ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

উখিয়ায় ৩ হেভিওয়েট স্বতন্ত্রপ্রার্থী মাঠে থাকায়নৌকা-ধানের শীষ প্রার্থীরা টেনসনে

mail.google.comওমর ফারুক ইমরান, উখিয়া :::

উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের আগামী ৪টা জুনের নির্বাচনকে ঘিরে নির্বাচনী মাঠ সরগরম। আওয়ামীলীগ-বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থীরা টেনসনে। কারণ নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন ৩ হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী। সবার মুখে একি কথা, এবার বাজিমাত করবে ৩ স্বতন্ত্র প্রার্থী। ভোটারদের মতেও, যদি সুষ্টু ভোট হয়, তবে উপজেলার ৫ ইউনিয়নের মধ্যে ৩টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীরা বাজিমাত করতে পারেন। সে আলামতই দেখা যাচ্ছে এখন পর্যন্ত।

সুত্র মতে, উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের মধ্যে গুরুত্বপূর্ণ রাজাপালং ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী ও বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন কক্সবাজার জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শাহাজাহান চৌধুরীর পুত্র তারেক মাহমুদ রাজিব চৌধুরী। রতœাপালং ইউনিয়নে নৌকা পেয়েছেন নুরুল হুদা, ধানের শীষের প্রার্থী হয়েছেন নুরুল কবির চৌধুরী। পালংখালী ইউনিয়নে নৌকার মাঝি হয়েছেন শাহাদাৎ হোসেন জুয়েল, ধানের শীষ পেয়েছেন হেলাল উদ্দিন। হলদিয়া পালং ইউনিয়নে নৌকার প্রার্থী হয়েছেন বর্তমান মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমের ছোটভাই অধ্যক্ষ শাহ আলম,বিএনপির ধানের শীষ নিয়ে এসেছেন শামশুল আলম বাবুল। জালিয়া পালং ইউনিয়নে নৌকা নিয়ে আওয়ামীলীগের দলীয় প্রার্থী হয়েছেন এস,এম ছৈয়দ আলম,ধানের শীষ নিয়ে বিএনপিদলীয় প্রার্থী হয়েছেন নুরুল আমিন চৌধুরী। কিন্তু রাজাপালং ও জালিয়াপালং ইউনিয়ন ছাড়া বাকী ৩ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীরা প্রচরনায় দলীয় প্রার্থীদের চেয়ে এগিয়ে আছেন বলে বিভিন্ন সুত্রে জানা গেছে। বিশেষ করে রতœাপালং ইউনিয়নে খাইরুল আলম চৌধুরীর গনজোয়ার চলছে। সবার মুখে মুখে খাইরুল আলম চৌধুরীর জয়গান। তরুন থেকে বৃদ্ধ সবাই যেন খাইরুল বন্ধনায় মেতে ওঠেছে। বিগত ২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে বলতে গেলে বিএনপি সমর্থিত প্রার্থী আব্বাস উদ্দিন ও নুরুল কবির চৌধুরীর বিজয়ে তিনি মুখ্য ভূমিকা পালন করেছেন। রতœাপালং ইউনিয়নে দানবীর হিসেবে পরিচিত খাইরুল আলম চৌধুরীর আলাদা একটা বিশাল ভোটব্যাংক রয়েছে। যা রতœাপালং ইউনিয়নে আর কোন প্রার্থীর নেই। তাই প্রতিবারই নির্বাচন এলে তার কদর বেড়ে যায় অন্য প্রার্থীর কাছে। এবার তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নিজেই চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। রতœাপালং ইউনিয়নে খাইরুল আলম চৌধুরী চেয়ারম্যান প্রার্থী হওয়ায় জামায়াত থেকে সদ্য বিএনপিতে যোগ দেওয়া বিএনপি দলীয় প্রার্থী নুরুল কবির চৌধুরী ও আওয়ামীলীগ দলীয় প্রার্থী নুরুল হুদা অনেকটা বেকায়দায় রয়েছেন। কারন দু,দলের একটি অংশ সরাসরি খাইরুল আলম চৌধুরী পক্ষে প্রকাশ্যে নেমেছেন নির্বাচনী প্রচরনায়। ফলে সুবিধাজনক অবস্থানে রয়েছেন খাইরুল আলম চৌধুরী।

এদিকে পালংখালী ইউনিয়নে বিএনপি থেকে মনোনয়ন বঞ্চিত বর্তমান চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী হিসেবে আলোচিত প্রার্থী গফুর উদ্দিন চৌধুরীকে আটকানো কঠিন হবে বলে সচেতন মহলের অভিমত। কারন বিগত ৫ বছর এলাকার জনগনের সুখে-দুঃখে পাশে থেকে জনদরদী নেতা হিসেবে পরিচিত পেয়েছেন গফুর উদ্দিন চৌধুরী। তাছাড়া উন্নয়নও করেছেন ছোখে পড়ার মতো। তাই অন্যদের ছেয়ে তিনি এ ইউনিয়নে এগিয়ে রয়েছেন জয়ের ক্ষেত্রে। এ অভিমত স্থানীয়দের। অন্যদিকে হলদিয়া পালং ইউনিয়নে আওয়ামীলীগের ত্যাগী নেতারা দলীয় মনোনয়ন পাননি। হঠাৎ নৌকা প্রতীক নিয়ে আলোচনায় চলে এসেছেন বর্তমান মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমের ছোটভাই অধ্যক্ষ শাহআলম। দলীয় মনোনয়ন না পেয়ে এ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করা আমিনুল হক আমিন। বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনেও তিনি প্রার্থী ছিলেন। আওয়ামীলীগের পরীক্ষিত নেতা আমিনুল হক আমিন স্বতন্ত্র প্রার্থী হওয়ায় এ ইউনিয়নের ভোটের হিসেব করতে শুরু করে দিয়েছেন ভোটাররা। সচেতন মহলের মতে, যদি সুষ্টু ভোট হয় এ ইউনিয়নে ভোটের প্রচারনায় এগিয়ে থাকা আমিনুল হক আমিনের সাথে মুল প্রতিদ্বন্ধিতা হবে বিএনপি দলীয় প্রার্থী শামশুল আলম বাবুলের। অন্য ২ ইউনিয়ন রাজাপালং ও জালিয়াপালং ইউনিয়নে উল্লেখ করার মতো কোন স্বতন্ত্র প্রার্থী না থাকায় দলীয় প্রার্থীরা টেনশনমুক্ত প্রচরনায় ব্যস্ত। আগামী ৪টা জুন উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের নির্বাচন অনুষ্টিত হবে। সেদিনই জানা যাবে কার গলায় উঠে জয়ের মালা। তবে ভোটারগণের দাবী সুষ্ট নির্বাচন হলে ৩ হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী জয়ের সম্ভাবনা বেশি। উখিয়া উপজেলায় সর্বমোট ভোটার সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ১৬ জন। তৎমধ্যে রাজাপালং ইউনিয়নে মোট ভোটার ৩৩ হাজার ৬শ ৩৪ জন, রতœাপালং ইউনিয়নে ১৫ হাজার ১শ ২২ জন, জালিয়াপালং ইউনিয়নে ২৫ হাজার ৪শ ২৬ জন, হলদিয়াপালং ইউনিয়নে ২৭ হাজার ৪ শ ১১ জন ও পালংখালী ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ১৬ হাজার ৪শ ২৩ জন।

 ###########

উখিয়ার খাইরু বিএনপি থেকে বহিস্কার

ওমর ফারুক ইমরান, উখিয়া :::

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, কক্সবাজার জেলা শাখার নির্বাহী কমিটির সদস্য খাইরুল আলম চৌধুরী আগামি ৪ জুন অনুষ্টিতব্য উখিয়া উপজেলার রতœাপালং ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে দলের মনোনীত চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে অবস্থান গ্রহণ করে স্বতন্ত্র প্রার্থী হওয়া, আওয়ামী লীগের সাথে আঁতাত করে দলের বিরুদ্ধে ষড়যন্ত্র ও দলীয় নেতা-কর্মীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি এবং দলীয় শৃংখলা ভঙ্গ ও সংগঠন বিরোধী তৎপরতার অভিযোগে তাকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ দলের সকল পর্যায়ের পদ থেকে বহিস্কার করা হয়েছে।

জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী ও সাধারণ সম্পাদক এড. শামীম আরা স্বপ্না বুধবার (২৫ মে) দলের এই সিদ্ধান্ত অনুমোদন করেন। জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউসুফ বদরী স্বাক্ষরিত ও জেলা বিএনপির ই-মেইল ঠিকানা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দলের এই সিদ্ধান্ত নিশ্চিত করেছেন।

########################

উখিয়ায় স্বামীর অনুপস্থিতিতে স্ত্রীর শ্লীতাহানীর চেষ্টা ঃ আদালতে মামলা

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

উখিয়ায় স্বামীর অনুপস্থিতিতে স্ত্রীকে মারধর পূর্বক শ্লীনতাহানীর চেষ্টা চালিয়েছে স্থানীয় কিছু দূর্বৃত্তরা। উক্ত ঘটনাকে কেন্দ্র করে বখতিয়ার মিয়ার স্ত্রী শামশুন্নহার বাদী হয়ে ৩ জনকে আসামী করে নারী ও শিশু নির্যাতন দমন আইন, কক্সবাজার আদালতে একটি মামলা দায়ের করেন। যার মামলা নং-সি,পি- ৪৬৬/১৬ইং। আদালত মামলাটি আমলে নিয়ে উখিয়া থানার ওসিকে মামলাটি তদন্ত পূর্বক বিজ্ঞ আদালতে রিপোর্ট প্রদানের নির্দেশ দেন। ঘটনাটি ঘটেছে ২৯ শে মার্চ ২০১৬ ইং তারিখে তার নিজ বাড়ীর পার্শ্ববর্তী ধান ক্ষেত এলাকায়।

জানা গেছে, উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী তাজনিমারখোলা নামক এলাকার বখতিয়ার মিয়া বাড়ীতে না থাকার সুবাধে স্ত্রী শামশুন্নাহার তাদের ধানক্ষেতের সেচে পানি সরবরাহ দিতে গেলে ওই সময় ধান ক্ষেত এলাকায় কেউ না থাকার সুযোগে একই এলাকার মোঃ ইসলামের ছেলে এলাকার চিহ্নিত লম্পট ও শীর্ষ সন্ত্রাসী আবুল কালাম ও নাছির উদ্দিন তাকে অনৈতিক প্রস্তাব দেন ওই সময় শামশুন্নাহার তাদের প্রস্তাবে রাজি না হলে তাকে বেদড়ক মারধর করে গুরুতর জখম অবস্থায়ী জোরপূবর্ক টানা হেছড়া করে মোটর ঘরে নিয়ে গিয়ে শ্লীনতাহানীর চেষ্টা করে। এ সময় আহতের শৌর চিৎকারে পার্শ্ববর্তী লোকজন এগিয়ে এসে লম্পটদের কবল থেকে তাকে উদ্ধার করে উখিয়া হাসপাতালে ভর্তি করেন। মামলার বাদী শামশুন্নাহারের স্বামী এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন, আদালতের আশ্রয় নিলাম ন্যায়, সুষ্ট, ও নিরপেক্ষ বিচার পাওয়ার স্বার্থে। মামলাটি বিজ্ঞ আদালত থেকে তদন্তের জন্য উখিয়া থানায় আসলে মামলার তদন্তকারী কর্মকর্তা বিবাদীদের সাথে আতাঁত করে মামলাটি ভিন্নখাতে প্রবাহিত করার পাশাপাশি আমাকে গ্রেপ্তারের হুমকি ধমকি দিচ্ছে। তাই আমি মামলাটি সুষ্ট ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করছি।

পাঠকের মতামত: