ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় মাদ্রাসা সুপারের বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগে শতশত নারী-পুরুষের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদব, চকরিয়া :: হারবাং হামিদিয়া দাখিল মাদরাসার সুপার নুরুল আলমের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দূর্নীতি সেচ্ছাচারীতা, রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের অভিযোগ এনে তাঁর অপসারণ দাবিতে শুক্রবার (৬ অক্টোবর) কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের মহাসড়কে মানববন্ধন করেন এলাকাবাসী। দ্রুত সময়ের মধ্যে দূর্নীতিবাজ সুপারকে অপসারণের দাবী জানিয়ে মানববন্ধনে শতশত নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে নেতৃত্ব দেন ইউনিয়নের উত্তর নুনাছড়ি এলাকার বীর মুক্তিযোদ্ধা মো. ইউসুফের ছেলে মো. শাহজাহান।
মানববন্ধনে বক্তারা বলেন, নুরুল আলম একজন শিবির ক্যাডার ছিলেন। বর্তমানে জামায়াতের রাজনীতিতে তিনি সক্রিয় আছেন। সরকার ও রাষ্ট্র বিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে তাঁর বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে। ২০১৪ সালে মাদরাসা সুপার পদে নিয়োগ পাওয়ার পর থেকে একের পর এক বিতর্কিত কাজ করে যাচ্ছেন তিনি।

মাদরাসায় সুপার পদের প্রভাব খাটিয়ে নুরুল আলম শিক্ষার্থীদের রাষ্ট্রদ্রোহী কাজে যুক্ত করা, শিক্ষার্থীদের কাছ থেকে বায়তুলমাল নামের চাঁদা উত্তোলন করে তা রাষ্ট্র বিরোধী কাজে ব্যয় করেন। মাদরাসার অফিসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি নামিয়ে ফেলার মতো গুরুতর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

বক্তারা আরও বলেন; মানবতা বিরোধী অপরাধের দায়ে দন্ডপ্রাপ্ত দেলোয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানেজার নামাজ আদায়কে কেন্দ্র করে পুলিশের উপর হামলার ঘটনায় জড়িত রয়েছেন নুরুল আলম। গত ১৫ আগস্ট গায়েবানা জানাযাকে কেন্দ্র করে চকরিয়ায় গাড়ি ভাঙচুর ও হত্যাকান্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় দুটি মামলায় এজাহার ভুক্ত আসামি হামিদিয়া দাখিল মাদরাসার সুপার নুরুল আলম। এতে পুলিশের করা দুটি মামলায় আসামীও হয়েছেন তিনি।

এব্যাপারে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কক্সবাজার জেলা সভাপতি নুরুল হাকিম নকি বলেন, নুরুল আলম জামায়াতে ইসলামীর রাজনীতিতে সক্রিয় নেতা একজন। তিনি মাদরাসা সুপারের দায়িত্ব পাওয়ার পর থেকে রাষ্ট্র বিরোধী কার্যকলাপে ওই প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের ব্যবহার করে আসছে। মাদরাসা অফিস থেকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি নামিয়ে ফেলার মতো গুরুতর অপরাধ তিনি করেছেন। কিন্তু কর্তৃপক্ষ এখনো তাঁর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেনা।

এব্যাপারে কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন বলেন, হারবাং হামিদিয়া মাদরাসার সুপার নুরুল আলমের বিরুদ্ধে পূর্বেও অনেক অভিযোগ ছিলো। কিছু মামলাও চলমান রয়েছে। বিজ্ঞ আদালতে যদি তাঁর অভিযোগ প্রমাণিত হয় আমরা অবশ্যই ব্যবস্থা নিবো।

দেশের আলেম সমাজের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা পরিবার ষড়যন্ত্র করে যাচ্ছে বলে মন্তব্য করে অভিযুক্ত নুরুল আলম বলেন, আমি সম্পূর্ণ নির্দোষ। আমাকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করাই তাঁদের নিয়মিত কাজ হয়ে দাঁড়িয়েছে। ধর্মের পক্ষে কাজ করা যদি অপরাধ হয় তাহলে আমি অপরাধী। মানববন্ধনে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের জেলা নেতৃবৃন্দ ও হারবাং এলাকাবাসী উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: