ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

চকরিয়ায় ভিলেজারের ঘর পুড়িয়ে ও বাগানের পেঁপে গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চকরিয়া উপজেলার বরইতলী বনবিটের ভিলেজার আলী হোসেনের খামার ঘরটি পুড়িয়ে দিয়ে বাগানের গাছ কেটে দিয়েছে একদল দুর্বৃত্ত। বুধবার দিবাগত রাত ৩ টায় বরইতলী ৫নং ওয়ার্ডের মহেশখালীয়া পাড়া রাস্তার মাথা উরি আমতল নামক এলাকার বনভুমিতে এই ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী বাগান মালিক থানায় অভিযোগ করেছেন।

ভুক্তভোগী আলী হোসেন (৮২) জানান, তিনি চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চকরিয়া উপজেলার বরইতলী বনবিটের একজন ভিলেজার। তাঁকে ভিলেজারী চুক্তিমতে কাজের বিণিময়ে মহাসড়ক সংলগ্ন দুই একর জমি আলি হোসেনকে লিখে দেন বনবিভাগ
ওই জায়গায় তিনি জঙ্গল পরিষ্কার করে সেখানে কৃষি ও বাগান করছিলেন ৫০ বছর যাবৎ। সেখানে একটি ছোট বাসাবাড়িতে অবস্থান করে বাগান করছিলেন আলী হোসেন।
এরইমধ্যে গত ৯ জানুয়ারী সারাদিন বাগানের কাজ করে পার্শ্ববর্তী বাড়ীতে ঘুমাতে যান। এমতাবস্থায় এলাকাবাসীর আগুন আগুন চিৎকারে ঘুম ভাঙ্গলে দৌড়ে গিয়ে দেখেন তাঁর কতিপয় দুর্বৃত্তরা খামার ঘরে আগুন দিয়ে বাগানের পেঁপে গাছ কেটে ফেলে।
ওইসময় এলাকাবাসী এগিয়ে আসলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এ ঘটনায় বয়োবৃদ্ধ আলী হোসেন এর অন্ততঃ এক লক্ষ টাকার ক্ষতি হয় বলে জানান।

এ ঘটনায় বরইতলী ইউনিয়নের বানিয়ারছড়া এলাকার মৃত মকবুল আহমদের ছেলে বয়োবৃদ্ধ ভিলেজার আলী হোসেন বাদি হয়ে চকরিয়া থানায় একটি এজাহার জমা দিয়েছেন। এজাহারে ঘটনায় জড়িত চকরিয়া পৌরসভা ২ নং ওয়ার্ড হালকাকারার মৃত আব্দুল গণির পুত্র মোঃ ভুট্টো (৪০) ও শাহাব মিয়া (৩০), মোঃ রুবেল (৩৫) বশির মিকার (৫৫) রুহুল আমিন (৪০) ও মোঃ আলী (৫৫) সহ আরো অজ্ঞাত নামা ২/৩ জনকে আসামি করা হয়েছে।

ভুক্তভোগী ভিলেজার আলী হোসেন বলেন, ঘটনার বিষয়টি বরইতলী বনবিট কর্মকর্তাকে অবহিত করে তিনি চকরিয়া থানায় অভিযোগ দায়ের করেছেন।

চকরিয়া উপজেলার বরইতলী বনবিট কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, অবৈধভাবে বনভুমি জবরদখলের উদ্দেশ্যেই দুবৃর্ত্তরা এ ঘটনা করেছে। এ ঘটনায় ভিলেজার আলী হোসেনকে সবধরনের সহযোগিতা করা হবে।

পাঠকের মতামত: