ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তিনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকও, বিএনপির পদবীধারী নেতাও!

pekua-dc-newগিয়াস উদ্দিন, পেকুয়া ::

মাষ্টার রমিজা উদ্দিন রেজা। তিনি পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের বকশিয়া ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে বর্তমানে কর্মরত রয়েছে। এ পদে থেকে তিনি প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে নিয়মিত বেতন ভাতাও উত্তোলন করছেন। এছাড়াও সরকারী চাকুরীর পাশাপাশি ওই ব্যক্তি বিএনপির রাজনীতির সাথেও বেশ সক্রিয়। তার রয়েছে পদ-পদবীও! বিভিন্ন সময়ে রাজাখালী ইউনিয়ন বিএনপির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

গত ৬ ফেব্রেুয়ারী পেকুয়া উপজেলা বিএনপির সভাপতি বাহাদুর শাহ ও সাধারন সম্পাদক মো. ইকবাল হোছাইন স্বাক্ষরিত রাজাখালী ইউনিয়ন বিএনপির ৩১ জন বিশিষ্ট কমিটিতে আহবায়ক করা হয়েছে মাষ্টার আবু জাফর এমএকে। আর কমিটির যুগ্ন আহবায়ক করা হয়েছে রাজাখালী ইউনিয়নের বকশিয়া ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত প্রধান শিক্ষক মাষ্টার রমিজ উদ্দিন রেজাকে। এদিকে রাজাখালী ইউনিয়ন বিএনপির আহবায়ক কমিটি গতকাল ৭ ফেব্রেুয়ারী বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। খোদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত প্রধান শিক্ষক বিএনপির আহবায়ক কমিটির যুগ্ন আহবায়ক হিসেবে অন্তর্ভূক্ত হওয়ায় বিষয়টি নিয়ে এলাকায় সমালোচনা চলছে। সরকারী রাজস্বভূক্ত চাকুরী ও আর রাজনীতি এক সঙ্গে করার বিধান না থাকলেও ওই প্রভাবশালী শিক্ষকের ক্ষেত্রে ব্যতিক্রম! বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও ওই শিক্ষক সরাসরি বিএনপির রাজনীতির সাথে জড়িত ছিল এবং পদবীধারী নেতাও ছিল বলে জানা গেছে। গত সাত বছর পূর্বেও রাজাখালী ইউনিয়ণ বিএনপির সাধারন সম্পাদক পদে ছিল ওই শিক্ষক।

জানা যায়, প্রজাতন্ত্রের কোন কর্মচারী রাজস্বখাতে চাকুরীরত থাকা অবস্থায় কোন নিবন্ধনভূক্ত রাজনৈতিক দলের সাথে সরাসরি সম্পৃক্ত বা কোন পদে থাকার নিয়ম নাই।

এ প্রসঙ্গে জানতে পেকুয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হাসান মুরাদ চৌধুরীর সাথে গতকাল যোগাযোগ করা হলে তিনি জানান, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কোন শিক্ষক রাজনৈতিক দলের পদ-পদবীতে থাকার নিয়ম নাই। সরকারী চাকুরীবিধিতে সরকারী চাকুরীরত অবস্থায় কোন রাজনৈতিক দলের পদবীতে থাকা অপরাধের শামিল। তিনি রাজাখালী বকশিয়া ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তার সাথে আলাপ আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

অভিযোগের ব্যাপারে জানতে গতকাল বুধবার রাত ৮টা ৩২ মিনিটে রাজাখালী বকশিয়া ঘোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমিজ উদ্দিন রেজার সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি বলেন‘ তার বিদ্যালয়টি জাতীয়করণ হওয়ার পর থেকে তিনি বিএনপির পদ থেকে পদত্যাগ করেছি: যেহেতু আমি সরকারী চাকুরীজীবি। গত ৬ ফেব্রেুয়ারী পেকুয়া উপজেলণা বিএনপির সভাপতি ও সাধারন সম্পাদক স্বাক্ষরতি ইউনিয়ন বিএনপির কমিটিতে তাকে যুগ্ন আহবায়ক রাখার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন‘ আমাকে যে কমিটিতে রাখা হয়েছে; প্রথম আপনার কাছ থেকে থেকেই শুনলাম! কমিটিতে রাখলেও তাকে কেউ অবগত করেনি। তবে তিনি দাবী করেছেন, রাজাখালী ইউনিয়ন বিএনপির আহবায়ক কমিটিতে তার নাম থাকলেও তিনি বর্তমানে রাজনীতির সাথে জড়িত নাই এবং ওই কমিটিতে তার মতামত ছাড়াই অন্তর্ভূক্ত করা হয়েছে।

পাঠকের মতামত: