধীনতা, লেখার স্বাধীনতা ও একত্রিত হওয়ার স্বাধীনতা যখন হারিয়ে যায়, তখন আমার আবার সেই ৫২’এর ভাষায় আন্দোলনের কথাই বারবার মনে করি। এই মাসে আমরা আবার নতুন করে অনুপ্রাণিত হই, নতুন করে আমরা অধিকার ফিরে পাওয়ার জন্য সম্মিলিতভাবে শপথ গ্রহণ করি।

এ সময় তিনি ফাতেমা সালামের লেখা ‘সুন্দরী শূন্য’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। এ ছাড়া মাইদুর রহমান রুবেলের ‘ভূতের রাজ্য’ ও রফিক মুহাম্মদের ‘পাখির আশা পাখির বাসা’ নামক বইয়ের মোড়ক উন্মোচন করেন মির্জা ফখরুল।

নতুন বার্তা

পাঠকের মতামত: