ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রামুর মনিরঝিলে স্বেচ্ছাশ্রমে কবরস্থান সংস্কার

সোয়েব সাঈদ, রামু
কেউ দা দিয়ে কেটে দিচ্ছেন ছোট বড় গাছ, কেউ কোদাল দিয়ে উঁচুনিচ জায়গা মাটি কেটে সমান করে দিচ্ছেন আবার কেউ কাঁধে মেশিন নিয়ে আগাছা নাশক স্প্রে করছেন। এভাবে স্বেচ্ছাশ্রমে শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সের কয়েকশত মানুষ নেমে পড়েছে কবরস্থানের জঙ্গল পরিস্কার পরিচ্ছন্নতা ও সংস্কার কাজে।

কক্সবাজারের রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের মনিরঝিল কেন্দ্রীয় কবর স্থান সংস্কারের উদ্যোগ নেয় স্থানীয় সামাজিক সংগঠন ‘পশ্চিম মনিরঝিল ইসলামি যুব সমাজ’। শুক্রবার, ৬ অক্টোবর সকাল থেকে দুপুর পর্যন্ত চলে এ সংস্কার কাজ। সংগঠনটির মহৎ এ উদ্যোগে স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিয়েছেন এলাকার সর্বস্তরের জনসাধারণ।

স্থানীয় বাসিন্দা সাবেক ইউপি সদস্য জহির উদ্দিন জানান- দীর্ঘদিন সংস্কারের অভাবে কবরস্থানটি জঙ্গলে ভরপুর হয়ে যায়। সম্প্রতি ‘পশ্চিম মনিরঝিল ইসলামি যুব সমাজ’ এর পক্ষ থেকে কবরস্থানটি সংস্কারের উদ্যোগ নেয়া হলে স্থানীয়রাও তাদের সাথে কাজে অংশ নিয়েছেন।
কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ওসমান গণি জানিয়েছেন- সবার সক্রিয় অংশগ্রহনে অনেক বড় কবরস্থানটি পরিস্কার-পরিচ্ছন্ন করা সম্ভব হয়েছে। মহৎ এ কাজ সফলভাবে বাস্তবায়ন করায় ‘পশ্চিম মনিরঝিল ইসলামি যুব সমাজ’ এর সকল সদস্যদের প্রতি তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন।

পশ্চিম মনিরঝিল কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটি সভাপতি সিরাজুল ইসলাম জানান- এলাকার উদ্যোমী যুবকরা কবরস্থানটি পরিস্কার-পরিচ্ছন্ন কার্যক্রম বাস্তবায়ন করায় ধর্মপ্রাণ জনসাধারণ আনন্দিত। যুব সমাজ চাইলে সমাজে ইতিবাচক কর্মকান্ডের মাধ্যমে জনকল্যাণে অনেক বেশী ভূমিকা রাখতে পারে। এ সংগঠনটি তার প্রমান দিয়েছে।

পশ্চিম মনিরঝিল ইসলামি যুব সমাজ’ এর সভাপতি এনামুল হক, সহ-সভাপতি নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কলিম উল্লাহ জানিয়েছেন- সংগঠনের পক্ষ থেকে কবরস্থান সংস্কারের এ উদ্যোগে এলাকার শিশু-কিশোর, যুবক থেকে শুরু করে সব বয়সের এবং বিভিন্ন শ্রেণি-পেশার সর্বস্তুরের মানুষ অংশ নিয়েছেন।

এ জন্য তাঁরা সকলের প্রতি কৃতজ্ঞ। তাঁরা আরও জানান- ‘পশ্চিম মনিরঝিল ইসলামি যুব সমাজ’ এর উদ্যোগে ইতিপূর্বে জরাজীর্ণ সড়ক সংস্কার, অসুস্থ ব্যক্তিদের চিকিৎসা সহায়তা, দরিদ্র ও মেধাবি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা অর্জনে অর্থ সহায়তা, পবিত্র পবিত্র রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ, বনার্তদের ত্রাণ সহায়তা, হতদরিদ্র পরিবারের মেয়ের বিয়েতে অর্থ সহায়তা, স্কুল-মাদ্রাসায় অধ্যয়নরত দরিদ্র শিক্ষার্থীদের অর্থ সহায়তা ও শিক্ষা সামগ্রী বিতরণ, প্রতিবছর এলাকায় দু-দিন ব্যাপি তাফসীরুল কোরআন মাহফিল আয়োজন করা হয়।

এছাড়া সংগঠনের সদস্যদের পরামর্শ সভা মোতাবেক এলাকার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের আন্তরিক প্রয়াস অব্যাহত থাকে।

সংস্কার কাজে অন্যান্যদের মধ্যে কাউয়ারখোপ ইউনিয়নের ১ নাম্বার ওয়ার্ডের সদস্য মীর কাশেম, ২ নাম্বার ওয়ার্ডের সদস্য আব্দুল মালেক, ব্যবসায়ি সাইফুল ইসলাম, সাঈদী, মুফিদুল আলম, নুরুল কবির, সংগঠনের সিনিয়র সদস্য আবু সিদ্দিক, আমানুল্লাহ কালু, শাহজাহানসহ সংগঠনের ৮০ জন সদস্য এবং এলাকার কয়েকশত জনসাধারণ অংশ নেন।

পাঠকের মতামত: