ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজার জেলায় ১ হাজার ৯৫১টি ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্প প্রস্তুত

qwএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার  ॥

কক্সবাজার জেলার ১০টি উপজেলায় ১ হাজার ৯৫১ টি স্থায়ী ও অস্থায়ী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্প প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন, জেলা সিভিল সার্জেন ডাঃ পুচনু। এ ক্যাম্পের আওতায় এবার

৪ লাখ ২৪ হাজার ৬৪০ জন শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ বছর ভিটামিন এ প্লাসের থেকে যাতে কোন শিশু বাদনা পরে, সে বিষয়ে বিভিন্ন পাড়া-মহল্লায় গণ প্রচারণা চালানো হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় কক্সবাজার সদর উপজেলা পরিবার পরিকল্পনার কর্মকর্তার সম্মেলন কক্ষে আয়োজিত ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০১৬’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ডাঃ পুচনু এ কথা বলেন।

কক্সবাজার সিভিল সার্জন ডাঃ পুচনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অন-লাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা সিভিল সার্জন ডাঃ পুচনু আরও বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় কক্সবাজার জেলা ৮টি উপজেলা ও ৪টি পৌরসভার মোট ৪ লাখ ২৪ হাজার ৬৪০ জন শিশুকে আগামী ১৬ জুলাই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

এ মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৪৯ হাজার ৭৪৫ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৭৪ হাজার ৮৯৫ শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সার্বিক চিত্র উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের ডা. মহিউদ্দিন মোঃ আলমগীর।

জেলা হেল্থ সুপারভাইজার সিরাজুল ইসলাম সবুজের পরিচালনায় এতে মাল্টিমিডিয়া প্রজেক্টরে মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরেন সিভিল সার্জন অফিসের ডাঃ রঞ্জন বড়ুয়া রাজন।

কর্ম পরিকল্পনায় জানানো হয়, ১৬ এপ্রিল শনিবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের দিন কক্সবাজার জেলার স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে সকাল ৮টা হতে বিকেল ৪ টা পর্যন্ত একটানা লক্ষ্যমাত্রার শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

পাঠকের মতামত: