ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

ঈদগাঁওতে অবৈধ ২টি ইটভাটায় অভিযান. বহাল তবিয়তে অর্ধডজন

আনোয়ার হোছাইন. ঈদগাঁও :: কক্সবাজারের ঈদগাঁও উপজেলার অবৈধ ২টি ইট ভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন। বুধবার (১৪ ডিসেম্বর) দুপুরে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কমকর্তা মোঃ জাকারিয়া।
অভিযানিক দল ঈদগাঁও বাস স্টেশনের দক্ষিন পার্শ্বস্থ আর.কে.সি ব্রিকস এবং ইসলামাবাদ খোদাইবাড়ীর দিবা ব্রিকস নামের ২ টি ইটভাটার মালিককে অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা করা হয় এবং অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করার জন্য সতর্ক করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়ার নেতৃত্বে পরিচালিত এ অভিযানে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ জিল্লুর রহমান এবং বিএসটিআই, কক্সবাজার জেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ উক্ত অভিযানে অংশ নেন।
আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।

অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।এছাড়াও ঈদগাঁও উপজেলায় আরো অর্ধডজনাধিক ইটভাটা রয়েছে। যেগুলোর যথাযথ কাগজপত্র নেই।এসব ভাটা মালিকরা সংশ্লিষ্ট কতৃপক্ষের কিছু অসাধু কর্মকর্তা -কর্মচারীদের প্রতিভাটা মৌসুমের পূর্বে মোটা অংকের টাকায় বশে রেখে বছরের পর বছর এ অবৈধ ইটভাটা চালিয়ে গেলেও রহস্যময় কারণে ব্যাবস্থা নিচ্ছেনা। এসব ভাটা মালিকরা একদিকে সরকারের মোটা অংকের রাজস্ব ফাঁকি দিচ্ছে। অন্য দিকে সরকারি বনজ সম্পদ ও পরিবেশ বিধ্বংসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে সদর্পে। তাই সচেতন মহল বনসম্পদ, ফসলি জমি ও পরিবেশ রক্ষার স্বার্থে এসব ভাটায় অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন।

পাঠকের মতামত: