ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পেকুয়ায় প্রধান সড়ক এখন মিনি পুকুর …..

20160720_134911-1নাজিম উদ্দিন, পেকুয়া ::
পেকুয়ায় প্রধান সড়ক এখন মিনি পুকুরে পরিনত হয়েছে। মগনামা-বরইতলি সড়কের পেকুয়ার প্রধান বানিজ্যিক কেন্দ্র আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার (পেকুয়া বাজার) পয়েন্টে সড়ক ও জনপদ অধিদপ্তর (সওজ) বিভাগের মালিকানাধিন সড়কটি মিনি পুকুরের আকার ধারন করেছে। অজ¯্র খানা-খন্দকে পরিনত হয়েছে গুরুত্বপুর্ন ওই পয়েন্টে। গত কয়েকমাস ধরে উপজেলার ব্যস্ততম মগনামা-বরইতলি সড়কটি বেহাল দশায় পরিনত হয়েছে। পেকুয়া বাজার পয়েন্টে মারাত্বক খানা-খন্দক ও অসংখ্য গর্ত সৃষ্টি হওয়ায় নজিরবিহীন দুর্ভোগে পড়েছে পেকুয়া উপজেলার হাজার হাজার মানুষ। সড়কের বেহাল দশার ফলে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা কুতুবদিয়ার মানুষও চরম দুর্ভোগে পড়েছে।

পেকুয়া বাজারের পশ্চিম ও পুর্ব পাশ্বে প্রায় আধা কি.মি স্থান জুড়ে মগনামা-বরইতলি সড়ক মরন ফাঁদ হয়েছে। যান চলাচল বন্ধ হওয়ার মত উপক্রম দেখা দিয়েছে। ওই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। পেকুয়া উপজেলায় জনগুরুত্বপুর্ন এ প্রধান সড়কটি সম্প্রতি নাজুক অবস্থা সৃষ্টি হয়েছে। কুতুবদিয়া উপজেলার সড়ক যোগাযোগর একমাত্র মাধ্যম এ সড়কটি। মগনামা জেটিঘাট দিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রী কুতুবদিয়া থেকে সড়ক দিয়ে জেলা শহর কক্সবাজারসহ চট্টগ্রাম ও সারা দেশে যাতায়ত করে। সড়কের বিপরীত পয়েন্টে উপজেলার দু’ইউনিয়নের অবস্থান। উজানটিয়া ও মগনামা ইউনিয়নের যোগাযোগের একমাত্র মাধ্যম এ সড়ক। পেকুয়া বাজার প্রধান বানিজ্যিক কেন্দ্র হওয়ায় ওই দু’ইউনিয়নের মানুষ দৈনন্দিন কাজ সারতে পেকুয়া বাজার মুখি হন। বিকিকিনি ও সওদা করতে পেকুয়া বাজারে মহেশখালী উপজেলার মাতারবাড়ি, ধলঘাটা থেকেও প্রতিদিন ওই সড়ক দিয়ে পেকুয়া বাজারে লোকজন যাতায়ত করে। বর্তমানে সড়কটি মারাত্বক খানা-খন্দকে পরিনত হওয়ায় মানুষের দুর্ভোগের শেষ নেই। পরিচ্ছন্ন সড়ক ব্যবস্থা ভেঙ্গে যাওয়ায় পেকুয়া বাজারের পশ্চিম ও পুর্ব পয়েন্টে যানজট লেগেই আছে। কাদা ও নর্দমায় সড়কটি প্রায় নরকে পরিনত হয়েছে। যানবাহন দ্বারা কোন রকম মৃত্যুর ঝুঁিক নিয়ে যাতায়ত করলেও কোন লোকজন ওই পয়েন্টে পায়ে হাঁটার সক্ষমতা হারান। কাদাযুক্ত পানি ও এত বেশি নর্দমা হয়েছে যেকোন মুর্হুতে ঘটতে পারে সড়ক দুর্ঘটনা।

ইতিপুর্বে পেকুয়া বাজারের দু’পয়েন্টে একাধিক দুর্ঘটনা হয়েছে। আহত হয়েছে অনেকে। পেকুয়া বাজারের ব্যবসায়ী নাজেম উদ্দিন নুরী, জসিম উদ্দিন, সোয়াইব, ছরওয়ার, নুরুল আমিন, হুমায়ন, জনি, মহিউদ্দিন, আবুল বশর, রহিম উল্লাহ জানায় সড়কের কারনে পেকুয়া বাজারের ব্যবসা বানিজ্যে থেমে যাওয়ার মত পরিস্থিতি হচ্ছে। অসংখ্য খানা খন্দক হয়ে গেছে প্রধান এ সড়কটি। কর্তৃপক্ষের কোন ধরনের নজরদারি নেই। মগনামা-বরইতলি সিএনজি, অটোরিক্সা সড়ক শ্রমিক ইউনিয়নের সাবেক সেক্রেটারী হারুনুর রশিদ জানায় প্রতিদিন ঘটছে নানা দুর্ঘটনা। শ্রমিকরা গাড়ি নিয়ে বের হতে চাচ্ছেনা। বাজারের দু’পয়েন্ট হচ্ছে মুল ষ্টেশন। মিনি পুকুরে পরিনত হওয়ায় যানজট লেগে আছে। পেকুয়া বাজারের ইজারাদার উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম জানায় সড়কের বাজার পয়েন্টে যত্রতত্র গাড়ি পার্কিং করা হচ্ছে। এতে সড়কের এ অবস্থা সৃষ্টি হয়েছে। দুর্ভোগ চরম আকার ধারন করেছে। জরুরী সংস্কারের জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। পেকুয়া বাজার ব্যবসায়ীক কু-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি.এর সভাপতি হাজ্বি আকতার আহমদ ও সেক্রেটারী মো.মিনহাজ উদ্দিন জানায় বাজারের দু’পাশ্বে অজ¯্র গর্ত হয়েছে সড়কে। প্রতিদিন ঘটছে ছোট বড় দুর্ঘটনা। বৃষ্টি হলে ওই স্থানগুলো মিনি পুকুর হয়ে যায়। কাদা জল ও নর্দমায় চলাফেরা করা দুষ্কর। উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু জানায় বিষয়টি সড়ক ও জনপদ বিভাগকে অবহিত করা হয়েছে। সড়কটি আসলে মিনি পুকুরের মত হয়ে গেছে। সংস্কার না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

পাঠকের মতামত: