ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়া রুমখাঁ হাতির ঘোনা সড়কের কাপের্টিং কাজে ব্যপক অনিয়ন ও দুর্নীতির অভিযোগ

01ফারুক আহমদ, উখিয়া ॥

উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁ-হাতির ঘোনা সড়কের কার্পেটিং কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিপযোগ উঠেছে। দায়িত্ব প্রাপ্ত ঠিকাদার সরকারী সিডিউল অমান্য করে ইচ্ছামত কাজ করায় এলাকাবাসী ফুসেঁ উঠেছে। নির্মান কাজের অনিয়ম নিয়ে এলাকায় ঠিকাদারের সাথে বাদ প্রতিবাদ ও বাক বিতন্ডার ঘটনা ঘটেছে।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, জন গুরুত্ব পৃর্ন সড়ক উন্নয়ন কর্মসূচীর আওতায় চলতি অর্থ বছরে স্থানীয় সরকার মন্ত্রনালয় প্রায় ৮০লাখ টাকা ব্যয় বরাদ্ধে রুমখাঁ হাতির ঘোনা সড়কের কার্পেটিং কাজ শুরু করা হয়। নির্মাণ কাজটি বাস্তবায়নের দায়িত্ব পান ঠিকাদার মোহাম্মদ শাহজাহান । কাজের মধ্যে রয়েছে ৪টি কালভার্ট , গাইড ওয়াল,আর সিসি ঢালাই ও ২কিলোমিটার সড়কে কার্পেটিং।

স্থানীয় গ্রামবাসীর অভিযোগ ঠিকাদার শাহজাহান ক্ষমতার প্রভাব দেখিয়ে নির্মাণ কাজের শুরুতেই ব্যাপক অনিয়ম দুর্নীতির আশ্রয় নিয়েছেন। একই সাথে ৪টি বক্স কালভার্ট নির্মাণ করার জন্য সড়ক কেটে ফেলা হয়েছে। ফলে শত শত জনসাধারনের চলাচল ও যানবাহন যাতায়ত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।গুরুতর অভিযোগ উঠেছে বিকল্প সড়ক করার জন্য অর্থ বরাদ্ধ দেওয়া হলেও ঠিকাদার তা অমান্য করে ডাইভেশন বা বিকল্প সড়ক না করেই সড়কের নির্মাণ কাজ শুরু করায় বর্ষার মৌসুমে জনগনের ভোগান্তি চরম আকারে বেডেছে।

এদিকে উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো: সোহরাব আলী জানান সড়কের বক্স কালভার্ট নির্মাণ করার জন্য যাতায়ত সুবিধার্থে ডাইভেশন বা বিকল্প সড়ক তৈরী করতে অর্থ বরাদ্দ দেওয়া আছে। এছাড়াও ঠিকাদার কে ডাইভেশণ তৈরী করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অপর দিকে ঠিকাদার সরকারী সিডিউল অমান্য করে ৮০ লক্ষ টাকা ব্যয়ে কার্পেটিং কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করায় গ্রামবাসীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। এ নিয়ে ঠিকাদারের সাথে গ্রামবাসীর মধ্যে মূখোমুখি অবস্থান সহ বাক বিতন্ডার ঘটনা ঘটেছে।

দায়িত্ব শীল সূত্রে জানা গেছে জনগনের অভিযোগের ভিত্তিতে গতকাল দুপুরে উখিয়া এলজিইডি অফিসের প্রকৌশলী রুমখাঁ হাতির ঘোনা সড়কের নির্মাণ কাজ পরিদর্শন করেছে বলে জানা  গেছে।

পাঠকের মতামত: