ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

পেকুয়ায় স্লুইচ গেইট দখল নিতে দু’পক্ষ মুখোমুখি

12144705_889534974455838_5989135785643671443_nপেকুয়া প্রতিনিধি ::

পেকুয়ায় পাউবো নিয়ন্ত্রিত ৪৩নং স্লুইচ গেইটের আধিপত্য নিতে স্থানীয় দু’পক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। স্লুইচ গেইট রক্ষনাবেক্ষন নিয়ে স্থানীয় দু’পক্ষের মধ্যে প্রকাশ্য দ্বন্ধ প্রকট আকার ধারন করেছে। গত দু’সপ্তাহ ধরে উপজেলার উজানটিয়া ইউনিয়নের সুতাচুড়া আতঁর আলী পাড়ায় পানি উন্নয়ন বোর্ড মালিকানাধীন স্লুইচ গেইটের তদারকি নিয়ে দু’পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। ধাওয়া-পাণ্টা ধাওয়া হয়েছে একাধিকবার। স্লুইচ গেইটে জাল বসিয়ে মাছ আহরন করতে দু’পক্ষ প্রস্তুতি নেয়। এ সময় এক পক্ষ অপরপক্ষকে বাধা দেয়।

 এর জের ধরে গত দু’সপ্তাহ আগে ওই এলাকায় মৃত.মহিউদ্দিনের ছেলে বেলাল উদ্দিন গংদের সাথে একই এলাকার ইউসুপ আলীর ছেলে দিদারুল ইসলাম গংদের সংঘর্ষ হয়। এতে বেলাল উদ্দিন গংদের মহিলাসহ ৬জন গুরুতর আহত হয়। পেকুয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বেলাল উদ্দিন গং পেকুয়া থানায় অভিযুক্তদের বিরুদ্ধে লিখিত এজাহার দােেয়র করেন। স্থানীয় ইউপি সদস্য ওসমানগনি ও পেকুয়া থানার ওসি জিয়া মো.মোস্তাফিজ ভুঁইয়ার মধ্যস্থতায় দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়। এ সময় উভয় পক্ষকে স্লুইচ গেইটের আওতার বাহিরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

 স্থানীয়রা জানিয়েছেন সুতাচুড়ার ৪৩নং স্লুইচ গেইট স্থাপন হয়েছে বিগত ৬০বছর পুর্বে। ওই সময় থেকে স্লুইচ গেইটটি তদারকি করে আসছিলেন বেলাল উদ্দিনের পিতা মহিউদ্দিন ও তার পিতামহ নন্নামিয়া। ধারাবাহিকভাবে তাদের ওয়ারিশরা বর্তমান সময় পর্যন্ত উক্ত স্লুইচ গেইট তদারকি দায়িত্ব পালন করছেন।

 অনুসন্ধানে দেখা গেছে পাউবো ৬৫/২বি পোল্ডারে ৪৩নং স্লুইচ গেইট স্থাপন করে সুতাচুড়া আতঁরআলী পাড়া এলাকায়। সে সময় উজানটিয়া, পেকুয়ারচর ও সুতাচুড়া এলাকায় পানি নিস্কাশন ও মাতামুহরী নদীর শাখা নদী কাটাফাঁড়ি নদী অংশে ফসলাদি উৎপাদন লবনাক্ত এলাকাকে মিঠা পানি থেকে আলাদা করতে ওই স্লুইচ গেইট স্থাপন করে। সুতাচুড়া এলাকার আইয়ুব আলী পরবর্তীতে মো.আলীর মালিকানাধীন জায়গার উপর ওই স্লুইচ গেইট স্থাপন করা হয়।

 চিহিৃত ৫টি দাগের উপর রের্কড়ীয় মালিক আইয়ুব আলীর ওয়ারিশ মো.আলী ও নন্নামিয়া গংদের সম্পত্তি। ৪৩নং স্লুইচ গেইটের জন্য পাউবো জমি অধিগ্রহন করে। কিন্তু ওই স্লুইচ গেইটটির অবস্থান ৬৪দাগে। ৬৪নং দাগ নন্নামিয়া গংদের মালিকানাধীন জায়গা। এর উপর দিয়ে স্লুইচ গেইট ও তৎসংলগ্ন প্রবাহমান খাল। প্রায় ৯০শতক জায়গা স্লুইচ গেইট পয়েন্টে পানি উন্নয়ন বোর্ড বিগত ৬০বছর ধরে অধিগ্রহন না করে ভোগ দখলে আছেন। ক্ষতিপুরন পাননি প্রকৃত মালিকপক্ষ। তারা যুগ যুগ ধরে ওই স্লুইচ গেইটটি নিয়ন্ত্রন করছেন।

 উজানটিয়া ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী জানায় বিষয়টি নিয়ে পরিষদে আলোচনা উত্থাপনের দিনক্ষন নির্ধারন করা হয়েছে। জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিদের মতামত নেয়া হবে। এরপর হবে চুড়ন্ত সিদ্ধান্ত। উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু জানায় একটি পক্ষ কমিটি নিয়ে আমার কাছে সুপারিশ নিতে এসেছিল। এখনো মিমাংসিত হয়নি। সম্পদ পাউবোর। তারাই ঠিক করবে কাকে তদারকির দায়িত্বে রাখবে।

 

পাঠকের মতামত: