ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ঘরে বসেই মিলবে সব তথ্য -তারানা হালিম

tarana haনিউজ ডেস্ক ::

ডাক বিভাগকে তিনটি প্রকল্পের মাধ্যমে আধুনিক করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জনগণ অধিকতর উন্নত ডাকসেবা পাবে এবং গ্রাহকরা ঘরে বসেই ট্র্যাকিং অ্যান্ড ট্রেসিংয়ের মাধ্যমে চিঠির গন্তব্যসহ যাবতীয় তথ্য জানতে পারবে। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী বলেন, পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিনিটি শীর্ষক প্রকল্পের আওতায় বর্তমানে ৫ হাজার ৫০৬টি ডাকঘরে ই-সেন্টার চালু করা হয়েছে। আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্য ৮ হাজার ৫০০টি পোস্ট অফিসকে  ই-সেন্টারে রুপান্তরের পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, পোস্ট ই- সেন্টারের মাধ্যেমে  গ্রাম ও শহরের মাধ্যে ডিজিটাল ডিভাইড দূর হবে। গ্রামাঞ্চলে কর্মসংস্থানের  সুযোগ হবে। গ্রাম থেকে অনলাইনের সুবিধাদি, ওয়েব কেমের ম্যাধ্যমে বিদেশের আত্মীয় সজনের সঙ্গে কথোপকথনের সুবিধা, বিদেশ হতে আগত বৈধ রেমিটেন্সের সুবিধা প্রদান করা হবে।  পোস্টাল ক্যাশ কার্ড ইএমটিএস, মোবাইল ব্যাংকিং প্রভৃতি সুবিধা ই সেন্টারে প্রদান করা হবে।
তারানা বলেন, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীন ডাকঘর নির্মান শীর্ষক প্রকল্পের আওতায় ১৭৩টি আইসিটি  বেইজড রুরাল পোস্ট অফিসের কাজ সম্পন্ন হয়েছে। আরও ১৮০টি নতুন টেন্ডার করা হয়েছে। আগামী বছরের জুনের মধ্যে এক হাজারটি তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীন ডাকঘর নির্মাণ করা হবে।
এদিকে নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান, অবৈধ ভিওআইপি ব্যবসার দায়ে ৩৫৪ জন ব্যক্তি ও ৯টি প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনা হয়েছে।
তিনি জানান, অবৈধ ভিওআইপি ব্যবার সঙ্গে যেসব ব্যক্তি/প্রতিষ্ঠান জড়িত তাদের বিরুদ্ধে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সহায়তায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিভিন্ন অভিযান পরিচালনা করেছে। গত এক বছরে অবৈধ ভিওআইপি বিরোধী ৩৩টি অভিযানে বিভিন্ন অপারেটরের ৩০ হাজার ১৪৭টি সীম/রীম জব্দ করা হয়েছে। এরমধ্যে টেলিটকের ১০ হাজার ৮০৫টি, গ্রামীণ ফোনের ৪ হাজার ৯৫৬টি, এয়ারটেলের ৬ হাজার ৩৬৩টি, রবির ৬ হাজার ৯২৪টি, বাংলালিংকের ১ হাজার ৯১টি, সিটিসেলের ৪টি এবং র‌্যাংকসটেলের ৪টি সীম/রীম জব্দ করা হয়েছে।

পাঠকের মতামত: