ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পেকুয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

sssপেকুয়া প্রতিনিধি ॥

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পেকুয়ায় পালিত হয়েছে। এ উপলক্ষে গত ১৫আগষ্ট সোমবার সকাল ৮টায় উপজেলায় জাতীয় পতাকা অর্ধনমীত রাখা ও কালো ব্যাচ ধারন করে শোকের আবহ সৃষ্টি করেছেন। মিলাত, খতমে কোরআন, র‌্যালী, আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে পালন করেছে উপজেলা প্রশাসন, থানা প্রশসন, সরকারীদল আওয়ামীলীগসহ সরকারী-বেসরকারী ও স্বায়ীত্বশাসিত প্রতিষ্টান গুলো ।

উপজেলা প্রশাসন ঃ ৪১তম জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেছে উপজেলা প্রশাসন। সকাল ১০টায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীদের আংশ গ্রহনের মধ্য দিয়ে উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন যৌথ উদ্দ্যেগে একটি শোক র‌্যালী উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা কনফারেন্স হলে উপজেলা নির্বাহী কমৃকর্তা মোঃ মারুফুর রশিদ এর সভাপতিত্বে অনুষ্টিত এক আলোচনা সভায় মিলিত হন। এতে বক্তব্য রাখেন পেকুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা যুবদল নেতা শাফায়েত আজিজ রাজু, জেলা আওয়মীলীগের সাবেক মুক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক ও পেকুয়া উপজেলা আওয়ামীলীগের ভারপ্্রাপ্ত সভাপতি বীর মুক্তিয়ুদ্ধা এডভোকেট এম কামাল হোছাইন, শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসান মুরাদ চৌধুরী, কৃষি কর্মকর্তা মুনিরুজ্জামান রব্বানী, উপজেলা প্রকৌশলী জাহেদুল আলম চৌধুরী, আওয়ামীলীগ নেতা বখতিয়ার উদ্দিন চৌধুরী, প্রকল্প বাস্থাবায়ন কর্মকর্তা সৌব্রাত দাশ। আলোচনা শেষে জাতির জনন ও তার পরিবারের নিহত সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোজাত পরিচালনা করেন মৌলভী মোঃ কাইয়ুম। এদিকে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর এই দিনটি পৃথক পৃথক ভাবে যথাযোগ্য মর্যদায় পালন করেছেন। এরই মধ্যে কৃষি কর্মকর্তা কার্যালয়ের অফিসার মুনিরুজ্জান রব্বানী নেতৃত্বে কৃষিবিদ ইউষ্টিটিউটের সকল কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতিতে এই দিনটি পালন করেছেন। অন্যদিকে উপজেলা সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে খতমে কোরআন ও বিশেষ মোনাজাত করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খান।

আওয়ামীলীগ ঃ এদিকে বিকাল ৩টায় উপাজেলা আওয়ামীলীগের উদ্দ্যেগে দলীয় কার্যালয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প্য মাল্য অর্পন করেন উপজেলা আওয়ামীলীগ ও তার সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে শোক দিবস উদ্যাপন কমিটির আহবায়ক এস এম গিয়াস উদ্দিনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক আবুল কাশেমের পরিচালনায় এক আলোচনা অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপাস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাবেক মক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক এড্ কামাল হোসেন। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আজম খান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ বারেক, ছাত্রলীগের সভাপতি এম. কপিল উদ্দিন বাহাদুর, সাধারণ সম্পাদক এহেতাসামুল হক প্রমূখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক যুগ্ন সম্পাদক ফরিদুল আলম, শীলখালী ইউনিয়ন আ’লীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী,সম্পাদক বেলাল উদ্দিন,সদর ইউনিয়নের সভাপতি আযম খান,সাধারন সম্পাদক বেলাল উদ্দিন এমএ,বারবাকিয়ার সভাপতি আবুল হোসেন শামা,সম্পাদক কামাল হোছাইন,মগনামার সম্পাদক রশিদ আহমদ,উজানটিয়ার সভাপতি তোফাজ্জল করিম,সম্পাদক শাহাজামাল মেম্বার,টইটংয়ের সভাপতি ছরওয়ার কামাল চৌং,রাজাখালীর সভাপতি নুরুল ইসলাম বিএসসি,সম্পাদক আবুল কাসেম আজাদ,আ’লীগ নেতা সাংবাদিক ছগির আহমদ আজগরী,সাংবাদিক মুহাম্মদ হাসেম,শ্্রমিকলীগের সভাপতি আতিক উদ্দিন চৌং,সম্পাদক ফরিদুল আলম,ওলামালীগের সভাপতি হাফেজ মোস্তাক আহমদ কুতুবি,কৃষকলীগ নেতা আব্দুল মান্নান, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ওসমান গনি,সম্পাদক নেজাম উদ্দিন, যুবলীগ নেতা জিয়াবুল হক জিকু, সৈনিকলীগের সভাপতি শহিদুল ইসলাম হিরু ও সাংবাদিক মোঃ ফারুখ প্রমুখ। আলোচনা শেষে পেকুয়া সদরে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে উপজেলা আওয়ামীলীগের উদ্যাগে এক কাঙ্গালী ভোজে অংশ নেয়। এসময় পেকুয়া থানার অফিসার ইনচার্জ জিয়া মোঃ মোস্তাফিজ ভূইয়ার নেতৃত্বে এক পুলিশের কড়া নজরধারীর মধ্য দিয়ে উপজেলার এতিম, হাফেজ, মিসকিন ও বিভিন্ন শ্্েরণীর পেশাজীবিসহ প্রায় সাড়ে ৩হাজার লোকদের মাঝে খাবার পরিবেশন করা হয়। এদিকে খাবার পরিবেশনের পূর্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত টিএইচ ডা. মুজিবুর রহমানের নেতৃত্বে একটি মেডিকেল টিম খাবার পরিক্ষা করেন।

কাঙ্গালী ভোজের লাখ টাকা দামের গরু ঃ পেকুয়া উপজেলায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ব্যাপক কর্মসূচি পালন করছে উপজেলা আ’লীগ। সুষ্ঠ ও সুন্দরভাবে এ অনুষ্টান সম্পন্ন করতে দু’বার সভার মাধ্যমে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় দলের সিনিয়র নেতা। সভায় বিশাল আকারে কাঙ্গালী ভোজ আয়োজনের সিদ্ধান্তও নেওয়া হয়। এ কাঙ্গালী ভোজের জন্য লক্ষাধিক টাকা মূল্যের বিশাল আকারের গরু দিলেন আ’লীগ নেতা ও রাজাখালী ইউপি চেয়ারম্যান ছৈয়দ নূর। গত রবিবার সন্ধ্যায় কাঙ্গালী ভোজের ভেন্যু পেকুয়া সমবায় কমিনিউটি সেন্টারে দলের সিনিয়র নেতৃবৃন্দের কাছে তিনি এই গরু তুলে দেন। এতে দলের নেতা-কর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দেয়। উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরর ৪১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে পেকুয়া উপজেলা আ’লীগের উদ্যোগে দলীয় স্থায়ী কার্যালয়ে সকাল ৯টায় শোক র‌্যা‌লি, আ‌লোচনা সভা, খত‌মে কোরান ও দুপু‌রে পেকুয়া সমবায় কমিনিউটি সেন্টারে কাঙ্গালী ভোজ অনুষ্টিত হয়।

পাঠকের মতামত: