ঢাকা,শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

তথ্য প্রকাশের মাধ্যমে গুজব প্রতিরোধ সম্ভব” –ইউএনও চকরিয়া

চকরিয়া উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি, চকরিয়া কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে শনিবার ২৮ সেপ্টেম্বর উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: ফখরুল ইসলাম বলেন, তথ্যের অপার্যপ্ততা সাধারন জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করে, আর সেই সুযোগে দুষ্ট চক্র সমাজে গুজব ছড়ায়। আমরা সাধারন জনগনকে এ বিষয়ে সচেতন থাকার অনুরোধ জানাচ্ছি, পাশাপাশি চকরিয়া উপজেলার সকল সরকারি দপ্তরসমূহের প্রধানদের নিজ নিজ দপ্তরের তথ্য সমূহ স্বপ্রণোদিত হয়ে জনসাধারনের মাঝে প্রচারের কাজ চলমান রাখার অনুরোধ জানাচ্ছি। সরকারি ওয়েবসাইটে তথ্য প্রকাশের মাধ্যমে সহজেই জনসাধারনের নিকট তথ্য উপস্থাপন করা যায়।
তিনি বলেন,  আমি বিশ্বাস করি, আমরা সকলেই আন্তরিক ভাবে চেষ্টা করলে চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টাল সবসময় শতভাগ হালনাগাদ রাখা সম্ভব হবে। তিনি এ সময় টিআইবি-চকরিয়া কর্তৃক উপস্থাপিত সরকারি দপ্তরসমূহের ওয়েব পোর্টাল পর্যবেক্ষন প্রতিবেদনে-২০২৪ উপস্থাপনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।
চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শোভন দত্ত বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি ওয়েবসাইটের পাশিাপশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক প্লাটফর্মও রয়েছে এবং সেখানে নিয়মিত আপটুডেট তথ্য প্রদান করা হয়ে থাকে। সেবা গ্রহীতাদের সেবা সর্ম্পকিত তথ্য সর্ম্পকে যে কোন ধরনের বিভ্রান্তি দূর করার জন্য এ উদ্যোগ গ্রহন করা হয়েছে।
আলোচনা সভায় চকরিয়ার সনাক সভাপতি মো. ছরওয়ার জাহাঙ্গীর বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ এর সুফল পেতে হলে আইন সম্পর্কে জনসাধারণকে অবহিত করতে হবে। সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালের মাধ্যমে সরকারের সকল দপ্তরের ভালো কাজগুলো সবার কাছে পৌছে দিতে হবে।
সভার শুরুতে টিআইবি চকরিয়া কর্তৃক সম্পাদিত চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালগুলোর পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি-চকরিয়ার এরিয়া কো-অর্ডিনেটর শেখ মোঃ ওবায়দুর রহমান।
অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা মোঃ আল আমিন বিশ্বাস, সনাক সদস্য বুলবুল জান্নাত, জিয়া উদ্দিন, মংখেইরি রাখাইন,  সন্তোষ কুমার সুশীল ও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

পাঠকের মতামত: