ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উখিয়ায় মুদির দোকানে বিক্রি করা হচ্ছে সার

indexফারুক আহমদ, উখিয়া ॥

সরকারী নির্দেশকে অমান্য করে উখিয়ায় মুদির দোকানে যত্রতত্র ভাবে সার বিক্রির করার গুরুতর অভিযোগ উঠেছে। বেপরোয়া ভাবে অবৈধ পন্থায় সার বিক্রি করার কারনে জনস্বাস্থ্য হুমকির মূখে পড়েছে। সচেতন নাগরিক সমাজ অবিলম্বে মুদির দোকানে সার বিক্রি বন্ধ করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোরদাবী জানিয়েছেন।

সরজমিন পরিদর্শনে দেখা যায় উপজেলার কোটবাজার, মরিচ্যা, উখিয়া সদর, পাতাবাড়ী, সোনারপাড়া, বালুখালীসহ বিভিন্ন হাটবাজারে কিছু অসাধু ব্যবসায়ী মুদির দোকানে সার বিক্রি করে আসছে। বেশি মুনাফা পাওয়ার আসায় কতিপয় ব্যবসায়ীরা অবৈধ ভাবে সার বিক্রি করায় জনস্বাস্থ্যে মারাত্বক হুমকির মুখে পড়েছে সাধারণ জনগণ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকারী ভাবে নির্দেশনা রয়েছে কোন অবস্থাতেই মুদির দোকানে সার ও কীটনাশক বিক্রি করা যাবে না। গুরুতর অভিযোগ উঠেছে সরকারী নির্দেশকে অমান্য করে যত্রতত্র ভাবে সার উখিয়ায় ইচ্ছামতে বিক্রি করা হচ্ছে। যা সম্পূর্ণ ভাবে অবৈধ।

এদিকে উখিয়া উপজেলা খুচরা সার এসোসিয়েশনের এক জরুরী সভা গতকাল সোমবার কোটবাজার জ্ঞানবৃক্ষ হল রুমে অনুষ্ঠিত হয়েছে। সোনা আলী সওদাগরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি নুরুল কাদের, কবির আহমদ, হেলাল উদ্দিন ও শাহজাহান মাহমুদ সেজান। সভায় উখিয়ার সর্বত্র মুদির দোকানে যত্রতত্র ভাবে সার বিক্রি করায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয়। নেতৃবৃন্দরা জনস্বার্থে এসব অবৈধ পন্থায় সার বিক্রি বন্ধ করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট দাবী জানান। এসময় ইউনিয়ন পর্যায়ের খুচরা সার ডিলারগণ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে খুচরা সার ডিলার শাহজাহান মাহমুদ সেজান জানান সার হচ্ছে ক্যামিক্যাল জাতীয় পদার্থ। একটি মানবদেহের শরীরের জন্য ক্ষতিকারক। মুদির দোকানে খাদ্য সামগ্রীর সাথে সার বিক্রি করা খুবই দু:খজনক। এর ফলে জনস্বাস্থ্যর হুমকি সহ বিভিন্ন জটিল রোগের আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে।

সুশীল সমাজেৃর অভিমত মুদির দোকানে অবৈধ পন্থায় সার বিক্রি বন্ধ করে জনস্বাস্থ্য রক্ষার করার জন্য প্রশাসনকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জরুরী।

পাঠকের মতামত: