ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

উখিয়ায় উচ্ছেদ চালিয়ে কবরস্থান জবরদখল মুক্ত করেছে প্রশাসন

ddফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ার ক্লাশ পাড়া কামান পাহাড় কবরস্থানটি অবশেষে অবৈধ জবর দখলকারী কবল হতে দখল মুক্ত করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিনের নেতৃত্বে একটি সরকারী প্রতিনিধিদল উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ দখলদারকে বিতাড়িত করেছে। সিরাজ ও শমশের নামক দু’জন কবরস্থান জবর দখলকারীকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে প্রশাসন।

জানা যায়, উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ক্লাশ পাড়া কামান পাহাড় নামক প্রাচীণ তম কবরস্থানটি ভূমিদস্যুরা জবর দখল করে আসছিল। এমনকি গাছ পালা রোপন করে প্লট তৈরি করে মোটা অংকের টাকার বিনিময় বিক্রি করছে। শুধু তাই নয় জানাযার নামাজ পড়ার স্থানটি পর্যন্ত অবৈধ ভাবে জবর দখল করে রাখে।

এই নিয়ে স্থানীয় গ্রামবাসীদের মধ্যে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া সহ ক্ষোভ সৃষ্টি হয়। অবৈধ দখলদারকে উচ্ছেদ করার জন্য এলাকাবাসীর পক্ষে মৃত মকবুল হোসনের ছেলে আব্দুল মজিদ লিখিত ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন করেন।

এদিকে গতকাল শনিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন ঘটনাস্থল পরিদর্শনে এসে কবরস্থান দখল করে অবৈধ বসতি ও গাছ পালা রোপনের দৃশ্য দেখতে পান। শত শত গ্রামবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কবরস্থানটি জবর দখল মুক্ত করার জন্য দাবী জানান। এক পর্যায়ে ঘটনার সত্যতা পেয়ে উপজেলা প্রশাসন তাৎক্ষনিক ভাবে ঘেরা বেড়া উচ্ছেদ করে কবরস্থানটি জবর দখলকারীর হাত থেকে দখল মুক্ত করে দেয়। অবৈধ ভাবে রোপকৃত গাছ পালা ও ঝাপজঙ্গল পরিস্কার করে জানাযার নামাজ পড়ার স্থানটিও দখলকারীর হাত থেকে উদ্ধার করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো: মনিরুল ইসলাম, উখিয়া ভূমি অফিসের কাননগো, সার্ভেয়ার সহ নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অন্যান্য কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিস সূত্রে জানা যায়, ঘটনাস্থল থেকে আটককৃত অবৈধ জবরদখলকারী সিরাজ ও শমশের কে ভ্রাম্যমান আদালত বসিয়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। আলা উদ্দিন আল-আজাদ রফিক সহ অসংখ্য এলাকাবাসী সন্তোষ প্রকাশ করে জানান, দীর্ঘদিন পর হলেও উপজেলা প্রশাসনের তড়িৎ হস্তক্ষেপে জবরদখলকারীর হাত থেকে প্রাচীণ তম কবরস্থানটি রক্ষা করা সম্ভব হয়েছে।

################

উখিয়ায় ১ মাসও সন্ধান মেলেনি নিখোঁজ স্কুল ছাত্র

ফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ার পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র নাজমুল হুদা (১৩) গত ১ মাস ধরে নিখোঁজ রয়েছে। বিভিন্ন স্থানে অনেক খোঁজাখুঁজির পরেও সন্ধান না পেয়ে অভিভাবক ও বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চরম উৎকণ্ঠা বিরাজ করছে।

জানা যায়, উপজেলা জালিয়াপালং ইউনিয়নের পূর্ব পাইন্যাশিয়া গ্রামের নুরুল হুদা স্কুল পড়–য়া পুত্র নাজমুল হুদা গত ২৩ আগস্ট নিখোঁজ হয়ে যায়। নিখোঁজের পর থেকে বিভিন্ন স্থানে ও আতœীয়স্বজনের বাড়ীতে সন্ধান চেয়েও দীর্ঘ ১ মাস অতিবাহিত হওয়ার পরও তার হদিস মেলেনি।

পিতা নুরুল হুদা সাংবাদিকদের জানান, ছেলে নাজমুল হুদা গত ২৩ আগস্ট পরীক্ষা দেওয়ার জন্য ঘর থেকে বের হয়ে স্কুলের উদ্দেশ্যে বের হয়ে আর ঘরে ফিরেনি। অনেক খোঁজাখুঁজি করে ছেলের সন্ধান না পেয়ে চরম হতাশ হয়ে পড়েছি। তিনি আশাংকা করেছেন সংঘবদ্ধ পাচারকারী সিন্ডিকেট দলের সদস্যরা তার স্কুল পড়–য়া ছেলেকে অপহরণ করে অজ্ঞাত স্থানে আটকিয়ে রেখেছে। এদিকে নিখোঁজ ছেলের কেউ সন্ধান ফেলে ০১৮৪৩৫৬১৯৪৯ ও ০১৮৩২৮২১৫৬৭ নম্বরে ফোন করার জন্য পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

পাঠকের মতামত: