ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কক্সবাজারের ঈদগাঁও খুরুশকুল সড়ক বিকল হওয়ার আশংকা!

xxxxসেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার ) প্রতিনিধি :::

দীর্ঘ ৪ বছর যাবৎ কক্সবাজার সদরের ঈদগাঁও- খুরুশকুল-চৌফলদন্ডী সড়কটি সংস্কারের অভাবে বিকল হওয়ার আশংক ার অভিযোগ উঠেছে। সম্প্রতি কক্সবাজারের মেরিন ড্রাইভের ছোট-বড় সেতু উদ্ভোদনের সময় যোগাযোগ মন্ত্রী ওবাইদুল কাদের এমপি এই সড়কটি সংস্কারের নির্দেশ দেন। এদিকে সংস্কারের কাজে নি¤œমানের উপাদান সামগ্রী ব্যবহার করায় রাস্তা বড় করার জন্য যে অংশটুকুতে কাজ করা হয় তা ভারি বৃষ্টিপাতের ফলে ফের নষ্ট হচ্ছে বলে জানায় এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, সড়কটি পুনরায় সংস্কারের জন্য কাজ করলেও তা কয়েক মাস যেতে না যেতেই আগের তুলনাই আরো বেশি নষ্ট হয়ে গেছে। এই সড়কটি কক্সবাজার থেকে চৌফলদন্ডী, ঈদগাও যেতে অনেক সময় বাঁচিয়ে দেয়। তাই সাধারণ জনগণ যাতায়াতের জন্য এই সড়ক খুব গুরুত্ব বহন করে। এদিকে সংস্কারের অভাবে সম্পূর্ণরূপে বিকল হয়ে পড়ার আশংকা করছেন এলাকাবাসী।

খুুরুশকুল ইউনিয়নের তেতৈয়া এলাকার কামাল জানান, সম্প্রতি সময়ে সড়কটির বেহাল অবস্থা সৃষ্টির কারণে এলাকার লোকজনকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। খুরুলকুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রহিম নির্বাচনের আগে ছোট বড় কয়েকটি রাস্তা সংস্কার করলেও এই সড়কটির কাজে বেশির ভাগ অর্থ আতœসাৎ করে রাস্তা সংস্কারে নি¤œমানের উপাদান সামগ্রী ব্যবহার করায় রাস্তাটি অল্প সময়ে নষ্ট হয়ে যায় বলে অভিযোগ এলাকাবাসীর।

যাত্রী সাধারণদের সাথে কথা বলে জানা গেছে, কক্সবাজার-চট্টগ্রাম সড়ক দিয়ে ঈদগাও যেতে বেশি সময় এবং জালানী তেলের অপচয় হয়। যখন থেকে চৌফলদন্ডী ব্রিজটি করা হয়েছে তখন থেকে সময় ও জালানী সাশ্রয় হচ্ছে। তবে দীর্ঘ দিন পর্যন্ত সড়কটি সংস্কার না করায় চরমভাবে দূর্ভোগে পড়তে হচ্ছে ।

খুরুশকুল-চৌফলদন্ডী-ঈদগাঁও সড়কটি দীর্ঘদিন যাবৎ সংস্কার না করায় যাতায়াত করতে কষ্ট হচ্ছে। জরুরী রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হলে রোগীর সাথে যাত্রীদেরও অনেক কষ্ট হয় এমনকি নিজেরাও রোগী হয়ে যেতে হয়।

এ ব্যাপারে জানতে খুরুশকুল ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান জসিমের সাথে কথা বললে তিনি জানান, আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে সড়ক বিভাগ, জেলা প্রশাসকসহ প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে বেশ কয়েকবার কথা বলেছিলাম। এদিকে চৌফলদন্ডী হতে খুরুশকুলের কাউয়ার পাড়া পর্যন্ত সড়কটির যে অংশ সংস্কারের কাজ করছে তাদেরকে প্রথমে এই সড়কের মূল জায়গা খুরুশকুল ব্রিজ হতে কুলিয়াপাড়া পর্যন্ত সংস্কার করার জন্য এবং এই নিচু অংশটি আরো দুই ফিট পর্যন্ত উচু করার জন্য বলা হলে তারা সড়ক বিভাগের প্রধানের সাথে যোগাযোগ করতে বলে। সংস্কারে যাদের দায়িত্ব প্রদান করেছিলেন তারাসহ কন্ট্রাকটারদের যোগসাজসে এই সব নি¤œ মানের উপাদান ব্যবহার করা হয়েছিল এবং আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর নিজে প্রশাসনের কার্যালয়ে উপস্থিত থেকে এ বিষয় নিয়ে বেশ কয়েক বার বৈঠক করি এবং খুব দ্রুত তা সমাধান করে দিবেন বলে আমাকে আশ্বাস দেন।

পাঠকের মতামত: