ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

পেকুয়ায় রোয়ানুর ক্ষতিগ্রস্থদের তালিকা প্রনয়নে রেডক্রিসেন্ট এর বিরুদ্ধে অভিযোগ

ovijogপেকুয়া প্রতিনিধি ::

সম্প্রতি সৃষ্ট ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে পেকুয়া উপজেলার উপকূলীয় এলাকায় ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা প্রনয়নের সময় উপকার ভোগীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ তুলেছেন স্থানীয়রা। রেডক্রিসেন্টের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীগণ সরোজমিনে মাঠ পর্যায়ে এসব তালিকা তৈরীকালে টাকা আদায়ের বিষয়টি নিয়ে স্থানীয়দের সাথে ভাগবিতন্ডা হয়। পরে এলাকাবাসী স্থানীয় ইউপি চেয়ারম্যানকে তা অবগত করেন। ঘটনাটি ঘটেছে গতকাল ২৩জুন বৃহষ্পতিবার সকাল ১১টায় উপজেলার উজানটিয়া ইউনিয়নে। জানাযায়, উজানটিয়া ইউনিয়নে রোয়ানুর আঘাতে ক্ষতি গ্রস্থদের তালিকা তৈরী করতে আসে রেডক্রিসেন্ট সোসাইটি’ একটি প্রতিনিধি দল। ওই দিন উজানিটিয়া ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ডে সরোজমিনে ক্ষতি গ্রস্থদের তালিকা প্রনয়নের কাজ শুরু করেন। এসময় তারা এলাকায় অতি ক্ষতিগ্রস্থদের মাঝে রেডক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে নগত অর্থ সহায়তাসহ নানান সহযোগীতার আশ^াস দিয়ে স্ব-স্ব এলাকার ক্ষতিগ্রস্থ ওইসব লোকদের নিকট হইতে প্রতি পরিবার থেকে ৫০০ থেকে ১০০০ টাকা আদায় করেন। এসময় এলাকা কিছু সচেতন মহল বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অবগত করলে তাৎক্ষীনভাবে উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী ওই সোসাইটির কর্মরত কিছু লোককে কাগজ পত্রসহ আটক করে ইউনিয়ন পরিষদে নিয়ে আসে। এব্যাপারে স্থানীয়রা অভিযোগ করে বলেন, ঘটনার দিন রেডক্রিসেন্ট সোসাইটর পোষাক পরিহিত ৫/৬ জনের একটি দল এলাকায় এসে আমাদের ঘরে ঢুকে পরিবারের লোকজনের সাথে কথা বলেন। এসময় আমাদের থেকে পরিাবারের সদস্য সংখ্যা, স্যানিটেশন ব্যাবস্থা আছে কিনা, ক্ষতি গ্রস্থ ঘর বাড়ির সংখ্যা, আয়ের উৎস্য কি এবং অন্য কোন সংস্থ্যা থেকে সহায়তা পেয়েছে কিনা সহ নানা প্রশ্ন করে কর্তৃপক্ষের একটি সুনির্দ্দিষ্ট ফরমে তা লিপি বদ্ধ করেন। তবে সব কিছু জানার পরে তারা বিভিন্ন লোকদের কাছ নিকট উৎকোচ আদায়ের চেষ্টা করেছে বলেও তারা অভিযোগ করেছে। শুধু তাই নয় ক্ষতি গ্রস্থ এলাকার প্রতিটি ঘরে ঘরে না গিয়ে তাদের একটি মাত্র ওয়ার্ডে গিয়ে কিছু অসাধু লোকদের মাধ্যমে পুরো ইউনিয়নের উপকাভোগি তালিকা প্রনয়ন করে। ফলে ঘটনাটি নিয়ে এলাকায় তীব্র ও মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী নিকট জানতে চাইলে তিনি জানান, রেডক্রিসেন্টের ভুমিকায় এলাকার মানুষের মাঝে ক্ষোভ দেখা দেয়। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খানকে অবহিত করি। পরে খবর পেয়ে ইউএনও সংশ্লিষ্ট সকলকে কার্যালয়ে তলব করে নিয়ে আসেন। এব্যাপারে জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তাফা কামাল চৌধুরী বলেন চাঁদা আদায়ের মতো কোন ঘটনা ঘটেনি। ওই দিন তালিকা প্রণয়নের সময় মাঠ পর্যায়ে আমি নিজেই উপস্থিত ছিলাম। ইউএনও মোঃ মারুফুর রশিদ খান জানান, তালিকা প্রনয়নের বিষটি নিয়ে বেশ কয়েক দিন আগে আমার নিকট একটি চিঠি এসেছিল। তবে মাঠ পর্যায়ে কাজ করার সময় সংশ্লিষ্টরা আমাকে অবগত করেনি। আগামী সপ্তাহে রেডক্রিসেন্টের সংশ্লিষ্ট কতৃপক্ষ ও ইউপি চেয়াম্যানের সমঝোতা করে কাজ করার অনুরোধ জানিয়েছি।

#################

পেকুয়ায় লবন চাষির স্ত্রী উধাও!

পেকুয়া প্রতিনিধি ::::

পেকুয়ায় এক লবন চাষির স্ত্রী উধাও হওয়ার খবর পাওযা গেছে। গত দু’দিন ধরে তার খোঁজ না পাওয়ায় স্বামী তাকে খোঁজছে। নগদ টাকা, স্বর্ণালংকার, মালামাল ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ওই লবন চাষির দ্বিতীয় স্ত্রী লাপাত্তা হওয়ায় বিপাকে পড়েছেনে স্বামী। ঘটনাটি ঘটেছে উপজেলার রাজাখালী ইউনিয়নের ভাঁঙ্গাখালী কাঞ্চনপাড়া এলাকায় গত বুধবার (২২জুন) রাতে। গৃহবধুর স্বামী কাঞ্চনপাড়া এলাকার আব্দুল মতলবের ছেলে আব্দুল কাদের জানায় গত বুধবার রাতে তিনি মসজিদে তারাবি নামায পড়তে যান। এ সময় তার দ্বিতীয় স্ত্রী মোতাহেরা বেগম বাড়ি ছেড়ে লাপাত্তা হন। তিনি জানান পালিয়ে যাওয়ার সময় নগদ ১৯হাজার টাকা, দেড় ভরি স্বর্ন ও মালামালসহ প্রয়োজনীয় কিছু কাগজপত্র নিয়ে যায়। আমার স্ত্রী অবাধ্য হয়েছে। প্রায় সময় সংসারে বনিবনা চলছিল। তার ভাই আমিন শরীফ প্ররোচিত করছে আমার সাথে সংসার না করতে। আমার ২য় সংসারে দু’ছেলে দু’মেয়ে রয়েছে। ২০০১সালে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার নাপোড়া দক্ষিন পোচাইল্যাপাড়া এলাকার ছাবের আহমদের মেয়ে মোতাহেরা বেগমকে বিয়ে করি। এর আগে ২০০০সালে আমার ১ম স্ত্রী ছেমনআরা বেগম মারা যান। ওইদিন রাতে সে আমার ছোট ছেলে মেয়ে নিয়ে পালিয়েছে। কারো সন্ধ্যান পাচ্ছিনা। বিষয়টি আমি স্থানীয় ইউপি সদস্য নেজাম উদ্দিন নেজুকে জানিয়েছি। রাজাখালী ইউপির সদস্য নেজাম উদ্দিন প্রকাশ নেজু জানায় আব্দুল কাদের তার স্ত্রী তাকে না জানিয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়ার বিষয়টি আমাকে অবহিত করে। আমি তাকে আইনি সহায়তার জন্য পরামর্শ দিয়েছি।

#################

শিলখালীতে কমিউনিটি পুলিশের সমাবেশ অনুষ্টিত

পেকুয়া প্রতিনিধি ::::

কক্সবাজারের পেকুয়া উপজেলার শিলখালীতে কমিউনিটি পুলিশের সমাবেশ অনুষ্টিত হয়েছে। গতকাল ২৩জুন বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় স্থানীয় ইউনিয়ন পরিষদ হলরুমে এ সমাবেশ অনুষ্টিত হয়। শিলখালী ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা আলহাজ¦ মু. নুরুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্টিত এ কমিউনিটি পুলিশ সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পেকুয়া থানার সেকেন্ড অফিসার এস.আই মোঃ কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এস.আই বিমল কান্তি দে। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন, কমিউনিটিং পুলিশ কমিটির পূর্ণগঠক আওয়ামীলীগ নেতা মোঃ কাজিউল ইনসান। বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন, কমিটির সমন্বয়কারী শিলখালী ইউনিয়ন আওয়ামীলীগের প্রতিষ্টাতা সংগঠক মোঃ রিদুয়ান নাজেরী। এতে বক্তব্য রাখেন, ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি সামশুল আলম কাদেরী, উপজেলা আওয়ামীলীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বশির আহমদ, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেলাল উদ্দিন আহমদ, প্রাক্তন প্যানেল চেয়ারম্যান-১ আওয়ামীলীগ নেতা মোঃ নুরুল আলম, শিলখালী ইউপি’র নির্বাচিত জনপ্রতিনিধি লুৎফুর রহমান এমইউপি, মোঃ সাহাবউদ্দিন, আওয়ামীলীগ নেতা জামাল হোসাইন জানু এমইউপি, মোঃ আবু তাহের এমইউপি, মোঃ আবু ছিদ্দিক এমইউপি, আহমদ শফি এমইউপি, আবদুস ছমদ এমইউপি প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন, অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ(ওজেএবি)র’ কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি সাংবাদিক এস.এম.ছগির আহমদ আজগরী ও স্থানীয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংষ্কৃতিক, পেশাজিবী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। সভায় বক্তারা বলেন, স্বাধীন ও গণতান্ত্রিক দেশে জনতাই পুলিশ। জনতার সহযোগিতা ছাড়া পুলিশের পক্ষে একা আইন-শৃংখলা নিয়ন্ত্রন, অপরাধ দমন অপরাধীদের গ্রেপ্তার, সামাজিক সু’শাসন প্রতিষ্টা সম্ভব নয়। বিধায় প্রতিটি এলাকায় পুলিশের সহযোগি শক্তি হিসাবে কমিউনিটি পুলিশের সাংগঠনিক কার্যক্রম চালানোর বিধান স্বিকৃত করা হয়েছে। আর কমিউনিটি পুলিশে সংশ্লিষ্ট সকলকেই স্বঃ স্বঃ এলাকার ঘরে বাইরে শান্তি শৃংখলা প্রতিষ্টায় অবদান রাখার মনমানসিকতার হতে হবে। তবেই সকলের জানমালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত সম্ভব হয়ে উঠবে।

##############

উজানটিয়ায় কমিউনিটি পুলিশের সমাবেশ অনুষ্টিত

পেকুয়া প্রতিনিধি ::::

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে কমিউনিটি পুলিশের সমাবেশ অনুষ্টিত হয়েছে। গতকাল ২৩জুন বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় স্থানীয় ইউনিয়ন পরিষদ হলরুমে এ সমাবেশ অনুষ্টিত হয়। উজানটিয়া ইউপি চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা এম.শহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত এ কমিউনিটি পুলিশ সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পেকুয়া থানার অফিসার ইনচার্জ(প্রশাসন) জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া। এতে বক্তব্য রাখেন, পেকুয়া থানার এ. এস. আই মোঃ নাজির আহমদ, এ.এস.আই খায়রুল আলম, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এ/টি.এম বখতিয়ার উদ্দিন চৌধুরী, উজানটিয়া ইউপি’র জনপ্রতিনিধি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহজামাল এমইউপি, স্থানীয় আনসার ভিডিপি সংগঠক, মহিয়সী আমাতুর রহিম হীরা প্রমুখ। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এলাকার নির্বাচিত সকল জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক, সাংষ্কৃতিক, পেশাজিবী ও ধর্মীয় প্রতিষ্টান এবং শিক্ষালয়ের নীতি নির্ধারকবৃন্দ। এসময় ওসি জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া স্বঃ স্বঃ এলাকার মাটি ও মানূষের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি সরকারের আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর কার্যক্রমে কমিউনিটি পুলিশের দায়িত্ব ও কর্তব্য প্রচলিত আইনে স্বীকৃত রয়েছে জানিয়ে পুলিশের সহযোগিতায় সকলকে সৎ ও আন্তরিক হওয়ার উদ্ধার্থ আহব্বান জানান।

পাঠকের মতামত: