ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

বিশ্ব নদী দিবসে জেলে উৎসব পালিত পেকুয়ায়

নিজস্ব প্রতিবেদক, পেকুয়া থেকে ফিরে ::

পেকুয়ায় বিশ্ব নদী দিবস উপলক্ষে জেলে উৎসব পালিত হয়েছে। বিশ্ব নদী দিবস উপলক্ষে পেকুয়ায় ব্যতিক্রমী জেলে উৎসব করলো কয়েকটি পরিবেশবাদী সংগঠন। এ সময় মরা নদীতে জেলেরা জাল ফেললে উঠে আসে প্লাস্টিকের বোতল আর অজস্র পলিথিন ব্যাগ । ঠিক তখনি একদল বাউলের গানে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব আর নদী দখল-দুষণের চিত্র ফুটে উঠে।

গত রবিবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস উপলক্ষে পেকুয়া সদর ইউনিয়নের গোয়াখালী ভোলা খালের চরে এই ব্যতিক্রমী জেলে উৎসব অনুষ্ঠিত হয়।

পরিবেশবাদী সংগঠন ওয়াটার কিপার্স বাংলাদেশ, জাতীয় নদী জোট ও উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলনের মুখপাত্র সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশনের ব্যতিক্রমী এই আয়োজনের সভাপতিত্ব করেন পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবুল হাসেম।

এ সময় নদী দখল, দুষণ রোধে করণীয় ও নদী দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ পাঠ করেন সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশনের ট্রাস্টি পরিবেশকর্মী দেলওয়ার হোসাইন।

জেলে উৎসব ছাড়াও নদী দখল দূষণের প্রতিবাদে তাৎক্ষণিক একটি প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন।

এছাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুদ্দিন খালেদ, পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা সুপানন্দন বড়ুয়া, সহকারী মৎস্য কর্মকর্তা হাসিবুল ইসলাম, সাংবাদিক জালাল উদ্দীন, সাংবাদিক মোহাম্মদ হাশেম প্রমুখ এতে বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা দিনদিন নদী দখলের ফলে জলাবদ্ধতা সৃষ্টি, নৌপথে চলাচল ব্যাহত ও কৃষি কাজ ব্যাহত হচ্ছে বলে দাবি করেন এবং দ্রুত পেকুয়ার সকল নদী ও খাল অবৈধ দখলমুক্ত করার দাবি জানান।

এ সময় পেকুয়া উচ্চ বিদ্যালয় ও পেকুয়া পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, স্থানীয় শ্রমিক সংগঠন, নারী অধিকার কর্মী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: