ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আজ কক্সবাজার আসছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব কে.এম মোজাম্মেল

mail.google.comনিজস্ব প্রতিবেদক ::

পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বরত পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব কে.এম মোজাম্মেল হক ২ দিনের সফরে আজ কক্সবাজার আসছেন। সচিবের সিনিয়র সহকারী সচিব মো. মনিরুজ্জামান খাঁন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। কক্সবাজারে অবস্থানকালে সচিব বিকাল ৫ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় অংশ গ্রহন করবেন। পরের দিন সকাল ৯ টায় কুতুপালংসহ উখিয়ার অনিবন্ধিত মিয়ানমার নাগরিক শুমারী কার্যক্রম পরিদর্শন করবেন।

পরিসংখ্যান ব্যুরো সুত্রে জানা যায়, শুমারির মাধ্যমে সঠিক তথ্য বেরিয়ে আসবে। শুমারিতে ছবিসহ প্রায় ৪৬ ধরনের তথ্য নেয়া হচ্ছে। এর মধ্যে মিয়ানমারের ঠিকানা, সেখান থেকে আসার কারণ এবং বাংলাদেশে অবস্থানের তথ্য গুরুত্বপূর্ণ। যাদের নাম শুমারিতে অন্তর্ভুক্ত হবে, তাদেকে ছবিযুক্ত পরিচয়পত্র দেয়া হবে। যা দিয়ে শিক্ষা, স্বাস্থ্য ও নিরাপত্তা পাওয়ার সুযোগ তৈরি হবে। এই শুমারির মাধ্যমে রোহিঙ্গাদের বিষয়ে একটি নির্ভরযোগ্য তথ্য ভান্ডার তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কক্সবাজার পরিসংখ্যান ব্যুরো সুত্রে আরো জানা যায়, উখিয়া উপজেলায় ২১৫টি, টেকনাফে ৩২৫টি, রামুতে ৬৮টি, চকরিয়ায় ৫২টি, পেকুয়ায় ৪টি, মহেশখালীতে ২৯টি, কুতুবদিয়ায় ২টি, কক্সবাজার সদরে ১৯১টি দল তথ্য সংগ্রহের কাজ করছে। এ দিকে, বাংলাদেশে বসবাসকারী অবৈধ রোহিঙ্গাদের সংখ্যা নির্ধারণে সারাদেশের মতো কক্সবাজারেও রোহিঙ্গা শুমারি চলছে। শুমারির তথ্য সংগ্রহের জন্য কক্সবাজারে কাজ করছে ৮৮৬টি দল। গত ২ জুন থেকে শুরু হওয়া এ শুমারি আজ শেষ হবে। ফেব্রুয়ারি মাসে করা খানা তালিকার ভিত্তিতে বাড়িতে বাড়িতে গিয়ে এ শুমারি করা হচ্ছে। কক্সবাজারের পাশাপাশি বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, চট্টগ্রাম ও পটুয়াখালিতেও প্রাথমিকভাবে রোহিঙ্গা শুমারি শুরু করেছে পরিসংখ্যান ব্যুরো। গত ফেব্রুয়ারি মাসে করা খানা তালিকায় দেশের ছয় জেলায় প্রায় ৫০ হাজার খানায় রোহিঙ্গা থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এখন ওই সব খানা বা বাড়ি বাড়ি গিয়ে ব্যক্তির তথ্য সংগ্রহ শুরু হয়েছে।

উল্লেখ্য, রোহিঙ্গারা পৃথিবীর সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী। নিজ দেশ মিয়ানমারে যাদের নাগরিকত্ব নেই। অস্বীকৃতি, জাতিগত দাঙ্গা আর রাষ্ট্রীয় নিপীড়নের শিকার ২ থেকে ৫ লাখ রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। কিন্তু এসব রোহিঙ্গাদের সঠিক পরিসংখ্যান কেউ নিশ্চিত করতে পারে না। যার প্রেক্ষিতে পরিসংখ্যান ব্যুরোর অধীনে গত ফেব্রুয়ারি মাসে তৈরি করা হয় খানা তালিকা। যে তালিকায় রোহিঙ্গা অবস্থানরত বাড়িগুলো শনাক্ত করা হয়। শনাক্ত হওয়া এসব বাড়িতে তথ্য সংগ্রহের কাজ শেষ হবে।

পাঠকের মতামত: