ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

পুলিশের চোখে ধুলো দিয়ে প্রকাশ্যে ঘুরছে‘প্রতারক’ দিদার

mail.google.comএম.শাহজাহান চৌধুরী শাহীন, ১২ জুন, কক্সবাজার ॥

একের পর এক সাজা পরোয়ানা মাথায় নিয়ে পুলিশের চোখ ধূলো দিয়ে প্রকাশ্যে ঘুরছে বহু মামলার সাজাপ্রাপ্ত আসামী দিদারুল ইসলাম দিদার। নিজেকে কখনো পত্রিকার শেয়ারহোল্ডার, রাজনৈতিক ব্যক্তিসহ প্রতিষ্ঠিত ব্যবসায়ী দাবী করে দাপড়ে বেড়াচ্ছে সে। এই দিদারের বিরুদ্ধে চেক প্রতারণার ২৬টি মামলাসহ নানা অভিযোগ রয়েছে। একই অভিযোগে গত বছর ২৫ মার্চ গ্রেফতার হয়ে দীর্ঘ দিন জেলে ছিল। মুক্তি পেয়ে কিছুদিন লাপাত্তা থাকার পর ২৬টি মামলার পলাতক আসামি দিদারুল ইসলাম (৪২) এখন প্রকাশ্যে ঘুরছে। সম্প্রতি তার বিরুদ্ধে চেক প্রতারণা মামলায় ৫ লাখ টাকার জরিমানা ও ৫ মাসের সাজা দেন কক্সবাজার যুগ্ন দায়ারাজাজ আদালতের বিজ্ঞ বিচারক। প্রতারক দিদার কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের খোদাই বাড়ি এলাকার মুরহুম মোজাফ্ফর আহমদ কোম্পানির ছেলে।

সূত্রে জানা যায়, প্রতারক দিদারের বিরুদ্ধে কক্সবাজার ছাড়াও চট্টগ্রাম, ময়মংসিহ, সিলেট, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ২৬টিরও বেশি নানা অপরাধে মামলা রয়েছে। এইসব মামলার বেশির ভাগই সাজা হয়েছে তার বিরুদ্ধে। এইসব মামলাগুলোর সাজা পরোয়ানা মাথায় নিয়ে ঘুরে বেড়াচ্ছে। রহস্যজনক কারণে পুলিশ তাকে গ্রেপ্তার করছে না। এর পরেও দেশের বিভিন্ন জায়াগায় প্রতারক দিদার তার বাবার ইটের ভাটা দেখিয়ে চেক নিয়ে প্রতারণা করছে বলে অভিযোগ।

বিষয়টি নিশ্চিত করে সদর মডেল থানার এক পুলিশ কর্মকর্তা জানান, দিদার একজন বড় ধরণের প্রতারক। কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থানে প্রতারণার মাধ্যমে বিভিন্ন লোকের কাছ থেকে বিপুল টাকা আত্মসাৎ করেছে।

এসব ঘটনায় পাওনাদাররা বাদী হয়ে দেশের বিভিন্ন জেলায় তার বিররুদ্ধে চেক প্রতারণাসহ ২৬ টি প্রতারণা ধারায় মামলা রয়েছে। এর মধ্যে বিভিন্ন মেয়াদের কারাদন্ড হয়েছে বেশ কয়েকটিতে। সুত্রটি আরো জানায়, সর্বশেষ চলতি বছর ২৪ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে চেক প্রতারণা এসটি মামলা নং-১০৪৬/১৪ এর রায়ে ৫ লাখ টাকার জরিমানা ও ৫ মাসের সাজা প্রদান করেন কক্সবাজার যুগ্ন দায়ারাজজ আদালতের বিজ্ঞ বিচারক। এই মামলার সাজা পরোয়ানা কক্সবাজার সদর মডেল থানায় ৪ এপ্রিল নথিভুক্ত হয়েছে ।

অপর একটি সুত্র জানিয়েছেন, প্রতারক দিদার কক্সবাজার শহরসহ বিভিন্ন জায়গায় প্রকাশ্যে ঘুরছে। একজন চিহ্নিত প্রতারক ও আদালতের সাজা প্রাপ্ত আসামীকে গ্রেপ্তার না করায় পুলিশের আচরণে নানা প্রশ্ন তুলছে এলাকার সচেতন মহল। তার বিরুদ্ধে কক্সবাজার আদালতে দায়েরকৃত মামলার মধ্যে রয়েছে, সিআর মামলা নং ১২১৪৮/১১,সিআর-৪৯০/১৩, সিআর-১৬২৫/১২, সিআর-১৬২০/১২, সিআর-১৮০০/১২, সিআর-৩৪১/১০, সিআর-১৯৬/১৩, সিআর-৭৬১/১২। এসব মামলার মধ্যে এসটি ১০৪৬/১৪ মামলায় তার বিরুদ্ধে সম্প্রতি সাজাও হয়েছে। অপর দিকে তার বিরুদ্ধে চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ১২টি, ময়মনসিংহ ম্যাজিস্ট্রেট আদালতে ৪টি ও কক্সবাজার সদর কোর্টে দুটি মামলা রয়েছে। এছাড়া চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সিআর- ৯৯৬/১৩ ও সিআর- ১৭৯৪/১৪ এ দুটি মামলায় তার এক বছর করে সাজা হয়েছিল। এই দু’টি মামলায় সাজাও খেটেছে।

কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আসলাম হোসেন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সাজাপ্রাপ্ত আসামী দিদারকে গ্রেফতারের চেষ্ঠা চলছে।

পাঠকের মতামত: