ঢাকা,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলে অভিযান: দুইটি স্থাপনা উচ্ছেদ, বনভূমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় সরকারি সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে অভিনব কৌশলে বনভূমি জবরদখলে নিয়ে নতুন নতুন অবৈধ বসতি নির্মাণের হিড়িক পড়েছে। বিশেষ করে উপজেলার কাকারা ইউনিয়নে সংরক্ষিত ও রির্জাভ বনাঞ্চলের পাশাপাশি সামাজিক বনায়নের জায়গা দখলে নিয়ে স্থানীয় দাপটশালী চক্র অবৈধ স্থাপনা তৈরি করে প্লট আকারে বাণিজ্যে মেতে উঠেছে। এভাবে প্রতিযোগিতামুলক জবরদখল চেষ্টার কারণে দিনদিন বেসুমার বনভূমি বেহাত হতে চলছে।

এ অবস্থায় কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জ অফিসার মেহরাজ উদ্দীনের নেতৃত্বে বনর্কমীরা সরকারি বনভূমি উদ্ধারে অভিযান তৎপরতা শুরু করেছেন। এরই অংশ হিসেবে গত ১৭ ডিসেম্বর বিকালে রেঞ্জ অফিসার মেহরাজ উদ্দীনের নির্দেশে বনর্কমীরা অভিযান চালিয়ে উপজেলার কাকারা বনবিটের সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে পলিথিনের চাউনি ও বাশ দ্বারা তৈরি দুটি ঘর উচ্ছেদ করে প্রায় ২০শতক বনভূমির জায়গা জবরদখল মুক্ত করেছেন।

ফাসিয়াখালী রেঞ্জ অফিসার মেহরাজ উদ্দীন বলেন, অবৈধভাবে বনভূমি জবরদখলে নিয়ে বসতি নির্মাণ করা হচ্ছে খবরের ভিত্তিতে কাকারা বনবিটের সংরক্ষিত বনাঞ্চল এলাকায় অভিযান পরিচালনা করতে বিট কর্মকর্তা মোশাররফ হোসেনকে নির্দেশ দিই। পরে বনর্কমীরা ঘটনাস্থলে গিয়ে অভিযান চালিয়ে দুটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বেদখল হওয়া বনভূমি উদ্ধার করেন।

তিনি বলেন, সরকারি বনভূমি জবরদখল চেষ্টায় জড়িতদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। যাঁরা ইতোপূর্বে জবরদখল করেছে, তাদের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হবে। ##

পাঠকের মতামত: