ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পেকুয়ায় পানি চলাচলের ২টি কালভাট ভরাট করে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি

pekua,,পেকুয়া প্রতিনিধি ::

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের মিয়ার পাড়ায় প্রভাবশালীরা পানি চলাচলের জন্য ব্যবহৃত সরকারী ২টি কালভার্ট ভরাট করেছে বলে গুরুতর অভিযোগ পাওয়া গেছে। ফলে চলতি মৌসুমে স্থাণীয় কৃষকরা আউশ ও আমনের চাষাবাদ করতে পারছেনা। এ নিয়ে কৃষকদের মাঝে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। গতকাল ২৮ জুলাই ভরাটকৃত কালভার্টের মাটি অপসারণসহ চাষাবাদের সুযোগ করে দেওয়ার জন্য স্থানীয় কৃষকরা পেকুয়ার ইউএনওর কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
সরেজমিনে গিয়ে জানা গেছে, পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের ২ নং ওয়ার্ড়ের মিয়ার পাড়া গ্রামের সরকারী রাস্তায় পানি চলাচলের জন্য সরকারের স্থাপিত ২টি কালভার্ট সম্প্রতি মাটি ভরাট করে বন্ধ করে দেয় আহমুদুল ইসলাম চৌধুরী নামের এক প্রভাবশালী। এর ফলে মিয়ার পাড়া এলাকাসহ আরো কয়েকটি গ্রামের কয়েকশ একর চাষাবাদের জমিত কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি হয়। এছাড়াও কালভার্ট দুইটি ভরাট থাকার কারণে বৃষ্টি ও বন্যার পানি নিষ্কাষন না হওয়ায় বর্তমানে ওই গ্রামের চাষাবাদের জমিতে জলাবদ্ধতা ছাড়াও মানুষের ঘরবাড়ি, পুকুর ও চলাচালের রাস্তায়ও জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

উজানটিয়া ইউনিয়নের মিয়ার পাড়া গ্রামের কৃষক রাহামত উল্লাহ, শাহাব উদ্দিন, মো.আক্কাস, মমতাজ কামাল, শাখাওয়াত হোছাইন, মীর নাছির উদ্দিন, বাদশা মিয়াসহ আরো একাধিক লোকজন অভিযোগ করেছেন, প্রভাবশালী আহমুদুল ইসলাম চৌধুরী পানি চলাচলের দুইটি কালভার্ট দখল করে মাটি দিয়ে ভরাট করে ফেলেছে। ফলে আমরা চরম কষ্টে আছি। চাষাবাদের মৌসুমে আউশ ও আমনের চাষ করতে পারছিনা। আমরা দ্রুত সময়ে কালভার্টে ভরাটকৃত মাটি অপসারণসহ ওই প্রভাবশালীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের কাছে জোরালো দাবী জানাচ্ছি।
অভিযোগের ব্যাপারে জানতে আহমদুল ইসলাম চৌধুরীর সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কথা বলতে রাজি হননি।
পেকুয়ার ইউএনও মো. মারুফুর রশিদ খান জানান, কৃষকরা তার দফতরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। কৃষকদের কথা চিন্তা করে দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত: