ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

প্রবল বর্ষনে উখিয়ার গ্রামীণ সড়ক লন্ডভন্ড, যাতায়তে মারাতœক দুর্ভোগ

 

ৃফারুক আহমদ, উখিয়া ॥

বর্ষার মৌসুমে প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলে উখিয়ার গ্রামীণ সড়ক ও জনপদ লন্ডভন্ড হয়ে গেছে। অসংখ্য কাঁচা রাস্তা ব্রীজ ও কালভার্ট বিধবস্থ হয়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ফলে হাজার হাজার যাতায়তে চরম দুর্ভোগ পোকাচ্ছে হাজার হাজার গ্রামবাসী।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উখিয়া উপজেলার রতœাপালং, জালিয়াপালং, হলদিয়াপালং, রাজাপালং ও পালংখালী ইউনিয়নে অসংখ্য গ্রামীণ সড়ক চলতি বর্ষার মৌসুমে চলাচল অযোগ্য হয়ে পড়েছে। শুধু তাই নয় প্রবল বর্ষনে ও পাহাড়ী ঢলে গ্রামীণ সড়কের কালভার্ট এবং খালের ব্রীজ বিধবস্থ হয়ে পানিতে বিলীন হয়ে গেছে।

গ্রামবাসীরা জানান, বর্ষার মৌসুমে অতিবর্ষনে কোটবাজার-তুতুরবিল সড়কটি লন্ডভন্ড হয়ে গেছে। সড়ক যোগাযোগ বিচ্ছিন হওয়ায় শত শত গ্রামবাসীর চরম দুর্ভোগের শিকার হয়েছে। এছাড়াও হিজলিয়া খালের রাজাপালং তুতুরবিল নামক স্থানে একটি ব্রীজ ভেঁঙ্গে খালে বিলীন হয়ে গেছে। শুধু তাই নয় জালিয়াপালংয়ের লম্বরী পাড়া সড়ক, পাইন্যাশি জার্মান সম্প্রতি সড়ক, হলদিয়ার সাবেক রুমখাঁ পালং সড়কের অবস্থাও বেহাল দশা। বিশেষ করে রেজু খালের ভাঙ্গনের কারণে কোটবাজার-সোনারপাড়া সড়ক মারাতœক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, চলতি বর্ষার মৌসুমে অতি বর্ষন, পাহাড়ী ঢল ও সমুদ্রের জোয়ারের পানির তীব্রতার কারণে গ্রামীণ কাঁচা সড়কের অবস্থা খুবই করুন পরিণত হয়েছে। এসব ক্ষতিগ্রস্থ সড়কগুলো দ্রুত সংস্কার করার প্রয়োজন হয়ে পড়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে উখিয়া উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো: সোহারাব আলী জানান, বর্তমানে গ্রামীণ সড়ক উন্নয়ন সংস্কার ও রক্ষনাবেক্ষন কর্মসূচীর আওতায় ব্যাপক কাজ করা হচ্ছে। এছাড়াও বর্ষায় ক্ষতিগ্রস্থ গ্রামীণ সড়ক কালভার্ট ও বিধবস্থ ব্রীজের তালিকা তৈরি করে পুণ:নির্মানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে।

পাঠকের মতামত: