ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

উখিয়ায় আমন ফসলে পোকা মাকড় দমন ও রোগ প্রতিরোধে ব্যতিক্রম ধর্মী কৃষক সমাবেশ

03ফারুক আহমদ, উখিয়া :::::

উখিয়ায় আমন চাষাবাদে পোকা মাকড় দমন ও রোগ বালাই প্রতিরোধে ব্যতিক্রম ধর্মী কর্মসূচী চালু করেছে। উখিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাষীদেরকে উদ্ধুদ্দ ও সচেতনা সৃষ্টির লক্ষ্যে উঠান বৈঠক, ক্যাম্পেইন, লিপলেট বিতরণ ও কৃষক সমাবেশের আয়োজন করেন। এছাড়াও ধান ক্ষেতে পোকার উপস্থিতি সনাক্ত করতে আলোর ফাঁদ স্থাপনে কৃষকদেরকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

জানা যায়, চলতি খরিপ-২ মৌসুমে রোপান আমন ধানে বাদামী গাছ ফড়িং, পাতা মোড়ানো পোকা ও অন্যান্য রোগ বালাই দমনে করণীয় শীর্ষক কৃষক সমাবেশ গত বুধবার উপজেলার মরিচ্যা বাজারে অনুষ্ঠিত হয়েছে। উখিয়া কৃষি অফিস আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম। হলদিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাবেক মেম্বার মোহাম্মদ ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সমাবেশে বক্তব্য রাখেন, মেম্বার স্বপন শর্মা রনি, উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহজাহান, মোহাম্মদ নাছির উদ্দিন, মোস্তাক আহমদ, মোহাম্মদ জাহেদ, মোহাম্মদ হাসান, নিউটন ও হলদিয়াপালং কৃষকলীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন। সমাবেশটি পরিচালনা করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান।

উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম, কৃষি মন্ত্রণালয় পোকামাকরের হাত থেকে আমন মৌসুমে চাষাবাদ ও ফসল রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তৎ মধ্যে আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে পোকা মাকড় উপস্থিতি জরিপ কর্মসূচী উখিয়ায় শুরু হয়েছে। ইতি মধ্যে বিভিন্ন রোগ বালই দমন ও প্রতিরোধে জৈবির পদ্ধতি ব্যবহার সম্পর্কে চাষীদেরকে সচেতনা সৃষ্টির লক্ষ্যে উখিয়ার কোটবাজার, মরিচ্যা বাজার, ভালুকিয়া বাজার, সোনারপাড়া বাজার, উখিয়া, পাতাবাড়ী, থাইংখালী, বালুখালীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে কৃষক সমাবেশ ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরো বলেন, রোপা আমন চাষাবাদে বাদামী গাছ ফড়িং রোগের আক্রমন সম্ভাবনা বেশি। তাই আগাম প্রস্তুতি হিসাবে কৃষি বিভাগ এ ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

###############

উখিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করায় বাদীকে হুমকি

ফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়ায় চাঁদাদাবীর ঘটনায় মামলা করায় সন্ত্রাসী চাঁদাবাজরা সদস্যরা এবার মামলার বাদীকে হুমকি দেওয়া গুরুত অভিযোগ উঠেছে। মামলার প্রত্যহার না করা হলে বাদী আবুল আলা চৌধুরীকে অপহরণ সহ গুম করা হলে বলে। বর্তমানে সন্ত্রাসীদের হুমকির মূখে নিরপত্তাহীনতায় ভোগছে বাদীর পবিরারের সদস্যরা।

কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে দায়েরকৃত মামলার এজাহার সূত্রে জানা যায়, উখিয়া উপজেলার রতœাপালং ইউনিয়নের খোন্দকারপাড়া গ্রামের মৃত আজিজুল হক চৌধুরীর ছেলে আওয়ামীলীগ নেতা আবুল আলা চৌধুরী কোটবাজারস্থ পশ্চিম রতœা গ্রামের জায়গা ক্রয় করে ভাউন্ডারী ওয়াল নির্মাণ ও মাটি ভরাট কাজ শুরু করলে স্থানীয় একদল সন্ত্রাসী ১০ লক্ষ টাকা চাঁদাদাবী করে। চাঁদা দিতে অপরাগত প্রকাশ করায় গত ৫ সেপ্টেম্বর স্থানীয় মৃত মকবুল আহমদ মিস্ত্রীর ছেলে দিদারুল আলম, মোহাম্মদ হোসেন মাদুর ছেলে ওবাইদুল হক প্রকাশ দালাল ওবাইদু ও নুরুল হক মিস্ত্রীর নেতৃত্বে একদল সন্ত্রাসী অবৈধ অস্ত্র নিয়ে জায়গার মালিক আবুল আলা চৌধুরীকে হামলা চেষ্টা চালায়। এক পর্যায়ে চাঁদা না পেয়ে সন্ত্রাসীরা ভাউন্ডারী ওয়ালের কিছু অংশ ভেঙ্গে ফেলে।

এদিকে আবুল আলা চৌধুরী বাদী হয়ে চাঁদাবাজীর অভিযোগ এনে দিদারুল আলম, দালাল ওবাইদুল ও নুরুল হক মিস্ত্রীর বিরুদ্ধে গত ৭ সেপ্টেম্বর কক্সবাজার জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। যার মামলা নং- সিআর-২৫৪/২০১৬। ধারা- ৪৪৭, ৩৮৫, ৫০৬ ও ৩৪ দ:বি। মামলাটি বিজ্ঞ আদালত আমলে এনে তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য পিআইবি পুলিশকে নিদের্শ দেওয়া হয়েছে।

মামলার বাদী আবুল আলা চৌধুরী অভিযোগ করে বলেন, মামলা প্রত্যাহার করার জন্য আসামীরা বিভিন্ন ভাবে হুমকি ধমকি দিয়ে যাচ্ছে। এমনকি মামলা প্রত্যাহার না করা হলে পরিনাম শুভ হবে না বলে জানিয়েছে সন্ত্রাসীরা। বর্তমানে তার পরিবার পরিজন নিরাপত্তাহীনতায় রয়েছে। এ ব্যাপারে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

##

পাঠকের মতামত: