ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বন্ধ হচ্ছে ২০৪টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান

interদেশজুড়ে ২০৪টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বন্ধ কর দেয়া হচ্ছে। ২৫ আগস্ট রাত ১২টা থেকে তালিকাভুক্ত এসব আইএসপির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আগামী ২৫ আগস্ট রাত ১২টা থেকে তালিকাভুক্ত এসব আইএসপির সংযোগ বিচ্ছিন্ন করতে সব ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি) ও আইএসপিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, এসব প্রতিষ্ঠানের লাইসেন্স নবয়ানের আবেদন অনুমোদন করা হবে না এবং এদের বিরুদ্ধে ২০০১ সালের টেলিযোগাযোগ আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিটিআরসি’র হিসাবে বর্তমানে নেশনওয়াইড, সেন্ট্রাল জোন, আঞ্চলিত এবং বিভিন্ন মহানগরী এলাকায় এ, বি ও সি ক্যাটাগরিতে লাইসেন্স প্রাপ্ত ৫০০ এর বেশি আইএসপি রয়েছে।

সংযোগ বন্ধের জন্য তালিকাভুক্ত ২০৪টি আইএসপি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টি নেশনওয়াইড, ২৩টি সেন্ট্রাল জোন, ১৩টি আঞ্চলিক, ৭০টি ঢাকা মহানগরী এলাকায় (‘এ’ ক্যাটাগরিভুক্ত), ২৬টি চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট মহানগরী এলাকার (‘বি’ ক্যাটাগরিভুক্ত) এবং ৩৯টি অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় (‘সি’ ক্যাটাগরিভুক্ত) আইএসপি রয়েছে।

বিটিআরসির সচিব সারওয়ার আলম সংবাদ মাধ্যমকে জানান,এসব আইএসপি প্রতিষ্ঠান লাইসেন্স নেওয়ার পর থেকে বিটিআরসিকে নিয়ম অনুযায়ী কোনো তথ্য প্রদান করেনি, রাজস্ব ভাগাভাগিও করেনি। ফলে এসব আইএসপি কোথা থেকে ব্যান্ডউইথ কিনছে, কত গ্রাহককে সেবা দিচ্ছে সে ধরনের কোনো তথ্যই জানা যাচ্ছিল না।

তিনি আরও বলেন;এর আগে নয় দফা চিঠি দিয়ে এসব আইএসপির কাছ থেকে লাইসেন্সের শর্ত অনুযায়ী তথ্য চাওয়া হয়। কিন্তু তারা কোনো ধরনের জবাব না দেওয়ার কারণে সর্বশেষ তাদের কার্যক্রম বন্ধের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

 

পাঠকের মতামত: