ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বিচারপতি সৈয়দ মাহমুদের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি

 সার্চ কমিটিঅনলাইন ডেস্ক :::

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেছে সরকার। নতুন সিইসি ও নির্বাচন কমিশনার বাছাইয়ে কাজ করবে এ সার্চ কমিটি। এ কমিটিতে আরও রয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার। গতকাল বুধবার সন্ধ্যা ৭টার পরে সচিবালয়ে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াদুদ। আগামী দশ দিনের মধ্যে সার্চ কমিটিকে রাষ্ট্রপতির নিকট প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। নিয়মানুযায়ী সার্চ কমিটির সদস্যদের দেয়া নামগুলো থেকে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার এবং অন্য কমিশনারদের নিয়োগ দেবেন। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ সাংবাদিকদের বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের পরিপ্রেক্ষিতে ইসি গঠনের লক্ষ্যে এই সার্চ কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।’

বর্তমান ইসি গঠনে গতবারও একই দায়িত্ব পালন করেছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতবারের মতো এবারও সার্চ কমিটিতে হাই কোর্ট বিভাগের একজন বিচারপতি থাকছেন। এবার এই দায়িত্ব পেলেন বিচারপতি ওবায়দুল হাসান। গতবারের মতোই সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ও কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) পদধারী ব্যক্তিরা থাকছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতারকে সার্চ কমিটিতে নেওয়া হয়েছে।

আপিল বিভাগের বিচারপতি মাহমুদ হোসেনের সঙ্গে গতবার সার্চ কমিটিতে ছিলেন হাই কোর্ট বিভাগের বিচারক বিচারপতি মো. নূরুজ্জামান, পিএসপির তৎকালীন চেয়ারম্যান এ টি আহমেদুল হক চৌধুরী ও তৎকালীন সিএজি আতাউল হাকিম। গতবার তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান চারজনের সার্চ কমিটি গঠন করেছিলেন; এবার সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে সৈয়দ মনজুরুল ইসলাম এবং নারী প্রতিনিধি হিসেবে শিরীণ আখতারকে অন্তর্ভুক্ত করে এর আকার বাড়িয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

প্রয়াত জিল্লুর রহমানের মতোই রাজনৈতিক দলগুলোর সঙ্গে মাসব্যাপী সংলাপের পর বুধবার সার্চ কমিটি গঠন করেন বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ। গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ মোট ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতি আলোচনা করেন। গতকাল সকালে রাষ্ট্রপতির কার্যালয় থেকে ছয় সদস্যের সার্চ কমিটি গঠনের বিষয়ে চিঠি পাওয়ার পর সার-সংক্ষেপ তৈরি করে তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। সেখান থেকে ফাইল ফেরত আসার পর সন্ধ্যায় ছয় সদস্যের সার্চ বা অনুসন্ধান কমিটির প্রজ্ঞাপন জারি করে মন্ত্রি পরিষদ বিভাগ। নবগঠিত সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবে সরকারি এই দপ্তর।

উল্লেখ্য, বর্তমান নির্বাচন কমিশনের একজন কমিশনার (মো. শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি)। এছাড়া নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য তিন নির্বাচন কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি।
– See more at: http://www.dainikazadi.org/details2.php?news_id=2865&table=january2017&date=2017-01-26&page_id=1&view=0&instant_status=0#sthash.B2CgToo3.dpuf

পাঠকের মতামত: