ঢাকা,বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪

নাফিতখালীতে বনবিভাগের অভিযানকালে হামলা, আহত ২

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:

কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জের নাফিতখালী বিটের আওতাধীন বনায়নে অভিযানকালে হামলার ঘটনা ঘটেছে। এসময় বনদস্যুদের হামলায় গাওহারুল জান্নাত (২৮) ও জসিম উদ্দিন (৪০) নামের দুই বনকর্মী গুরুতর আহত হয়েছে। আহতদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) ভোর ৬ টার দিকে সদরের পূর্ব নাফিতখালী এলাকার ২০০০-২০০১ সালের পি.এফ.ডি সৃজিত বনায়নে এ হামলার ঘটনা ঘটে। সুত্রে জানা গেছে মঙ্গলবার ভোরে পিএফডি বনায়ন থেকে চুরি করে গাছ কাটা হচ্ছে এমন খবর পেয়ে অভিযান চালায় ফুলছড়ি বিটের লোকজন। এসময় বনদস্যু ইসলামপুর ৪নং ওয়ার্ডের চান মিয়ার পুত্র শাহ আলমের নেতৃত্বে দা, ছুরি, লাঠি ইত্যাদি অস্ত্রসস্ত্র নিয়ে হামলা চালায়। হামলায় আহত হয় বনকর্মী গাওহারুল ও জসিম উদ্দিন। পরে স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেন। ঘটনার সত্যতা জানান নাফিতখালী বিট কর্মকর্তা মোঃ আবুল কালাম। তিনি জানান চিহ্নিত গাছ চুর পূর্ব নাফিতখালী পিএফডি বাগানে গাছ কাটার সময় অভিযান চালানো হয়। এসময় অস্ত্রসস্ত্র সজ্জিত হয়ে বনকর্মীদের উপর হামলা চালায় বনদস্যুরা। শাহালমের নেতৃত্বে হামলাকালে নুরী প্রকাশ নুরাইয়া চোরা, মঞ্জুর আলম, আবদুল কাদের, আবদুল মতলব ও আবছারকে সনাক্ত করতে পারেন বনকর্মীরা। এরা প্রত্যেকের বিরুদ্ধে একাধিক করে মামলা রয়েছে বলে জানায় এ বিট কর্মকর্তা।

ফুলছড়ি রেঞ্জ কার্যালয়ের রেঞ্জকর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া বলেন, মঙ্গলবার ভোরে অভিযানকালে বনকর্মীদের উপর হামলা চালায় বনদস্যুরা। এতে দুই বনকর্মী গুরুতর আহত হয়েছে, পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। জড়িতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

পাঠকের মতামত: