ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

ফসলি জমি, সবজি ক্ষেত, মসজিদ, মাদরাসা, কবরস্থানের ক্ষতি করে পবিত্রতা নষ্ট

চকরিয়ায় মাতামুহুরী নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে এলাকাবাসীর মানববন্ধন

স্টাফ রিপোর্টার, চকরিয়া ::  চকরিয়া পৌরএলাকায় অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় এলাকাবাসী।

অবৈধভাবে বালু উত্তোলনের করে ফসলি জমির সবজি ক্ষেত নষ্ট, মসজিদ, মাদরাসা, কবরস্থানের পবিত্রতা নষ্টকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার দাবীতে মানববন্ধন করে।

৪ নভেম্বর শনিবার বিকাল ৪টার দিকে চকরিয়া পৌরসভা ১নং ওয়ার্ডের তরছপাড়ায় উক্ত মানববন্ধন করা হয়। এসময় বক্তব্য রাখেন, পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর এম নুরুস শফি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রাশেদা বেগম, মাষ্টার গিয়াস উদ্দিন ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা তাজউদ্দিন।

বক্তারা বলেন, বালুদস্যুরা সমাজের প্রচলিত আইনকানুন না মেনে শহর রক্ষাবাঁধ ও কৃষিজমি নষ্ট করে মাতামুহুরী নদী থেকে স্কেভেটর দিয়ে অবৈধভাবে সরাসরি বালু উত্তোলন করছে।

এমনকি বালুদস্যুদের বাধা দিতে গেলে প্রতিবাদকারী সমাজের লোকজনকে ভয়ভীতি প্রদর্শন করে রাতারাতি বেড়িবাধ কেটে ফসলি জমির উপর দিয়ে রাস্তা তৈরী করে অবৈধ বালু উত্তোলন করছে।

কবরস্থান, মসজিদ-মাদ্রাসার পবিত্রতা ও পরিবেশ নষ্ট হচ্ছে। নিরীহ লোকজনের কৃষি জমি ও ফসলের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে।

পরিবেশের মারাত্মকভাবে ক্ষতি হচ্ছে। এলাকার সচেতনমহল উল্লেখিত বালুদস্যু মার্শাল, শওকত, ইলিয়াছ, বশির, মুবিন ও আবু তাহের গংয়ের বিরুদ্ধে এবং অবৈধ বালু উত্তোলন বন্ধে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ও পরিবেশ অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান জানান, এলাকাবাসীর মানববন্ধনটি নজরে এসেছে। জড়িতদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনাসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: