ঢাকা,বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২২ উপলক্ষে উপজেলা প্রশাসন চকরিয়া ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়া কর্তৃক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ ৯ ডিসেম্বর ২০২২ ইংরেজী তারিখ সকাল ১০ টায় উপজেলা পরিষদের সম্মুখে দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন আয়োজন করে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়া। দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), চকরিয়া, ইপসা, ও অন্যান্য সংগঠন উক্ত মানববন্ধনে অংশগ্রহণ করে। মানববন্ধন শেষে উপজেলা পরিষদ মিলনায়তন (মোহনা)’য় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব জেপি দেওয়ান।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, আমরা যদি নীরব থাকি তাহলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবেনা। দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন সমন্বিত প্রয়াস। আমাদের আশে-পাশে যেসকল অনিয়ম ও দুর্নীতি হয় সেগুলো সম্পর্কে আমাদেরকে সজাগ থাকতে হবে এবং প্রয়োজনে যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন বলেন, আমাদের সমাজের প্রতিটা ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম দানা বেঁধে বসে আছে। শুধুমাত্র ঘোষ লেনদেন নয়, অন্যান্য ক্ষেত্রে বিশেষ করে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার প্রদানের জন্য নির্বাচন প্রক্রিয়াটা স্বচ্ছ হওয়া খুবই জরুরি। কেননা, স্বচ্ছভাবে এই সকল নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন না হলে যোগ্যরা পুরস্কৃত হবেনা এবং পরবর্তীতে তারা উৎসাহ হারিয়ে ফেলবে। সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়া উপজেলা প্রশাসন ও অন্যান্য সকল সরকারি দপ্তরের সাথে সমন্বয়সাধনের মাধ্যমে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনা করে আসছে এবং তা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার তাঁর বক্তব্যে বলেন, দুর্নীতির প্রতিরোধ করতে হলে সর্বপ্রথম ব্যক্তি ও পরিবার থেকে প্রতিরোধ শুরু করতে হবে। শুধুমাত্র মানববন্ধন ও আলোচনা সভার মাধ্যমে দিবস উদযাপন করলে দুর্নীতিরোধ হবেনা। দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন ব্যক্তির নৈতিক মূল্যবোধ জাগ্রত করা এবং সামাজিক আন্দোলন। যেহেতু দুর্নীতি একটি সামাজিক ব্যাধি সুতরাং সামাজিক আন্দোলনের মাধ্যমে দুর্নীতিকে প্রতিরোধ করতে হবে। তিনি মানববন্ধন ও আলোচনা সভা আয়োজনের জন্য উপজেলা প্রশাসনের পাশাপাশি সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়াকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস-চেয়ারম্যান (মহিলা) জেসমিন হক জেসি চৌধুরী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাকেরা শরীফ, বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ প্রমুখ।

পাঠকের মতামত: