ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজারের ৩ উপজেলায় ১৭ ইউপিতে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

 17-up-chairmenকক্সবাজার  প্রতিনিধি ॥

কক্সবাজারের উখিয়া, কক্সবাজার সদর ও রামু উপজেলা ১৭ ইউনিয়নে বিছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে শান্তিপূর্ণ ভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। কেন্দ্র দখল, আধিপত্য বিস্তার ও আওয়ামী লীগ দলীয় প্রার্থীর উপর গুলিবষণের ঘটনা ঘটেছে। শনিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪টায় শেষ হয়। ১৭ ইউনিয়নে বড় দু’দলের মনোনীত প্রার্থীর পাশাপাশি দু’দলে একাধিক বিদ্রোহী প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করায় আওয়ামী লীগ মনোনীত জন, বিএনপি মনোনীত জন স্বতন্ত্র জন প্রার্থী বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন।

শনিবার রাত ৮টা পর্যন্ত ভোট গণনা শেষে যারা বেসরকারী ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তারা হলেন,

খুনিয়াপালং ইউনিয়ন :

রামু উপজেলার খুনিয়াপালং ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আবদুল মাবুদ (নৌকা) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ বিদ্রোহী প্রাথী আবদুল হক (চশমা)।

ফতেখারকুল ইউনিয়ন :

রামু উপজেলার ফতেখারকুল ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ফরিদুল আলম (নৌকা) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি দলীয় প্রাথী আবুল বশর বাবু (নৌকা)।

রাজারকুল ইউনিয়ন :

রাজারকুল ইউনিয়নে আওয়ামী লীগ বিদ্রোহী মফিজুর রহমান (আনারস) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি মনোনীত আবদুর রহিম (ধানের শীষ)।

দক্ষিণ মিঠাছড়িতে ইউনিয়ন :

দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নে আওয়ামী লীগ বিদ্রোহী ইউনুচ ভূট্টো (আনারস) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দি বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান সাইফুল আলম (ধানের শীষ)।

জোয়ারিয়ানালা ইউনিয়ন :

জোয়ারিয়ানালা ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী কামাল শামসুদ্দিন প্রিন্স (নৌকা) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দি বিএনপি দলীয় প্রাথী ।

চাকমারকুল ইউনিয়ন :

চাকমারকুল ইউপি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নুরুল ইসলাম সিকদার (নৌকা) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী মফিদুল আলম ।

কক্সবাজার সদর উপজেলায় ৬ টি ইউনিয়নে শনিবার নির্বাচন সম্পন্ন হয়। এ উপজেলায় ৬ ইউনিয়নে আওয়ামী লীগ ২, বিএনপি মনোনীত ২ ও স্বতন্ত্র ২ জন প্রার্থী বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন।

কক্সবাজার সদর উপজেলার ৬টি ইউনিয়নে বেসরকারী ভাবে নির্বাচিতরা হচ্ছে,

ইসলামপুর ইউনিয়ন :

কক্সবাজার সদর উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ও ইউনিয়নের বর্তমান প্যানেল চেয়ারম্যান আবুল কালাম বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ মনোনীত প্রাথী ও সাবেক চেয়ারম্যান মনজুর আলম (নৌকা) ।

জালাবাদ ইউনিয়ন :

জালালাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি মনোনীত প্রাথী আলমগীর তাজ জনি (ধানের শীষ ) ।

ইসলামাবাদ ইউনিয়ন :

ইসলামাবাদ ইউনিয়নে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী নুর ছিদ্দিক বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ মনোনীত প্রাথী নুরুল হক (নৌকা ) ।

ঈদগাঁও ইউনিয়ন :

৪নং ঈদগাও ইউপি নির্বাচনে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী হাজী ছৈয়দ আলম মোটর সাইকেল প্রতীক নিয়ে বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপির মনোনীত ফরিদুল আলম।

উখিয়া উপজেলার ৫টি ইউনিয়নে বেসরকারী ভাবে নির্বাচিতরা হচ্ছে,

জালিয়া পালং ইউনিয়ন :

জালিয়াপালং ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী নুরুল আমিন চৌধুরী বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ দলীয় প্রাথী এসএম ছৈয়দ আলম ( নৌকা) ।

রাজাপালং ইউনিয়ন :

রাজাপালং ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরী (নৌকা) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি মনোনীত প্রার্থী তারেক রাজীব (ধানের শীষ)।

রতœাপালং ইউনিয়ন:

রতœাপালং ইউনিয়নে বিএনপির বিদ্রোহী প্রার্থী খাইরুল আলম চৌধুরী ( ঘোড়া) বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি মনোনীত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান নুরুল কবির চৌধুরী।

পালংখালী ইউনিয়ন :

পালংখালীতে বিএনপির বিদ্রোহী প্রার্থী এম. গফুর উদ্দীন বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এস এম শাহাদত হোসেন জুয়েল। উল্লেখ্য পালং খালী ইউপিতে সকালে বিএনপির প্রার্থী হেলাল উদ্দিন অনিয়মের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেন।

হলদিয়া পালং ইউনিয়ন:

হলদিয়া পালং ইউনিয়নে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যক্ষ শাহ আলম। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি মনোনীত প্রার্থী এস এম শামসুল হক বাবুল।

এদিকে, শনিবার দুপুরে কক্সবাজার সদর উপজেলার ঈদগাহ জালালাবাদ জমিরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সাধারণ ভোটারদেরকে তাড়িয়ে দিয়ে ভোটে সীল মারা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে । সেখানে পর্যবেক্ষণে যাওয়া সাংবাদিকদেরও আটকে রাখা হয়। সাময়িকভাবে ভোট বন্ধ হলেও ভোট কেন্দ্র এলাকা ভোটার শুন্য হয়ে পড়ে। পরে অবশ্য পুনরায় ভোট গ্রহণ চলে। তিন উপজেলায় আর কোথাও অপ্রীতিকর কোন ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

শনিবারের ৬ষ্ট দফা নির্বাচনে ১৭টি ইউনিয়নে ১০৭ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। এছাড়া সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ৭ শতাধিক প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন।

পাঠকের মতামত: