ঢাকা,বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

পেকুয়ার বিলীন বেড়িবাঁধ সংস্কার হচ্ছে

যযযযযমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে পাউবোর বেড়িবাঁধের বেহাল অবস্থার বিরাজ করছে। সম্প্রতি সময়ে কয়েক দফা বন্যা ও ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে ওই ইউনিয়নের চারপাশের পাউবো নিয়ন্ত্রিত বেড়িবাঁধ সম্পূর্ণরূপে বিলীন হওয়ার উপক্রম দেখা দিয়েছে। ইতিমধ্যে উজানটিয়া ইউনিয়নের বেশ কয়েকটি পয়েন্টে পাউবো বেড়িবাঁধের ব্যাপক আকারে ভাঙ্গনের ফলে সাধারন মানুষের বসতবাড়িসহ সামাজিক স্থাপনাগুলো নদী ও সাগরবক্ষে বিলীন হওয়ার পথে।

 স্থানীয়রা জানান, পাউবোর গাফিলতির কারণে দীর্ঘদিন ধরে বেড়িবাঁধ সংস্কার বা পুন:মেরামত না হওয়ায় সম্প্রতি কয়েক দফা বন্যায় ও ঘূর্ণিঝড়ের কারণে বেড়িবাঁধের আরো ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। স্থানীয় কয়েকজন সচেতন ও দেশপ্রেমিক জনতা পাউবোর দিকে চেয়ে না থেকে এবার উজানটিয়া নিজেরার উদ্যোগে বেড়িবাঁধ পুন:মেরামতের কাজে নেমে পড়েছেন।

 সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইতিমধ্যে উজানটিয়া ইউনিয়নের দক্ষিণ মিয়াজী পাড়া পয়েন্টে পাউবোর বিলীন হওয়া প্রায় ৯ চেইন বেড়িবাঁধ সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে পুন:মেরামত করে এলাকাবাসীদের মাঝে তাক লাগিয়ে দিয়েছেন সাবেক ইউপি সদস্য হাজী রেজাউল করিম প্রকাশ বজল। গত বারের ভয়াবহ বন্যায় ওই ৯চেইন বেড়িবাঁধ সম্পূর্ণরূপে বিলীন হয়েছিল। দীর্ঘদিন ধরে এসব ভাঙ্গা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি অনবরত প্রবেশ করে লোকালয়ের ব্যাপক ক্ষতি হয়েছিল। এসব ক্ষতির কবল থেকে উজানটিয়াবাসীকে রক্ষার চিন্তা থেকেই রেজাউল করিম প্রকাশ বজল নিজ উদ্যোগে বেড়িবাঁধ সংষ্কারে এগিয়ে এসে সফলও হয়েছেন। ইতিমধ্যেই তিনি প্রায় ৫ লক্ষাধিক টাকা ব্যয় করে ওই চেইন বেড়িবাধের পুন:মেরামত করেছেন। বেড়িবাঁধ পুন:মেরামত হওয়ায় এখন আর উজানটিয়া ইউনিয়নের দক্ষিণ মিয়াজী পয়েন্ট দিয়ে সাগরের পানি লোনা পানি প্রবেশ করতে পারেনা। বেড়িবাঁধ পুন:মেরামতে ফলে রক্ষা পেয়ে শত শত মানুষের ঘরবাড়ি ও ফসলি জমি। এ মহতি কাজে উদ্যোগ গ্রহণ করায় এখন ওই সাবেক ইউপি সদস্যের প্রশংসায় পঞ্চমূখ উজানটিয়া ইউনিয়নজুড়ে।

 জানা গেছে, গত ২১ মে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতের পূর্বে থেকে বেড়িবাঁধ পুন:মেরামতের কাজ সম্পূর্ণ হওয়ায় পুরো উজানটিয়া ইউনিয়ন জলোচ্ছাসের ব্যাপক ক্ষতির কবল থেকে রক্ষা পেয়েছে বলে স্থানীয়রা জানান। এদিকে গতকাল ২৮ মে দুপুরে হাজী রেজাউল করিম প্রকাশ বজলের উদ্যোগে সংস্কারকৃত বেড়িবাঁধ পরিদর্শন করেছেন কক্সবাজার-০১ চকরিয়া ও পেকুয়া আসনের সংসদ সদস্য হাজী মুহাম্মদ ইলিয়াছ এমপির প্রতিনিধি দল। প্রতিনিধি দল এ দিন দক্ষিণ উজানটিয়ার মিয়াজী পাড়া পয়েন্টে ব্যক্তি উদ্যোগে পাউবোর সংস্কার হওয়ার বেড়িবাধ পুন:মেরামতে বিশেষ অবদান রাখায় সাবেক ইউপি সদস্য বজলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এমপির প্রতিনিধি দলের মধ্যে সংসদ সদস্যের পিএস নাজিম উদ্দিন ও পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক বিডিআর জাহাঙ্গীর আলম ও জাপা নেতা হাজী রেজাউল করিম প্রকাশ বজল উপস্থিত ছিলেন।

 উজানটিয়া ইউনিয়নের সাবেক ইউপি সদস্য হাজী রেজাউল করিম প্রকাশ বজল জানান, নিজেদের সহায় সম্বল রক্ষায় তিনি নিজে উদ্যোগ গ্রহণ করে পাউবোর বিলীণ বেড়িবাঁধ পুন:মেরামত করেছেন। বেড়িবাঁধ মেরামতে তাকে বেসরকারী কোম্পানির কর্মকর্তা জুলফিকল, তার পুত্র আবদুল গণি, জাকের হোসেন, আকতার, রহিম ও আবদুল মাবুদ বিশেষ সহায়তা করেছেন। সাবেক ইউপি সদস্য বজল আরো জানান, বেসরকারী কোম্পানির কর্মকর্তা জুলফিকল বেড়িবাঁধ পুন:মেরামতে যে সহায়তা দিয়েছেন তার প্রতি আমরা আজীবন কৃতজ্ঞ।

পাঠকের মতামত: