ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

রাজাখালীতে ভিটেবাড়ি দখলের চেষ্টা, স্বামী-স্ত্রীকে মারধর, ইউপি মেম্বারের হুমকিতে বাড়ি এক পরিবার

dokholএম.জিয়াবুল হক, চকরিয়া :::

পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের রায়ের বাপের পাড়া গ্রামে বাপ-দাদার বসতভিটা দখলের জন্য স্থানীয় প্রভাবশালী মহলের বিরুদ্ধে অপচেষ্টার অভিযোগ উঠেছে। ইতোমধ্যে ইউপি সদস্যেদের হাতে মারধরের শিকার একটি পরিবারের সদস্যরা ফের হামলা ও হুমকির মুখে নিজের বাড়ি ছেঁড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছে। বাড়ির ভেতর থেকে মালামাল গুলো বের করে দিয়েছে। এসব মালামাল বর্তমানে বাড়ির উঠানে খোলা আকাশের নীচে পড়ে রয়েছে। এদিকে বসতভিটা দখলের জন্য ওই পরিবারকে বাড়ি ছাড়া করা হলেও অভিযুক্ত ইউপি সদস্য নতুন চেয়ারম্যানের দাপট দেখিয়ে উল্টো ওই পরিবার সদস্যদের বিরুদ্ধে থানায় সাজানো মামলা দায়ের করেছে। এ ঘটনার পর থেকে পরিবার সদস্যরা চরম আতঙ্কের মধ্যে রয়েছেন।

অভিযোগে রাজাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের রায়ের বাপের পাড়া গ্রামের আবদুল জব্বারের ছেলে লোকমান হাকিম শনিবার চকরিয়া প্রেসক্লাবে সাংবাদিকদের জানান, তার দাদা মরহুম আমির হোসেন মারা যাওয়ার পর বসতভিটা ও নালজমি গুলো তার বাবা আবদুল জব্বার, চাচা আহমদ ও প্রবাসী আবদুল কাদের ভোগদখলে রয়েছেন। নিয়ম অনুযারী স্থিত জায়গা সমুহ তিনটি পরিবার সমান ভাগে ভোগ করার কথা। কিন্তু প্রায় ১৫বছর আগে তার আবদুল জব্বার রাজাখালী থেকে পরিবার নিয়ে চলে এসে চকরিয়া উপজেলার পশ্চিমবড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়া এলাকায় নতুন বাড়ি করেন। লোকমান হাকিম জানান, তার বাবা ইলিশিয়ায় নতুন বাড়িতে বসবাস করলেও তিনি রাজাখালীস্থ দাদার ভিটায় স্থিত বাবার সেই বাড়িতে স্ত্রী মরিয়ম খাতুনসহ সন্তানদের নিয়ে বসবাস করে আসছেন। লোকমানের অভিযোগ, তার বাবার অংশের জায়গা ও বসতভিটার অংশটি অবৈধভাবে দখলে নেয়ার জন্য প্রবাসী চাচার স্ত্রী নানাভাবে চক্রান্ত চালাতে শুরু করেন। এরই জের ধরে রাজাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের নতুন মেম্বার আনোয়ার হোসেনকে ম্যানেজ করে তার চাচী বসতভিটার অংশটি দখলের জন্য সম্প্রতি সময়ে তার পরিবারের উপর নানাভাবে চাপ প্রয়োগ করেন। সর্বশেষ কিছুদিন আগে ইউপি মেম্বার আনোয়ার হোসেন অতর্কিত বাড়িতে ঢুকে অভিযোগকারী লোকমান হাকিম ও তার স্ত্রী মরিয়ম খাতুনকে মারধর করে বাড়ি থেকে বের করে দেন। ওইদিন মেম্বারের সাথে রাজাখালী ইউপি চেয়ারম্যান ছৈয়দ নুরও উপস্থিত ছিলেন। ঘটনার পর থেকে লোকমান হাকিম ও তার পরিবারকে নানাভাবে হুমকি দিচ্ছে অভিযুক্ত ইউপি মেম্বার। ইতোমধ্যে তার বিরুদ্ধে ওই মেম্বার পেকুয়া থানায় একটি সাজানো মামলাও দায়ের করেছেন। এ অবস্থার কারনে ভুক্তভোগী লোকমান নিজের বাড়ি ছেঁড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছেন।

ভুক্তভোগী লোকমান হাকিম অভিযোগ করেছেন, তার চাচা দীর্ঘদিন ধরে প্রবাসে রয়েছেন। এ সুবাদে চাচী ওই মেম্বারের সাথে অনৈতিক সর্ম্পক গড়ে তুলেন। পারিবারিকভাবে এ ঘটনায় প্রতিবাদ করার কারনে ক্ষিপ্ত হয়ে ওই মেম্বার তার পরিবারকে বাড়ি ছাড়া করতে এসব ঘটনা সংগঠিত করছে। সংগঠিত এসব ঘটনার পেছনে তার চাচীর ইন্ধন রয়েছে বলে দাবি করেন ভুক্তভোগী লোকমান হাকিম। এব্যাপারে তিনি পেকুয়া থানার ওসি’র নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন। #

পাঠকের মতামত: