ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উখিয়ায় ইউপি নির্বাচনে নৌকা ও ধানের শীষের প্রার্থীদের ঘুম নেই স্বতন্ত্র প্রার্থীদের চ্যালেঞ্জ

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

আসন্ন ৪ জুন ইউপি নির্বাচনে উখিয়া উপজেলার ৫ ইউনিয়নে বড় দু,দল আওয়ামীলীগ-বিএনপি তাদের নৌকা ও ধানের শীষ প্রতীকের প্রার্থী তালিকা চুড়ান্ত করলেও দলীয় এসব প্রার্থীদের টেনশন কমেনি বরং বেড়েছে। দু,একটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীরা দলীয় প্রার্থীদের মাথাব্যাথার কারন হয়ে দাঁড়িয়েছে। রতœপালং ইউনিয়নে প্রভাবশালী বিএনপি নেতা খাইরুল আলম চৌধুরী, হলদিয়াপালং ইউনিয়নে প্রভাবশালী আওয়ামীলীগ নেতা আমিনুল হক আমিন, পালংখালী ইউনিয়নের প্রভাবশালী বিএনপি নেতা ও বর্তমান চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী ও সাবেক কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি আলী আহমদ স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়ে আছেন। বিশেষ করে এ তিনটি ইউনিয়নে দলীয় প্রার্থীদের চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে এসব প্রার্থীরা।

সুত্র জানায়, বিএনপি দলীয় নেতা খাইরুল আলম চৌধুরীর ব্যাপক প্রভাব রয়েছে রতœাপালং ইউনিয়নে। বিগত ২ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি আব্বাস উদ্দিন ও নুরুল কবির চৌধুরীকে চেয়ারম্যান নির্বাচিত করতে দিনরাত পরিশ্রম করেছেন। নির্বাচন সমন্বয় করে ভুমিকা রেখেছেন বিজয়ী হতে। এবার তিনি নিজে বিএনপি দলীয় প্রার্থী তালিকায় ছিলেন। কিন্ত রতœপালং ইউনিয়নে বিএনপি দলীয় প্রার্থী হিসেবে চুড়ান্ত করা হয়েছে জামায়াত নেতা নুরুল কবির চৌধুরীকে। তাই তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট ভিক্ষায় নেমেছেন ভোটারদের দুয়ারে দুয়ারে। বিএনপির একটি অংশও নেমেছেন তার পক্ষে। তাছাড়া এলাকায় দানবীর হিসেবে পরিচিতি পাওয়া খাইরুল আলম চৌধুরীর নিজস্ব একটি ভোটব্যাংক ও রয়েছে রতœাপালং ইউনিয়নে। এতে বেকায়দায় রয়েছেন বিএনপি দলীয় প্রার্থী নুরুল কবির চৌধুরী।

এদিকে হলদিয়া পালং ইউনিয়নেও হয়বরল অবস্থা। এতদিন সরকারদলীয় প্রার্থী হিসেবে যারা লাইনে ছিলেন তারা ছিটকে পড়েছেন। এ ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী করা হয়েছে বর্তমান মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলমের ছোটভাই অধ্যক্ষ শাহ আলমকে। আলোচনায় না থেকেও হঠাৎ করে তার এ মনোনয়ন দীর্ঘদিনের আওয়ামীলীগের ত্যাগী নেতারা মেনে নিতে পারছেন না। তাই এ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষনা দিয়েছেন আওয়ামীলীগ নেতা আমিনুল হক আমিন। এদিকে পালংখালী ইউনিয়নে আওয়ামীলী-বিএনপি দলীয় দু ,প্রার্থীই স্বতন্ত্র প্রাথীর্ আতংকে রয়েছেন। এ ইউনিয়নে বিএনপি থেকে জনপ্রিয় চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীকে বাদ দিয়ে ধানের শীষের প্রাথী করা হয়েছে বিএনপি নেতা হেলাল উদ্দিন মেম্বারকে। তাই তিনি নাগরিক কমিটির ব্যানারে এবারও নির্বাচনে অংশ নিচ্ছেন। তাছাড়া নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে চুড়ান্ত তালিকায় এসেছেন শাহাদাত হোসেন জুয়েল। মনোনয়ন না পেয়ে এ ইউনিয়নে স্বতস্ত্র প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন বিএনপি নেতা গফুর উদ্দিন চৌধুরী ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলী আহামদ। বিগত ৫ বছর চেয়ারম্যান হিসেবে সাধারন জনগনের পাশে থেকে গফুর উদ্দিন চৌধুরী গন মানুষের আস্থা অর্জন করেছেন। তাছাড়া জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিসেবে এলাকার ছাত্রসমাজের মধ্যে আলাদা বলয় তৈরী করেছেন আলী আহামদ। সে দিক বিবেচনা করলে এ ইউনিয়নে দলীয় প্রার্থীদের জিতে আসা কঠিন হবে। হলদিয়া ও পালংখালী ২ টি ইউনিয়নে অপেক্ষাকৃত নবীন ও রতœাপালং ইউনিয়নে প্রভাবশালী স্বতন্ত্র প্রার্থী খাইরুল আলম চৌধুরীকে কিভাবে দলীয় প্রার্থীরা সামলান তা সময়ই বলে বলে দেবে। আগামী ৪ জুন ৫ ইউনিয়নের নির্বাচন অনুষ্টিত হবে। উখিয়া উপজেলায় সর্বমোট ভোটার সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ১৬ জন। তৎমধ্যে রাজাপালং ইউনিয়নে মোট ভোটার ৩৩ হাজার ৬শ ৩৪ জন, রতœাপালং ইউনিয়নে ১৫ হাজার ১শ ২২ জন, জালিয়াপালং ইউনিয়নে ২৫ হাজার ৪শ ২৬ জন, হলদিয়াপালং ইউনিয়নে ২৭ হাজার ৪ শ ১১ জন ও পালংখালী ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ১৬ হাজার ৪শ ২৩ জন।

##################

১৯ রোহিঙ্গা মিয়ানমারে ফেরৎ

ওমর ফারুক ইমরান, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি :::

উখিয়ার সীমান্তবর্তী ঘুমধুম ও তুমব্র“ সীমান্ত পয়েন্ট দিয়ে অবৈধ অনুপ্রবেশকালে ১৯ জন মিয়ানমার নাগরিককে আটক করেন। আটককৃত মিয়ানমার নাগরিকদের গতকাল রোববার বিকালে মানবিক সহায়তা দিয়ে স্বদেশে ফেরৎ পাঠানো হয়েছে বলে ১৭ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল ইমরান উল্লাহ সরকার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

 ################

বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে উখিয়ায় মানবন্ধন: ২৪ ঘন্টার আলটিমেটাম

ওমর ফারুক ইমরান, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি :::

গত ১৪ মে নাইক্ষ্যংছড়ির বাইশারীতে বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যার প্রতিবাদে উখিয়ায় বৌদ্ধ সম্প্রদায়ের নেতাকর্মীরা মানববন্ধন করেছে। এ সময় বক্তারা বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে বৌদ্ধু ভিক্ষু হত্যাকারীদের গ্রেফতার করতে হবে। অন্যথায় বৃহৎ আন্দোলন করা হবে। বাংলাদেশ একটি অসম্প্রদায়িক দেশ। হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও মুসলিমদের বসবাস। দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ নিহত হচ্ছে। এখনো পর্যন্ত কোন হত্যাকান্ডের বিচার হয়নি। বিগত ২০০৩ চট্টগ্রামের জ্ঞানদর্শী ভিক্ষুকে নির্মম ভাবে হত্যা করে। এখনো পর্যন্ত হত্যাকান্ডের কোন কুলকিনার হয়নি। বিগত ২০১২ সালে কক্সবাজারের রামু ও উখিয়ার বৌদ্ধ পল্লী গুলোতে অগ্নিসংযোগ ও লুটপাট চালিয়েছিল। এরাও ধরা ছোঁয়ার বাইরে। সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের অবাধে বিচারণের কারণে এ হত্যাকান্ড ঘটতে পারে। ইতিমধ্যেই নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ আবুল খাইর এর নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে ২ রোহিঙ্গা সহ ৩ জনকে আটক করেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়ন করারও দাবী জানান। গতকাল রোববার বিকাল সাড়ে ৩টির দিকে কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়া উচ্চ বিদ্যালয় গেইট সংলগ্ন এলাকায় উখিয়ার আনন্দ বিহারের সকল ভিক্ষু সহ বৌদ্ধ দায়েক-দায়িকার নেতৃত্বে এক মানব বন্ধন করেন। এ সময় বক্তব্য রাখেন, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, উখিয়া আনন্দ বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ প্রজ্ঞাবধির থের। এ সময় বৌদ্ধ সম্প্রদায় নেতা রূপন বড়–য়া, প্রমতোষ বড়–য়া, শুভংকর বড়–য়া সহ উখিয়া উপজেলার বিভিন্ন স্থান থেকে আগত বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

#################

বিজিবির অভিযানে ইয়াবা সহ বাস জব্দ

ওমর ফারুক ইমরান, উখিয়া ::

কক্সবাজার-টেকনাফ সড়কের মরিচ্যা যৌথ চেকপোস্টের বিজিবির সদস্যরা খুনিয়া পালং এলাকায় অভিযান চালিয়ে একটি যাত্রীবাহী বাস সহ ৭ হাজার ৯২০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করেন। জব্দকৃত ইয়াবা ও গাড়ির মূল্য প্রায় ৩১ লক্ষাধিক টাকা বলে বিজিবি জানিয়েছেন। মরিচ্যা যৌথ চেকপোস্টের নায়েব সুবেদার সেলিম রানা গতকাল শনিবার দুপুর সাড়ে ১২ টার দিকে টেকনাফ-কক্সবাজারমূখী যাত্রীবাহী বাস কক্সবাজার-জ-১১-০০৫৩ নং গাড়িকে তল্লশী চালিয়ে উল্লেখিত পরিমাণ ইয়াবা জব্দ করেন। এ সময় বিজিবির সদস্যরা কাউকে আটক করতে পারেনি। ১৭ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল ইমরান উল্লাহ সরকার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

পাঠকের মতামত: