ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ফের এগারো রোহিঙ্গা আটক

 পেকুয়া প্রতিনিধি :: কক্সবাজারের পেকুয়ায় সড়কে শ্রমিক কাজে নিয়োজিত ১১ রোহিঙ্গা সদস্য কে আটক করেছে পুলিশ।

২৯ জানুয়ারী (রবিবার) দুপুর ১২টার দিকে উপজেলার উজানটিয়া ইউনিয়নের ঠান্ডারপাড়া এলাকা থেকে তাদের আটক করেন। আটককৃত রোহিঙ্গারা উখিয়া কুতুপালং এর ৪,২০ ও ২২ নং ক্যাম্পের সদস্য বলে জানিয়েছেন। তারা একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের অধিনে সড়ক নির্মাণ কাজে শ্রমিক হিসেবে নিয়োজিত ছিলেন।

জানাগেছে, উজানটিয়া ইউনিয়নের সোনালী বাজার টু আতঁরআলী পাড়া সড়কের নির্মাণ কাজ বাস্তবায়ন চলছে। গত এক সপ্তাহ আগে ত্রান ও দূর্যোগ মন্ত্রনালয়ের আওতায় প্রায় ৬৩ লক্ষ টাকা ব্যয়ে সড়কের নির্মাণ কাজ শুরু হয়েছে। এক কিলোমিটার ওই সড়কে ব্রিক সলিং কাজ চলমান। ঠিকাদারি প্রতিষ্ঠান জুবাইর ইন্টারন্যাশনাল এই কাজ বাস্তবায়ন করছেন।

সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায় সড়ক নির্মাণ কাজে ১৭জন শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে ১১জন শ্রমিক রোহিঙ্গা নাগরিক। খোঁজ নিয়ে জানাগেছে,আটক রোহিঙ্গা নাগরিকগণ অল্প বেতনে শ্রমিক হিসেবে শুরু থেকে নিয়োজিত আছেন। কৌশলে রোহিঙ্গাদের এনে সাইডে কাজ করান ঠিকাদার জুবাইর।

গত এক সপ্তাহ আগে উজানটিয়া সোনালী বাজারে একটি বাসা ভাড়া নিয়ে থাকেন তারা। উজানটিয়া ইউপির প্যানেল চেয়ারম্যান ওসমান গনি বলেন,১১রোহিঙ্গা আটকের খবর শুনেছি। তবে সাইডে রোহিঙ্গারা কাজ করেন এটা জানতাম না।

এবিষয়ে জানতে পেকুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুতাহের এর মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হয়। রিসিভ না করায় বক্তব্য নেওয়া যায়নি। তবে শ্রমিকের মাঝি শাহ আলম জানায়,বিভিন্ন এলাকায় ঠিকাদার জুবাইরের কাজ চলমান রয়েছে। এসব সাইডেও রোহিঙ্গা শ্রমিক কাজ করছে। তারা কাজ করলেও সমস্যা হয়না।

পেকুয়া থানার ডিউটি অফিসার উপ সহকারী পরিদর্শক (এএসআই) পলি এর সত্যতা নিশ্চিত করে বলেন,আটককৃত রোহিঙ্গাদের ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

পাঠকের মতামত: