ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পেকুয়ার ৫ ইউনিয়নে জোয়ার ভাটায় পরিণত

13076840_1010255552387833_6297866784891633435_n-1পেকুয়া(কক্সবাজার)সংবাদদাতা:

ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধ দিয়ে বঙ্গোপসাগরের পানি লোকালয়ে প্রবেশ করে কক্সবাজারের পেকুয়া উপজেলার উপকূলবর্তী ৫ ইউনিয়নে জোয়ার ভাটায় পরিণত হয়েছে। ফলে ঐ এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। প্রাপ্ত তথ্য নিয়ে জানা গেছে বঙ্গোপসাগরে জোয়ারের পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে যাওয়ায় পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের সিরাদিয়া এলাকায় বেড়িবাধঁ ভেঙ্গে যায় এবং উজানটিয়া ইউনিয়নের বঙ্গোপসাগরক’লবর্তী করিয়ারদিয়া, ঘোষালপাড়া, মগনামা ইউনিয়নের কাকপাড়া ও রাজাখালী ইউনিয়নের বকশিয়া ঘোনা এলাকায় বেড়িবাধঁ ভেঙ্গে এবং রাজাখালী থেকে টইটং এ পানি ও পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধেঁর উপর দিয়ে পানি সোপসে পড়ে লোকালয়ে প্রবেশ করে। ফলে এসব এলাকায় সকাল থেকে জোয়ার ভাটায় পরিণত হয়ে যাওয়ায় ঐ এলাকার চিংড়ি প্রজেক্ট, লবণ মাঠ, ঘরবাড়িসহ আনুমানিক ১০০ কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে। উপজেলা প্রশাসন ও স্থানীয় ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরা প্লাবিত এলাকার মানুষদেরকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে যাচ্ছে। এদিকে কক্সবাজারের আবহাওয়া অফিস জানিয়েছেন ঘৃর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সবোচ্চ একটানা গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খবুই উত্তাল রয়েছে। এদিকে উজানটিয়া ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী জানান ঘূর্ণিঝড়ের আগে পানি উন্নয়ন বোর্ডেও নির্বাহী প্রকৌশলীকে বেড়িবাধঁ সম্পকে অবগত করা হলেও তিনি কোন ধরণের সাড়া না দেওয়ায় আমার ইউনিয়নের লোকজন পানিতে ভাসছে। তাদের মালামাল নষ্ট হয়েগেছে। দ্রুতগতি বেড়িবাধঁ সংস্কারের দাবী জানায়।

এদিকে রাজাখালী ইউনিয়নের চেয়ারম্যান ছৈয়দ নুর জানান আমার ইউনিয়নের একটি অংশ দিয়ে সাগরের পানি লোকালয়ে প্রবেশ করে পুরো ইউনিয়ন এখন জোয়ারভাটায় পরিণত হয়েছে।

মগনামা ইউপির চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম জানান আমার ইউনিয়ন সাগরবর্তী হাওয়ায় বেড়িবাধঁ ভেঙ্গে বঙ্গোপসাগরের পানি লোকালয়ে প্রবেশ করে ব্যাপক এলাকা প্লাবিত হয়েছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে পেকুয়া সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ জানান আমার ইউনিয়নে বেড়িবাধঁ এর উপর দিয়ে পানি সোপসে গিয়ে আংশিক এলাকা প্লাবিত হয়েছে।

এদিকে টইটং ইউনিয়নের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী জানান রাজাখালী ইউনিয়ন ও টইটং ইউনিয়ন পাশ্ববর্তী হওয়ায় ঐ ইউনিয়ন থেকে টইটং এলাকায় হানা দিয়ে ব্যাপক এলাকা প্লাবিত হয়ে যায়।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খাঁন জানান প্লাবিত এলাকার লোকজনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসতে জনপ্রতিনিধিদেরকে নির্দেশ দেওয়া হয়েছে এবং মাইকিং করা হয়েছে নিরাপদ আশ্রয়কেন্দ্রে চলেযেতে।

উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু জানান প্লাবিত এলাকার খোঁজ খবর নিয়েছি। ঐ এলাকার লোকজন কে নিরাপদস্থানে নিয়ে যাওয়ার জন্য জনপ্রতিনিধিদেরকে নিদের্শ দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: