ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

সারা বছর হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া চলবে: ধর্মমন্ত্রী

অনলাইন ডেস্ক :::darma

হজ ব্যবস্থাপনা কার্যক্রমকে আরও সহজ ও গতিশীল করার জন্য সারা বছর হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া চালানোর জন্য সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মতিউর রহমান বলেন, হজ ব্যবস্থাপনা কার্যক্রমকে আরও সহজ ও গতিশীল করার জন্য সারা বছর হজযাত্রী নিবন্ধন প্রক্রিয়া চালানোর পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে জাতীয় হজ ও ওমরাহ নীতি, ২০১৬ এর ৩.১১ অনুচ্ছেদ অনুযায়ী ধর্ম বিষয়ক মন্ত্রণালয় প্রতি বছর হজ শেষ হবার পর থেকে প্রাথমিকভাবে ৪ মাস পর্যন্ত এবং পরবর্তীতে সারা বছরব্যাপী হজ যাত্রীদের প্রাক নিবন্ধন কার্যক্রম অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় কারিগরি সিস্টেমসহ অবকাঠামো বিনির্মাণ করা হয়েছে।

সাংসদ এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মৌলবাদ, জঙ্গিবাদ, ধর্মীয় কুসংস্কার এবং অপশাসন নিরসনের লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে।

তিনি বলেন, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমীর মাধ্যমে মৌলবাদ, জঙ্গিবাদ, ধর্মীয় কুসংস্কার এবং অপশাসন নিরসনের লক্ষ্যে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদানসহ সভা-সেমিনারের আয়োজন করা হচ্ছে। মসজিদের খতিব ও ইমামগণকে খুতবায় এই বিষয়ে বক্তব্য প্রদানের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

পাঠকের মতামত: