ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ভ্রমণপিপাসুদের পদচারণায় মুখরিত পর্যটন স্পট

বান্দরবান প্রতিনিধি :: ছুটি মানেই প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বান্দরবানে ভ্রমণপিপাসুদের বাড়তি চাপ। ব্যাতিক্রম হয়নি এবারও।

ঈদের লম্বা ছুটিতে প্রকৃতির নির্মল ছোঁয়া পেতে পাহাড়ের চোখ জুড়ানো দর্শনীয় স্থান নীলাচল, মেঘলা, চিম্বুক, নীলগিরি, নীল দিগন্ত, তমাতুঙ্গী, ডিম পাহাড়, বগালেক, শৈলপ্রপাত, প্রান্তিক লেকসহ পর্যটন স্পটগুলোতে ভিড় জমিয়েছে হাজার হাজার পর্যটক।

পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে প্রকতি এবং শৈল্পিক ছোয়ায় সাজানো দর্শনীয় স্থানগুলো। আবাসিক হোটেল, মোটেল, রিসোর্ট, গেস্টহাউজ কোথাও কোনো রুম খালি নেই। দূর-দূরান্তে ভ্রমণকারীরা পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত পাহাড়িদের মাচাং ঘরগুলোকে থাকার বিকল্প হিসেবে বেছে নিচ্ছে।

ভ্রমণকারী পর্যটক সাজ্জাদুর রহমান ও সানজিদা বলেন, পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্যে আমরা সত্যিই মুগ্ধ। দার্জিলিং ভ্রমণে গেছি কয়েকবার। কিন্তু বান্দরবান না আসলে বোঝতেই পারতাম না, আমার দেশটা আরও কতটা সুন্দর।
প্রকৃতির সাথে শৈল্পিক ছোঁয়ায় সাজানো গোছানো বান্দরবানের মেঘলা, নীলাচল, চিম্বুক পাহাড়ের দর্শনীয় স্থানগুলোয় খুবই চমৎকার। আমাদের মত ভুল না করে, আগে সবাইকে নিজের দেশ ভ্রমণের আহবান জানাচ্ছি।

ঢাকা থেকে বেড়াতে আসা পর্যটক জামিল আহমেদ, সোহানা, ফারজানা বলেন, পর্যটকদের পাহাড়ের দর্শনীয় স্থানগুলোতে নিরাপদে ঘুরে বেড়াচ্ছে। কিন্তু বৃষ্টি আমাদের ভ্রমণ আনন্দে কিছুটা ভোগান্তি বাড়িয়েছে। তবে পাহাড়ে মেঘের লুকোচুরি খেলা দেখার সুভাগ্যও হয়েছে বৃষ্টির সুবাদে। খারাপ ভালো মিলে ঈদের ট্যুরটা ভালো কাটলো বান্দরবান।

এদিকে বান্দরবান জেলায় ভ্রমণপিপাসুদের বাড়তি চাপে পর্যটক হয়রানি বন্ধে প্রশাসন, আইনশৃংখলা বাহিনী এবং হোটেল ওনার্স এসোসিয়েশনসহ পর্যটন সংশ্লিষ্টরা নজরদারি বাড়িয়েছে সবখানে। পর্যটকদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে টুরিস্ট পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। বাতিল করা হয়েছে টুরিস্ট পুলিশের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও।

প্রশাসন পরিচালিত পর্যটন স্পটগুলোতে প্রশাসনের পক্ষ থেকে পোষাক পরিহিত পর্যটন কর্মী নিয়োজিত করা হয়েছে। পর্যটক হয়রানি বন্ধে সার্বক্ষণিক ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেটের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। জেলা প্রশাসক নিজেও নীলাচল, মেঘলা পর্যটন স্পটগুলো পরিদর্শন করেছে।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ভ্রমণপিপাসুদের পছন্দের তালিকায় বান্দরবান অন্যতম। এখানে পর্যটকদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে প্রশাসনসহ সংশ্লিষ্টরা সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

পর্যটনকে বান্দরবান ব্যান্ডিং করা হচ্ছে। পর্যটন স্পটগুলোর নিয়মিতই উন্নয়ন কাজ করা হচ্ছে। দর্শনীয় স্থানগুলোকে পর্যটক বান্ধব গড়ে তোলা হচ্ছে। এখানের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ঐতিহ্য গুলো তুলে ধরা হচ্ছে।

পাঠকের মতামত: