ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় চিত্রাংকন প্রতিযোগিতা, র‌্যালী ও সভার মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালিত

এম.জিয়াবুল হক, চকরিয়া :::

কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে “বন্যপ্রাণি ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি, বাঁচায় দেশ’’ এ প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে নেকম-ক্রেল প্রকল্প, টিআইবি, ইপসা, আইএসডিই, উবিনীগ, ওয়েস্কা ও এসএআরপিভি এর সার্বিক সহযোহিতায় রোববার ( ৫ জুন) নানা আয়োজনের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
এদিন সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্টিত হয়েছে ছোট শিক্ষার্থীদের নিয়ে পরিবেশ বান্ধব চিত্রাংকন প্রতিযোগিতা। এতে ৭টি প্রাথমিক ও ৭টি হাই স্কুলের ৪০জন ছাত্রছাত্রী অংশগ্রহন করেন। এরপর অনুষ্টিত বর্ণাঢ্য র‌্যালী উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেরা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে গ্রামীণ ব্যাংক গিয়ে ফের উপজেলা পরিষদে এসে শেষ হয়। পরবর্তীতে ক্রেল প্রকল্পের উপজেলা সাইট কর্মকর্তা আব্দুল কাইয়ুম এর সঞ্চালনায় আলোচনা ও পুরষ্কার বিতরণী সভা অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম¥দ সাহেদুল ইসলাম। সভায় সভাপতিত্ত্ব করেন মেদাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটি সভাপতি মোঃ এস,এম আবুল হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক জনাব মোহাম্মদ ইউসুফ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম খান, জেলা আওয়ামীলীগের সাবেক ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক মো.নুরুল আবছার, শাহারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসিন বাবুল, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও সুরাজপুর মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এসএম নাজির হোসেন; ক্রেল কমিউনিকেশন অফিসার বিশ্বজি সেন, ফাঁসিয়াখালী সিএমসির সদস্য সচিব ও রেঞ্জ কর্মকর্তা এবিএম জসিম উদ্দিন; ইপসার সাইট ফেসিলিটেটর শাহাবুদ্দিন, এসএাারপিভির আঞ্চলিক সমন্বয়কারী কাজী মাকছুদুল আলম মুহিত. ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটির ও সনাকের সভাপতি ফরিদ উদ্দিন চৌধুরী, সিএফজি উপকমিটির সভাপতি ও ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কাউন্সিলের সদস্য রোনেন্দু বিকাশ দে; উপজেলা নারী উদ্দ্যেক্তা ফোরামের সভাপতি উম্মে কুলছুম মিনু, উপজেলা সিপিপি টিম লিডার নুরুল আবছার;স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষক, ক্রেল প্রকল্পের কর্মকর্তাবৃন্দ, সিপিজি, ভিসিজি, পিএফ, বন সংরক্ষণ ক্লাবের সদস্যবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটির ও সনাকের সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী।
অনুষ্টানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম¥দ সাহেদুল ইসলাম বলেন, পরিবেশ প্রকৃতির বিরুদ্ধে যতই খারাপ সময় আসুক না কেন, মানুষকেই গড়তে হবে নতুন সবুজের পৃথিবী। বাংলাদেশের বিভিন্ন রক্ষিত এলাকাতে ইতোমধ্যে সহ ব্যব¯’াপনা পদ্ধতির মাধ্যমে প্রকৃতি রক্ষার কাজ এগিয়ে চলছে। সাথে সাথে নতুন প্রজন্মসহ বিভিন্ন স্তরের মানুষের প্রকৃতি রক্ষার সচেতনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখানেই সবুজ রক্ষার নতুন প্রাণস্পন্দন। তিনি আরও বলেন, বন, সবুজ, জীববৈচিত্র্যকে ভালোবাসুন, সকলের চিন্তায় এবং কর্মে সবুজের হৃদয়ের শ্যামলিমায় প্রকৃতিকে রক্ষা করুন। এই চেতনায় বাংলাদেশসহ সারা পৃথিবী উঠে দাঁড়াবে সবুজের আচ্ছাদনে পরিপূর্ণ হয়ে। এভাবেই প্রকৃতির সুন্দরতায় ভরে উঠবে সারাবিশ্বের সকল প্রান্তর। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসের উদাত্ত আহবান, রক্ষা করি সবুজ প্রাণ-গাইবো আবার জীবনের গান। #

পাঠকের মতামত: