ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজার সিটি কলেজে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

বার্তা পরিবেশক:

কক্সবাজার সিটি কলেজ বাংলা বিভাগের উদ্যোগে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ২০১৬ উদযাপন করা হয়েছে । বাংলা সাহিত্যের এই দুই দিক পালের ১৫৫তম ও ১১৭তম জন্মবার্ষিকীতে তাঁদের স্মরণে এ আয়োজন করা হয় ।

গত ৫ জুন রবিবার বাংলা বিভাগের প্রধান অধ্যাপক শারমিন ছিদ্দিকা লিমার সভাপতিত্বে কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ ক্যথিং অং বলেন , দুই বাংলার এই দুই মহিরুহ বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে শ্রেষ্ঠত্বের আসনে বসিয়েছেন। সাম্প্রদায়িকতার বিষ বাষ্পের বিরুদ্ধে হিন্দু ,মুসলমান ,বৌদ্ধ ,খ্রীষ্টান সবাইকে একই সুতোয় ‘বাঙ্গালীর মালা’ গেঁথেছেন। বাঙ্গালীর হাজার বছরের ইতিহাসে তাদের যুগকে স্বর্ণ যুগ হিসেবে ধরা যায়। প্রজন্মের পর প্রজন্ম রবীন্দ্র-নজরুলের অবদানকে স্মরণ করে যাবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন , উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক , অধ্যাপক গোপাল কৃঞ্চ দাশ , অধ্যাপক শাহানুর আকতার , অধ্যাপক আকতার চৌধুরী , অধ্যাপক জেবুন্নেছা , অধ্যাপক তসলিমা আকতার প্রমুখ ।

অধ্যাপক রোমানা আকতার ও সেলিনা আকতারের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক নাজমা আরা । ছাত্রছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মোহাম্মদ সোহেল । পবিত্র কোরান তেলায়াত করেন অধ্যাপক আনোয়ার জাহেদ।

আলোচনা সভা ছাড়াও জন্ম জয়ন্তী পালন উপলক্ষে কবিতা আবৃত্তি , রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । কোরাস ও একক গানে ছাত্রছাত্রী ছাড়াও অংশ নেন অধ্যাপক মেঘলা দেব , কামরুন নাহার ও অধ্যাপক পবন পাল ।

কবিতা আবৃত্তি করেন অধ্যাপক রোমানা আকতার , অধ্যাপক জোৎ¯œা ইয়াসমিন , তানভিরুল মিরাজ রিপন ও রিহুল জান্নাত ।

প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন অধ্যক্ষ , উপাধ্যক্ষ ও বিভাগীয় প্রধানগণ। অনুষ্ঠান শেষে সবাইকে আপ্যায়ন করা হয় ।

পাঠকের মতামত: