ঢাকা,মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সহকারী জজ হচ্ছেন চকরিয়ার খাদিজা আক্তার মাধবী

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::
কক্সবাজার চকরিয়া উপজেলার খুটাখালীর কৃতিসন্তান চট্টগ্রাম সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ খানের স্ত্রী খাদিজা আক্তার মাধবী সহকারী জজ হিসেবে নিয়োগের চুড়ান্ত হয়েছেন।

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস ১৫ তম পরীক্ষার ফলাফলে গত ২৪ জানুয়ারী কমিশনের ওয়েবসাইটে সুপারিশপ্রাপ্তদের তালিকা থেকে এ তথ্য জানা যায়।

চকরিয়া খুটাখালী ইউনিয়নের (৮নং ওয়ার্ড) দক্ষিণ ফুলছড়ি এলাকার মরহুম হাজী ইউসুফ আলীর পুত্র চট্টগ্রাম সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ খাঁনের স্ত্রী- এক সন্তানের জননী খাদিজা আক্তার মাধবী নরসিংদী জেলার পোড়াদিয়া গ্রামের বাসিন্দা অধ্যাপক মিজানুর রহমান মিলন ও সরকারী চাকরিজীবী রুবি আক্তারের বড় কন্যা।

খাদিজা আক্তার মাধবী জানান, ছোটকাল থেকে মা-বাবা স্বপ্ন দেখতেন মেয়ে অনেক বড় হয়ে আত্মীয় স্বজন সকলের মুখ উজ্জ্বল করবে। যদিও মাধবীর তা আকাশ কুসুম মনে হতো। তখন তিনি ভাবতেন হাইস্কুলের গন্ডি ভালভাবে পার করাই মনে হয় সফলতা! এরপর পোড়াদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে এসএসসি’র ভাল রেজাল্ট হলো। কলেজে উঠে ভাবতেন উচ্চ মাধ্যমিক শেষ হলেই মনে হয় রক্ষা পাওয়া যাবে। এসএসসির পর ভর্তি সুযোগ হয় গাজীপুর সরকারি মহিলা কলেজে। সেখান থেকে ২০১১ সালে এইচএসসি সম্পন্ন করার পর তখনো জীবনের অর্থ বুঝার চিন্তা আসেনি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১২-১৩ শিক্ষাবর্ষে যখন আইন ও বিচার বিভাগে পড়ার সুযোগ হয় তখন কিছুটা আত্মবিশ্বাসের জন্ম হয়। আস্তেধীরে এই স্বপ্ন বড় হতে থাকে। একাগ্র চিত্ত ও নিরলস প্রচেষ্টায় আর পিছু থাকাতে হয়নি। শত প্রতিবন্ধকতায় তাকলেও তা আর দমিয়ে রাখতে পারেনি। ২০১৬ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) সম্পন্ন হওয়ার পর, ২০১৭ সালে একই ইউনিভার্সিটি থেকে এলএলএম ডিগ্রি অর্জন করলেন।

তিনি আরো জানান, তীল তীল করে গড়ে তোলা স্বপ্ন এতো আকাশছোঁয়া ছিল না। এই অর্জনে মহান সৃষ্টিকর্তার নিকট আজীবন শোকরিয়া করেও শেষ করা যাবে না। কৃতজ্ঞতা দিয়ে ঋণ পরিশোধ করা যাবেনা অক্লান্ত পরিশ্রমে যারা মানুষ করেছেন ও সাহস যুগিয়েছেন সেই মা-বাবা, আত্নীয়-স্বজন আর শিক্ষকমণ্ডলীর। এই ক্যারিয়ার গড়ার সফলতা শুধু আমার নয়, স্বামী আবদুল্লাহ খানের। সর্বোপরি, জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত দৃঢ় মনোবলে ন্যায়ের প্রতি অটল থেকে বিচারিক কার্য পরিচালনায় খাদিজা আক্তার মাধবী মহান আল্লাহর রহমত ও সকলের নিকট দোয়া কামনা করেছেন।

পাঠকের মতামত: