ঢাকা,বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলে গুলিবিদ্ধ পুরুষ বন্যহাতির মৃত্যু

এম জিয়াবুল হক, চকরিয়া
কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের আওতাধীন সংরক্ষিত বনে গুলিবিদ্ধ একটি পুরুষ হাতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। হাতিটির বয়স হয়েছিল আনুমানিক ২৮ বছর।

রোববার ভোর রাতে উপজেলার খুটাখালী বনবিটস্থ খেশাহলা নামক এলাকার হাতিটি মারা যায় বলে নিশ্চিত করেছেন বনবিভাগের ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফজলুল কাদের চৌধুরী।

স্থানীয় লোকজন জানায়, গত শুক্রবার রাতে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের অধীন চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের খেশাহলা নামক সংরক্ষিত বনে একটি গুলিবিদ্ধ হাতি দেখতে পায় স্থানীয় লোকজন। পরে বনবিভাগকে খবর দিলে তারা ঘটনাস্থলে গিয়ে বনকর্মীরা পাহারায় থেকে আহত হাতিকে চিকিৎসা দেন। রবিবার ভোররাতে চিকিৎসাধীন অবস্থায় হাতিটি মারা যান।

অভিযোগ উঠেছে, স্থানীয় আম বাগানের মালিক হাতিটি তাড়াতে গিয়ে গুলি করে। এতে হাতিটি গুরুতর আহত হয়ে ঘটনাস্থলে ঢলে পড়েন। ইতিপূর্বেও ওই এলাকায় আরো দুটি হাতির মৃত্যু ঘটনা ঘটেছিল।

বনবিভাগের ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, শুক্রবার রাতে হাতিটি খুটাখালী বনবিটের সংরক্ষিত বনে অসুস্থ হাতিটির অবস্থান সনাক্ত করা হয়। শনিবার সকাল থেকে হাতিটির চিকিৎসা শুরু করা হয়। এরইমধ্যে রোববার ভোররাতে হাতিটি মারা যান।
তিনি আরও বলেন, কি কারনে হাতিটি মারা গেছে তার ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। পরে হাতিটির মরদেহ বনাঞ্চলে মাটিতে পুঁতে ফেলা হয়।

পাঠকের মতামত: