ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

লামায় ‘নিরাপদ সড়ক’ শীর্ষক কর্মশালা

Lama-Nirapad-Sarak-Photo_1লামা প্রতিনিধি :

‘আইন মেনে চালাব গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ী’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবানের লামা উপজেলা সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে ‘নিরাপদ সড়ক’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। লামা পৌরসভা, শ্রমিক সংগঠন, বেসরকারী সংস্থা লুপি স্টার ও ইসলামি পাঠাগারের সহযোগিতায় বুধবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে এ কর্মশালার উদ্ভোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু। এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী প্রধান অতিথি ছিলেন। সমাজসেবা কর্মী মো. জয়নাল আবেদীনের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মোস্তফা জামাল, পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া, শ্রমিক সংগঠনের সাধারন সম্পাদক রফিক উদ্দিন প্রমুখ। এ সময় বাস মালিক সমিতির সভাপতি নুর হোসেন, জীপ মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মঞ্জুর আলম, সহ সভাপতি মো. কামাল উদ্দিন, লাইন সম্পাদক মো. ফরিদসহ গাড়ি চালক ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

কর্মশালার দ্বিতীয় অধিবেশনে উপস্থিত গাড়ি চালক এবং শ্রমিকদেরকে নিরাপদ সড়ক ও ভ্রাম্যমান আদালতের ওপর নির্বাহী অফিসার খিন ওয়ান নু, স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে গণ-পরিবহনের গুরুত্বের ওপর উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, মোটর যান আইন, গণ-পরিবহন/পন্য পরিবহন আইনের ওপর অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন, শ্রম আইন-২০১২, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন-২০১৫ ও শিশু আইন-২০১৩-শিশু শ্রম নিরসন আইন-২০১০ এর ওপর সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ ও ট্রাফিক আইনের ওপর ট্রাফিক সার্জেন্ট রাজু দাশ বিস্তারিত ধরনা দেন। উপজেলা প্রশাসন ও সমাজ সেবা বিভাগ কর্মশালাটি বাস্তবায়ন করে।

সভার উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন মানুষের জীবনের মূল্য অনেক বেশি। তারা আরও বলেন, নিরাপদ সড়কের চেয়ে প্রয়োজন; নিরাপদ গাড়ি ও চালক। চালক যদি নিরাপদ গাড়ি সচেতন ভাবে চালায়, তাহলে গাড়িটি যেমন দূর্ঘটনা থেকে রক্ষা পাবে তেমনি যাত্রীরাও নিরাপদে গন্তব্যে পৌঁছতে পারবে। তাই সড়কে গাড়ি ওঠানোর আগে চালককে গাড়ির ছোট-খাট কাজ সেরে নেওয়ার আহবান জানান বক্তারা।

পাঠকের মতামত: