ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পর্যটকে মূখরীত ইনানী সী-বীচ

Omar Faruk Pic Ukhiya 10-07-2016 (2)ওমর ফারুক ইমরান, উখিয়া :::

সাগরকন্যা ইনানী সি-বিচ ভ্রমণ পিপাসু পর্যটকের পদচারণায় মুখর হয়ে উঠেছে। ঈদের টানা দীর্ঘ ছুটি উপভোগ করতে দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য পর্যটক সমুদ্রকন্যা ইনানী বিচে ছুটে এসেছেন। দূরদূরান্ত থেকে অনেক চড়াই উৎরাই পেরিয়ে ইনানী বিচে ভ্রমণ পিপাসুরা এলেও আনন্দের পাশাপাশি ভোগান্তির শিকারও হতে হচ্ছে বলে পর্যটকদের অভিযোগ। তাছাড়া বিচে যত্রতত্র বিচরণকারী বিচবাইকের উৎপাতসহ বখাটে শ্রেণির তৎপরতা থাকলেও চোখে পড়ার মতো কোনো নিরাপত্তা ব্যবস্থা না থাকায় হতাশা ব্যক্ত করেছেন পর্যটকরা। ইনানী বিচের প্রবেশপথে স্থানীয় কিছু যুবক দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকদের গাড়ি থেকে গাড়ি পিছু ১০০-২৫০ টাকা হারে চাঁদা হাতিয়ে নিচ্ছে। নিরাপত্তা দেয়ার কথা বলেও সুবিধাবাদী একশ্রেণির প্রভাবশালী লোক পর্যটকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। এ নিয়ে পর্যটকদের সঙ্গে চাঁদাবাজদের তর্ক ও হাতাহাতির ঘটনা ঘটতে দেখা গেছে। উক্ত বিচে টয়লেট, বাথরুম, চেঞ্জিং রুম, নিরাপত্তা ইত্যাদি সুযোগ সুবিধা না থাকায় পর্যটকদের বিশেষ করে নারী ও শিশুদের তড়িঘড়ি ইনানী বিচ দর্শন অপূর্ণ রেখেই বিচ ত্যাগ করে গন্তব্যস্থলে ফিরে যেতে দেখা গেছে। ইনানী বিচে কোনো স্বেচ্ছাসেবক বা টুরিস্ট পুলিশের অথবা অন্য কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা না থাকায় পর্যটকদের জিনিসপত্র ও মালামাল চুরি হওয়ারও অভিযোগ রয়েছে। তবে ইনানী বিচের নিরাপত্তায় নিয়োজিত ৪ জন টুরিস্ট পুলিশ থাকলেও তারা যথাযথ দায়িত্ব পালন না করে স্থানীয় বাজারে লোকজনের সঙ্গে আড্ডা দিতে দেখা যায়। বগুড়া থেকে আসা জেলা কৃষি অফিসের কর্মকর্তা মির হোসেন চম্পল (৩৫) বলেন, পর্যটন স্পটে একটি সুশৃঙ্খল পরিবেশ থাকার কথা থাকলেও কিন্তু ইনানী বিচে কোনো ধরনের পরিবেশ নেই। অথচ ইনানী বিচ কক্সবাজার, সেন্টমার্টিন ও অন্যান্য দর্শনীয় স্থানের চেয়ে খুবই আকর্ষণীয়। গাজীপুর থেকে আসা পর্যটক দম্পতির মিসেস জেনী রহমান জানান, ইনানীতে সুযোগ সুবিধার অভাবে তারা কক্সবাজার শহরের আবাসিক হোটেলে উঠেছেন। সেখান থেকে ইনানী বিচ দেখার জন্য এলেও এখানে কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা না থাকায় তাদের কাপড়চোপড় ও অন্যান্য মূল্যবান মালামালের নিরাপত্তার অভাবে ইনানীর দর্শনীয় স্থানগুলো উপভোগ না করেই তড়িঘড়ি ফিরে যেতে হচ্ছে। সেখানে জরুরি ভিত্তিতে অতিরিক্ত টুরিস্ট পুলিশ বা স্থানীয়ভাবে প্রশাসনের উদ্যোগে নিরাপত্তা ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা। ঢাকা থেকে আসা একটি মহিলা কলেজের কয়েকজন ছাত্রী জানালেন, চট্টগ্রামের পতেঙ্গা, কক্সবাজার বিচ ও অন্যান্য দর্শনীয় স্থানে কোনো চাঁদা দিতে না হলেও ইনানী বিচে তাদের মাথাপিছু ১০ টাকা হারে এবং তাদের বহন করা মাইক্রোবাস পার্কিংয়ের জন্য ১০০ টাকা, মিনিবাস ২০০ টাকা ও বড় বাসকে ৩০০ টাকা হারে চাঁদা দিতে হচ্ছে। ইনানী বিচের গাড়ি পার্কিং ইজারাদার নুরুল আমিন সিকদার বলেন, কক্সবাজার জেলা প্রশাসনের বেঁধে দেয়া নীতিমালার বাইরে অতিরিক্ত কোনো টোল আদায় হচ্ছে না এবং যারা আদায় করছে তাদের এ ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে। তাছাড়া বিচবাইক থেকে চাঁদা আদায়ের কথাও তিনি অস্বীকার করেন।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. মাঈন উদ্দিন বলেন, গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে নীতিমালা অনুযায়ী টোল আদায় করা হচ্ছে কিনা খতিয়ে দেখা হবে। কেউ চাঁদা নিয়ে থাকলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

#########################

উখিয়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি ২০০৫ ব্যাচের ঈদ পূর্ণমিলনী ও আনন্দ ভ্রমন

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ২০০৫ সালের এসএসসি ব্যাচের ঈদ পূর্ণমিলনী ও আনন্দ ভ্রমন গত ৯ জুলাই অনুষ্ঠিত হয়েছে। উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ২০০৫ ব্যাচের পরীক্ষার্থীরা পূর্ণমিলনী শেষে ঈদের আনন্দ উপভোগ করতে দল বেধে ইনানী সমদ্র সৈকতে পরিভ্রমন করেন। এদের মধ্যে রাজাপালং ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের নবনির্বাচিত ইউপি সদস্য ও ২০০৫ সালের এসএসসি পরীক্ষার্থী আবদুল হককে উক্ত ব্যাচের ছাত্ররা ক্রেস্ট দিয়ে সংবর্ধিত করেন। এছাড়াও পবিত্র রমজানে উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় হলরুমে এক ইফতার মাহফিলের আয়োজন করেছিলেন। ঈদ পুর্ণমিলনী ও আনন্দ ভ্রমনে ২০০৫ সালের এসএসসি ব্যাচের পরীক্ষার্থীদের মধ্যে অংশগ্রহণ করেন চট্টগ্রাম জজ কোর্টের এডভোকেট শাহ আমিন চৌধুরী, নবনির্বাচিত ইউপি সদস্য আবদুল হক, বোরহান উদ্দিন, সাংবাদিক কায়সার হামিদ মানিক, আলমগীর, হিরু, আল আমিন, ইসমাইল, নুর মোহাম্মদ, আরমান খান জয়, মোঃ ইউছুপ, রবিউল ইসলাম, হুমায়ুন কবির রুবেল, লিটন, আরিফ, মফিজ, সাইফুল সিকদার, মোঃ ইদ্রিস, জাহাঙ্গীর, সনেট, আনোয়ার, হিমু বড়–য়া, অপু, রবিন, জয়নাল, মোঃ শফিক, পাবেল, ইদ্রিস, পাবেল, ইসমাইল, তহিদ, জসিম প্রমূখ।

 ######################

উখিয়ায় বিজিবির অভিযান ১৬ লক্ষাধিক টাকার ইয়াবা উদ্ধার

ওমর ফারুক ইমরান, উখিয়া ::::::

কক্সবাজার-টেকনাফ সড়কে মরিচ্যা যৌথ চেকপোষ্টের বিজিবি জোয়ানরা বিশেষ অভিযান চালিয়ে গাড়ির হাইড্রোলিক জ্যাকের ভিতর থেকে ৫ হাজার ৪ শত ৫৫ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেন। এ সময় বিজিবির সদস্যরা কাউকে আটক করতে পারেনি। জব্দকৃত ইয়াবার আনুমানিক মূল্য প্রায় সাড়ে ১৬ লক্ষাধিক টাকা বলে বিজিবি জানিয়েছেন। ১৭ বিজিবির আওতাধীন মরিচ্যা যৌথ চেকপোষ্টের কমান্ডার হাবিলদার কেএম বেলাল এর নেতৃত্বে একদল বিজিবি সদস্যরা ৯ জুন রাতে কক্সবাজার-টেকনাফ সড়কের বালুখালী টিভি র‌্যালী কেন্দ্র এলাকায় টেকনাফ থেকে কক্সবাজারগামী যাত্রীবাহী সিএনজি গাড়ি তল্লাশী চালিয়ে উল্লেখিত পরিমাণ ইয়াবা জব্দ করেন। ১৭ বিজিবির অধিনায়কের পক্ষে অতিরিক্ত পরিচালক (অপারেশন অফিসার) আবুল খাইর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

#############

উখিয়ার ইনানীতে বীচ বাইকের ধাক্কায় নিহত-১

ওমর ফারুক ইমরান, উখিয়া ::::

উখিয়া উপকূলীয় ইনানী বীচে মা-বাবার সাথে বেড়াতে এসে বেপরোয়া বীচ বাইকের ধাক্কায় প্রাণ হারাল শিশু পর্যটক মিজান (১০)। সে রামু পেঁচারদ্বীপ এলাকার সালেহ আহমদের পুত্র।

গণমাধ্যমকর্মী জাহাঙ্গীর আলম জানান, অদক্ষ ও অযোগ্য চালকদের বীচের বাইক গুলো ভাড়া দিয়ে থাকে কতিপয় স্বার্থনেষী কোম্পানী নামধারীরা। যার ফলে প্রতিনিয়ত দুর্ঘটনার সম্মুখীন হতে হয় বেড়াতে আসা পর্যটকদের। যারই ধারাবাহিকতায় আজ শুক্রবার বিকেল সাড়ে ৫ টায় এক দুর্ঘটনায় মর্মান্তিক মৃত্যু হয় শিশু মিজানের। তিনি আরো বলেন, মুমুর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে কক্সবাজার আল ফুয়াদ হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষনা করে। উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ হাবিবুর রহমার এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

পাঠকের মতামত: